৫৯৭ নং- সুওয়াল : কোন এক মুছল্লী ইমামের পিছনে মাগরীব ও রমযান মাসে বিতর নামাযের তৃতীয় রাকায়াতে শামীল হলো অর্থাৎ সে তৃতীয় রাকায়াত পেলো। এখন উক্ত মুছল্লী, ইমাম সালাম ফিরানোর পর একাকী আরো এক রাকায়াত নামায আদায় করলো, এখন তার দু’রাকায়াত আদায় হলো। এমতাবস্থায় সে দ্বিতীয় রাকায়াতের পর না বসে দাঁড়িয়ে গিয়ে তৃতীয় রাকায়াত আদায় করে নামায যথারীতি শেষ করলো। এতে তার নামায হবে কি?


সুওয়াল : কোন এক মুছল্লী ইমামের পিছনে মাগরীব ও রমযান মাসে বিতর নামাযের তৃতীয় রাকায়াতে শামীল হলো অর্থাৎ সে তৃতীয় রাকায়াত পেলো। এখন উক্ত মুছল্লী, ইমাম সালাম ফিরানোর পর একাকী আরো এক রাকায়াত নামায আদায় করলো, এখন তার দুরাকায়াত আদায় হলো। এমতাবস্থায় সে দ্বিতীয় রাকায়াতের পর না বসে দাঁড়িয়ে গিয়ে তৃতীয় রাকায়াত আদায় করে নামায যথারীতি শেষ করলো। এতে তার নামায হবে কি?
জাওয়াব : দ্বিতীয় রাকায়াতে বসা ও তাশাহুদ পড়া তার জন্য ওয়াজিব ছিল। এ ওয়াজিব তরক করার কারণে তার প্রতি সিজদায়ে সাহু ওয়াজিব হয়েছিল। সে যখন তা আদায় করেনি, সুতরাং তার নামায মাকরূহ্ তাহরীমির সাথে আদায় হয়েছে। অতএব, পুণরায় উক্ত নামায তার জন্য দোহরায়ে পড়া ওয়াজিব। (সমূহ ফিক্বাহর কিতাব)
আবা-৩৩

0 Comments: