৫৭৪ নং-সুওয়াল : কোন মুছল্লী যদি যোহরের চার রাকায়াত সুন্নত অথবা জুমুয়ার চার রাকায়াত সুন্নত নামায শুরু করার পরে জোহরের জামায়াত অথবা জুমুয়ার খুৎবা শুরু হয়ে যায়, তাহলে সে কি করবে? অথবা অন্য কোন নফল বা এশা ও আসরের চার রাকায়াত সুন্নতে যায়েদাহ শুরু করার পর জামায়াত শুরু হয়ে যায়, তাহলে সে কি করবে?


সুওয়াল : কোন মুছল্লী যদি যোহরের  চার রাকায়াত সুন্নত অথবা জুমুয়ার চার রাকায়াত সুন্নত নামায শুরু করার পরে জোহরের জামায়াত অথবা জুমুয়ার খুৎবা শুরু হয়ে যায়, তাহলে সে কি করবে? অথবা অন্য কোন নফল বা এশা ও আসরের চার রাকায়াত সুন্নতে যায়েদাহ শুরু করার পর জামায়াত শুরু হয়ে যায়, তাহলে সে কি করবে?
জাওয়াব : যোহরের চার রাকায়াত সুন্নতে মুয়াক্কাদাহ অথবা কাবলাল জুমুয়ার চার রাকায়াত সুন্নতে মুয়াক্কাদাহ নামায শুরু করার পর জামায়াত বা খুৎবা শুরু হয়ে গেলে দুরাকায়াত পূর্ণ করে সালাম ফিরায়ে জামায়াতে বা জুমুয়াতে শামিল হবে এবং ফরয নামায আদায়ের পর পূণরায় চার রাকায়াত আদায় করতে হবে। যদি তৃতীয় রাকায়াতের জন্য দাঁড়িয়ে থাকে, তাহলে চার রাকায়াত পূর্ণ করেই জামায়াতে বা জুমুয়ায় শামিল হবে।
আর যদি ইশা ও আসর কিম্বা কোন নফল নামায শুরু করার পর জামায়াত শুরু হয়, তাহলে দুরাকায়াত পূর্ণ করে জামায়াতে শামিল হবে। পরে তাকে বাকি নামায পড়তে হবে না। যদি তৃতীয় রাকায়াতের জন্য দাঁড়িয়ে যায়, তাহলে চার রাকায়াত পূর্ণ করেই জামায়াতে শামিল হবে।
কোন মুছল্লী যদি আছর ও ইশার নামাযের সুন্নত বা কোন নফল নামায শুরু করার পর, ফরজ নামাযের জামায়াত শুরু হওয়ার কারণে অজ্ঞতা বশতঃ জামায়াতে শামিল হওয়ার জন্য নামায ছেড়ে দেয়, তাহলে অবশ্যই তাকে পরবর্তীতে দুরাকায়াত নামায আদায় করে নিতে হবে।
আবা-৩২

0 Comments: