৪৮৪ নং- সুওয়াল :- মোন্তাজ উদ্দিন দু-স্ত্রী, দু-পুত্র এবং দু-কন্যা রেখে মারা যান। অর্থাৎ প্রথম ঘরের এক পুত্র আজহার আলী ও দু-কন্যা এবং দ্বিতীয় ঘরের শুধুমাত্র এক পুত্রকে আনোয়ার হুসাইন রেখে যান। আবার কিছুদিন পর আজহার আলী তার দু-স্ত্রী, ছয় কন্যা এবং দু-বোন রেখে মারা যান, কিন্তু তার কোন পুত্র সন্তান নেই। উপরোক্ত অবস্থায় আজহার আলীর মৃত্যুতে তার বৈমাত্রিয় ভাই আনোয়ার হুসাইন কিংবা তার মৃত্যুর পর তার সন্তানেরা মৃত আজহার আলীর পরিত্যাক্ত সম্পত্তির ওয়ারিশ হবে কি? দলীলসহ জানিয়ে বাধিত করবেন।

সুওয়াল :- মোন্তাজ উদ্দিন দু-স্ত্রী, দু-পুত্র এবং দু-কন্যা রেখে মারা যান। অর্থাৎ প্রথম ঘরের এক পুত্র আজহার আলী ও দু-কন্যা এবং দ্বিতীয় ঘরের শুধুমাত্র এক পুত্রকে আনোয়ার হুসাইন রেখে যান। আবার কিছুদিন পর আজহার আলী তার দু-স্ত্রী, ছয় কন্যা এবং দু-বোন রেখে মারা যান, কিন্তু তার কোন পুত্র সন্তান নেই।
উপরোক্ত অবস্থায় আজহার আলীর মৃত্যুতে তার বৈমাত্রিয় ভাই আনোয়ার হুসাইন কিংবা তার মৃত্যুর পর তার সন্তানেরা মৃত আজহার আলীর পরিত্যাক্ত সম্পত্তির ওয়ারিশ হবে কি? দলীলসহ জানিয়ে বাধিত করবেন। 

জাওয়াব :- আজহার আলী ইন্তেকালের সময় তার দু-স্ত্রী, ছয় কন্যা এবং দু-সহদরা বোন রেখে যান। তাদের সাথে তার বৈমাত্রিয় ভাই আনোয়ার হুসাইন এবং সন্তানদেরও রেখে যান। এখন তার সম্পত্তি বন্টন করতে হলে স্ত্রীদ্বয় পাবে ১/৮ (আট ভাগের একভাগ), ছয় মেয়ে পাবে ২/৩ (তিন ভাগের দু-ভাগ) এবং দু’সহদরা বোন পাবে ১/৩ (তিন ভাগের একভাগ)। অর্থাৎ মাসয়ালা হবে ২৪ দিয়ে। 
উদহারণ :
মাসয়ালা- ২৪, এর আওল হলো- ২৭
সুতরাং, দু-স্ত্রী-৩, ছয় মেয়ে ১৬, এবং দু’সহদরা বোন ৮। এক্ষেত্রে বৈমাত্রিয় ভাই আনোয়ার হুসাইন এবং তার সন্তানেরা মাহফুজ (বঞ্চিত) হবে। (সমূহ ফারায়েজের কিতাব দ্রষ্টব্য)
আবা-২৯

0 Comments: