৫৭২ নং- সুওয়াল : আমার এক বিধর্মী প্রতিবেশী আছে, যার সাথে আমি উঠা-বসা, চলাফেরা করে থাকি। কখনও ওযু করার পর তার শরীরে আমার হাত লাগে। এতে ওযু বা নামাযের কোন ক্ষতি হবে কি? আর কখনও সে আমার কাছে দোয়া চায়, আমি তার জন্য দোয়া করতে পারবো কি? দয়া করে জানাবেন।


সুওয়াল : আমার এক বিধর্মী প্রতিবেশী আছে, যার সাথে আমি উঠা-বসা, চলাফেরা করে থাকি। কখনও ওযু করার পর তার শরীরে আমার হাত লাগে। এতে ওযু বা নামাযের কোন ক্ষতি হবে কি? আর কখনও সে আমার কাছে দোয়া চায়, আমি তার জন্য দোয়া করতে পারবো কি? দয়া করে জানাবেন।
জাওয়াব : ওযু করার পর কোন বিধর্মীর শরীরে হাত লাগলে ওযুর কোন ক্ষতি হবেনা এবং সে ওযু দিয়ে নামায পড়লে নামাযেরও কোন ক্ষতি হবেনা। হ্যাঁ, তবে যদি ভিজা হাত বিধর্মীর শরীরে লাগে, আর তার শরীরের মধ্যে কোন নাপাকী থাকে, তাহলে ওযুর কোন ক্ষতি হবে না। কিন্তু এ নাপাক হাতসহ নামায আদায় করলে নামায হবেনা। অতএব উক্ত হাত ধুয়ে নামায আদায় করতে হবে।  (সমূহ ফিক্বহের কিতাব)
আবা-৩২

0 Comments: