৬১১ নং- সুওয়াল : মসজিদের ভিতরে খালি মুখে অথবা মাইকের দ্বারা হারানো জিনিসের বিজ্ঞপ্তি বা ঘোষণা দেয়া জায়েয আছে কি? দলীলসহ জানিয়ে বাধিত করবেন।



সুওয়াল : মসজিদের ভিতরে খালি মুখে অথবা মাইকের দ্বারা হারানো জিনিসের বিজ্ঞপ্তি বা ঘোষণা দেয়া জায়েয আছে কি? দলীলসহ জানিয়ে বাধিত করবেন।
জাওয়াব : মসজিদের ভিতরে কোন হারানো জিনিসের বিজ্ঞপ্তি বা ঘোষণা দেয়া, চাই তা খালি মুখে হোক অথবা মাইকের দ্বারা হোক, সম্পূর্ণরূপে নাযায়িয ও হারাম। কেননা পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত হয়েছে,
عن ابى هريرة (رض) قال قال رسول الله صلى الله عليه وسلم من سمع رجلا ينشد ضالة فى المسجد قليقل لا ردها الله عليهك- فان المساجد لم تبن لهذا- (مسلم شريف، مشكوة شريف، مرقات شريف، اشعة اللمعات، لمعات(
অর্থ : হযরত আবূ হুরায়রা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু হতে বর্ণিত- তিনি বলেন, মহান আল্লাহ পাক উনার রসূল নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, কোন ব্যক্তি যদি কাউকে মসজিদে কোন হারানো জিনিসের বিজ্ঞপ্তি বা ঘোষণা দিতে শুনে, তাহলে সে যেন বলে মহান আল্লাহ পাক তিনি যেন তোমাকে হারানো বস্তু ফিরিয়ে না দেন। নিশ্চয়ই মসজিদসমূহ হারানো জিনিসের বিজ্ঞপ্তি দেয়ার জন্য তৈরী করা হয়নি।” (মুসলিম শরীফ, মেশকাত শরীফ, উেনারকাত শরীফ, আশয়াতুল লুমুয়াত, লুমুয়াত)
উপরোক্ত পবিত্র হাদীছ শরীফ উনাদের দ্বারা একথা স্পষ্টরূপে প্রমাণিত হয় যে, মসজিদসমূহে হারানো জিনিসের বিজ্ঞপ্তি বা ঘোষণা দেয়া জায়িয তো নেই বরং মসজিদের ভিতরে হারানো জিনিসের ঘোষণা শুনলে একথা বলে বদ দোয়া করতে হবে যে, মহান আল্লাহ পাক তিনি যেন তোমাকে হারানো মাল ফিরিয়ে না দেন।
অতএব, মসজিদের মধ্যে কোন প্রকার হারানো জিনিসের ঘোষণা বা বিজ্ঞপ্তি দেয়া শরীয়ত উনার খেলাফ তথা নাযায়িয ও হারাম। (সমূহ ফিক্বাহর কিতাব)
আবা৩৪

0 Comments: