৬৩১ নং- সুওয়াল : আমাদের এলাকায় একজন পীর সাহেব আছেন, যিনি একই রুমে পুরুষ-মহিলাদের মাঝে যিকির শিক্ষা দেন। তবে পুরুষ-মহিলার মাঝে পাতলা কাপড়ের পর্দা দেয়া থাকে। ইহা কতটুকু শরীয়ত সম্মত? জানতে ইচ্ছুক।


সুওয়াল : আমাদের এলাকায় একজন পীর সাহেব আছেন, যিনি একই রুমে পুরুষ-মহিলাদের মাঝে যিকির শিক্ষা দেন। তবে পুরুষ-মহিলার মাঝে পাতলা কাপড়ের পর্দা দেয়া থাকে। ইহা কতটুকু শরীয়ত সম্মত? জানতে ইচ্ছুক।
জাওয়াব : কোন পীর সাহেব তার মহিলা মুরীদদেরকে ওয়াজ-নসীহত, তালীম-তালক্বীন করা ও যিকির-আযকার শিক্ষা দেয়ার জন্য আলাদা রুম বা কামড়ার মধ্যে করাটাই আফজল বা উত্তম। আর যদি মহিলাদের জন্য আলাদা রুমের ব্যবস্থা করা সম্ভব না হয়, এবং একই রুমে পুরুষ ও মহিলাদেরকে তালীম দিতে হয়, তবে অবশ্যই পুরুষ-মহিলাদের মাঝে শক্ত পার্টিশন বা পর্দা থাকতে হবে, যাতে মহিলাদের কোন আকার-আকৃতি দেখা, বুঝা বা অনুভব করা সম্ভব না হয়। আর এটাও লক্ষ্য রাখতে হবে যে, পর্দার এপাশ-ওপাশ থেকে পুরুষ ও মহিলা পরস্পর পরস্পরের শরীর স্পর্শ তো করবেই না বরং পর্দা থেকে এতটুকু দূরে সরে বসতে হবে, যাতে পুরুষ ও মহিলা পরস্পর পরস্পরের মাঝে স্পর্শের অনুভূতিও যেন মনে জাগ্রত না হয়। আরো লক্ষ্যনীয় যে, মহিলাদের যিকিরের আওয়াজ যেন পুরুষদের কানে গিয়ে না পৌঁছে।
আবা-৩৪

0 Comments: