৪৯১ নং-সুওয়াল : হরতাল করা কি জায়িয? মহান আল্লাহ পাক উনার রসূল হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার যামানায় মানুষ হরতাল করতো কি?

সুওয়াল : হরতাল করা কি জায়িয? মহান আল্লাহ পাক উনার রসূল হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার যামানায় মানুষ হরতাল করতো কি?

জাওয়াব : হরতাল করা হারাম। আখিরী নবী, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার যামানায় হরতাল করার প্রশ্নই আসে না। কারণ সে সময় হরতাল ছিলো না।
হরতালের উদ্ভাবক হচ্ছে ইসলাম বিদ্বেষী কট্টর হিন্দু মোহন দাস করম চাঁদ গান্ধী। আর এ হরতাল পালিত হয়, ভারতে ১৯৯৮ সালে ৩০ মার্চ। অর্থাৎ হরতাল হচ্ছে কট্টর হিন্দু, গান্ধী প্রবর্তিত রাজনৈতিক এক কর্মসূচীর নাম- যা ইসলামে হারাম।
হরতাল হারাম হওয়ার ব্যাপারে অনেক দলীল-আদিল্লাহ রয়েছে। যা আমরা আমাদের মাসিক আল বাইয়্যিনাত পত্রিকায় ১৬তম সংখ্যায় সুওয়াল জাওয়াব বিভাগে উল্লেখ করেছি। বিস্তারিত জানতে হলে উক্ত সংখ্যা পড়ুন। আবা-২৯

১৫৬ নং- সুওয়াল : হরতাল শব্দের অর্থ কি? সর্বপ্রথম কোথায় হরতাল হয় এবং কে করে? তার ইতিহাস কি?আমাদের দেশে যে হরতাল করা হয়, তা শরীয়ত সম্মত কি?

0 Comments: