৫৬৮ নং- সুওয়াল : কেউ যদি তাহাজ্জুদ নামায বা অন্য কোন দু’রাকায়াত বিশিষ্ট ফরয, সুন্নত বা নফল নামাযে ভুলবশতঃ আখেরী বৈঠকে তাশাহুদ পড়ে দাঁড়িয়ে যায়, পরে তার মনে হয় যে, দু’রাকায়াত বিশিষ্ট নামাযের নিয়ত করা হয়েছে। তখন কিভাবে নামায শেষ করতে হবে? অথবা কেউ যদি কোন দু’রাকায়াত বিশিষ্ট নামাযে ভুলবশতঃ শেষ বৈঠকে না বসে দাঁড়িয়ে যায়, তখন সে কি করবে?


সুওয়াল : কেউ যদি তাহাজ্জুদ নামায বা অন্য কোন দুরাকায়াত বিশিষ্ট ফরয, সুন্নত বা নফল নামাযে ভুলবশতঃ আখেরী বৈঠকে তাশাহুদ পড়ে দাঁড়িয়ে যায়, পরে তার মনে হয় যে, দুরাকায়াত বিশিষ্ট নামাযের নিয়ত করা হয়েছে। তখন কিভাবে নামায শেষ করতে হবে? অথবা কেউ যদি কোন দুরাকায়াত বিশিষ্ট নামাযে ভুলবশতঃ শেষ বৈঠকে না বসে দাঁড়িয়ে যায়, তখন সে কি করবে?

জাওয়াব : শেষ বৈঠকে আত্তাহিয়্যাতু পড়ার পর সালাম ফিরানোর পূর্বে ভুলে যদি দাঁড়িয়ে যায়, আর তৃতীয় রাকায়াতে সিজদাহ করার পূর্বে স্মরণ হয়, তবে তৎক্ষনাৎ বসে আত্তাহিয়্যাতু পড়ে অথবা আত্তাহিয়্যাতু না পড়ে একদিকে সালাম ফিরায়ে সিজদায়ে সাহু করবে। অতঃপর যথারীতি নামায শেষ করবে। আর যদি তৃতীয় রাকায়াতে সিজদা করার পর স্মরণ হয়, তাহলে আরো এক রাকায়াত পড়ে চার রাকায়াত পূর্ণ করে সিজদায়ে সাহু দিয়ে নামায শেষ করবে। এতে তার পরবর্তী দুরাকায়াত নফল হিসাবে আদায় হবে। আর যদি তৃতীয় রাকায়াতেই সিজদায়ে সাহু দিয়ে নামায শেষ করে ফেলে, তবে দুরাকায়াত আদায় হয়ে যাবে এবং পরবর্তী এক রাকায়াত বাতিল বলে গন্য হবে। কিন্তু এটা করা ঠিক হবে না।
দুরাকায়াতের পর অর্থাৎ আখিরী বৈঠকে বসা ফরয। এ ফরয ভুলে তরক করার মধ্যে কয়েকটি নিয়ম রয়েছে-
(১) ভুলে দাঁড়িয়ে যাওয়ার সময় যদি শরীরের নিম্নার্ধ সোজা হওয়ার পূর্বে স্মরণ হয়, তবে বসে আত্তাহিয়্যাতু, দুরূদ শরীফ ও দোয়া মাছুরা পড়ে সালাম ফিরাবে। সিজদায়ে সাহু করতে হবে না। নামায শুদ্ধভাবে আদায় হয়ে যাবে।
(২) ভুলে যদি সম্পূর্ণ দাঁড়িয়ে যাওয়ার পর স্মরণ আসে অথবা দাঁড়ানোর পর সুরা ফাতিহা পড়ার পর স্মরণ হয় অথবা তৃতীয় রাকায়াতে রুকু করার পরও এমনকি সিজদার পূর্বে যদি স্মরণ হয়, তবে বসে আত্তাহিয়্যাতু পড়ে সিজদায়ে সাহু করতে হবে এবং বাকী নামায যথারীতি শেষ করতে হবে।
(৩) আর যদি তৃতীয় রাকায়াতে সিজদা করার পর স্মরণ হয়, তবে না বসে দাঁড়িয়ে আরো এক রাকায়াত পড়ে চার রাকায়াত পূর্ণ করবে, এক্ষেত্রে সম্পূর্ণ নামাযই নফল হয়ে যাবে। পূণরায় তাকে দুরাকায়াত নামায আদায় করতে হবে।
(৪) যদি চার রাকাত না মিলিয়ে তিন রাকায়াত পড়ে নামায শেষ করে ফেলে, তবে এক রাকায়াত বাতিল হয়ে দুরাকায়াত নফল হবে। পূণরায় তাকে দুরাকায়াত আদায় করতে হবে।
আবা-৩২

0 Comments: