৬২১ নং- সুওয়াল : অনিচ্ছা সত্বে হাত থেকে পবিত্র কুরআন শরীফ পড়ে গেলে কি করণীয়? দেশে যে কুরআন শরীফ উনার সমপরিমাণ চাউল ও লবন দেয়ার প্রচলন রয়েছে, তা কিরূপ?


সুওয়াল : অনিচ্ছা সত্বে হাত থেকে পবিত্র কুরআন শরীফ পড়ে গেলে কি করণীয়? দেশে যে কুরআন শরীফ উনার সমপরিমাণ চাউল ও লবন দেয়ার প্রচলন রয়েছে, তা কিরূপ?
জাওয়াব : এরূপ ক্ষেত্রে চাউল-লবন খয়রাত দেয়ার যে প্রচলন রয়েছে, তা কোন কিতাবে দেখা যায় না কিন্তু তা উত্তম নিয়ম, এতে কোন দোষ নেই। কারণ দান-খয়রাত সর্বাবস্থায় উত্তম। পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে উল্লেখ করা হয়েছ, “দানশীল মহান আল্লাহ পাক উনার বন্ধু এবং দান-খয়রাত বালা-মুসীবত দূর করে দেয়।
হাত হতে পবিত্র কুরআন শরীফ পড়ে যাওয়া অবশ্যই বড় ধরণের অপরাধ, কারণ পবিত্র কুরআন শরীফক উনাকে তাযীম- তাক্বরীম করা ফরয ওয়াজিবের অন্তর্ভুক্ত।
অতএব, কোন ব্যক্তির হাত হতে যদি পবিত্র কুরআন শরীফ পড়েই যায়, তাহলে অবশ্যই তাকে বেশী বেশী ইস্তেগফার করতে হবে। এবং সেই সাথে দান-খয়রাত করাটাও উত্তম। কারণ পবিত্র হাদীছ শরীফ উনাদের মধ্যে বর্ণিত হয়েছে, “দান-খয়রাত মানুষের গুণাহসমূহ দূর করে দেয়।তবে অবশ্যই এটা স্মরণ রাখতে হবে যে, পবিত্র কুরআন শরীফ উনাকে মেপে তার সমপরিমাণ দান খয়রাত করা শর্ত নয়, বরং মাপাটা আদবের খেলাফ। (এহছান ফী তালিমুল কুরআন, ফতওয়ায়ে আমিনিয়া)
 আবা-৩৪

0 Comments: