৬১৫ নং- সুওয়াল : মেহরাব শব্দের অর্থ কি? মেহরাবের প্রয়োজনীয়তা কি? ইমাম মেহরাবের ভিতর ঢুকে নামায পড়লে নামাজ হবে কি?


সুওয়াল : মেহরাব শব্দের অর্থ কি? মেহরাবের প্রয়োজনীয়তা কি? ইমাম মেহরাবের ভিতর ঢুকে নামায পড়লে নামাজ হবে কি?
জাওয়াব  : محراب (মেহরাব) শব্দটি ইসমে আলাহ উনার অন্তর্ভূক্ত। এর শাব্দিক অর্থ হলো- যুদ্ধের একটি বড় অস্ত্র। যেহেতু ইমাম সাহেব মেহরাবে দাঁড়িয়ে মুক্তাদীগণকে নিয়ে নামায আদায়ের মাধ্যমে শয়তানের বিরুদ্ধে জ্বিহাদ করে থাকেন, তাই এটাকে মেহরাব হিসেবে নামকরণ করা হয়েছে। আর প্রচলিত অর্থে মসজিদের ক্বিবলার দিকে ইমাম সাহেবের দাঁড়ানোর স্থানকে মেহরাব বলা হয়।
উল্লেখ্য যে, বর্তমানে মসজিদের ক্বিবলার দিকে নির্মিত অতিরিক্ত স্থান, যাকে মেহরাব বলা হয়। এর প্রচলন শুরু হয়েছে- হযরত উমর ইবনে আব্দুল আজিজ রহমতুল্লাহি আলাইহি উনার সময়, যা খাইরুল কুরুনের অন্তর্ভূক্ত।
প্রয়োজনীয়তা : ইমাম এবং মুক্তাদী যদি একই কাতারে দাঁড়ান, আর মুক্তাদীর সংখ্যা যদি দুই বা ততোধিক হয়, তাহলে নামায মাকরূহ হবে। অতএব দুই বা ততোধিক মুক্তাদী হলে ইমাম সাহেবকে সামনে একা দাঁড়াতে হবে। স্থান সংকুলানের অভাবেই হোক অথবা এমনিতেই হোক, ইমাম সাহেব যদি মসজিদে না দাঁড়িয়ে সম্পূর্ণ মেহরাবের ভিতর প্রবেশ করে নামায পড়ান, তাহলে নামায মাকরূহ হবে। তখন শর্ত হচ্ছে- ইমাম সাহেবের সাথে কমপক্ষে একজন মুছল্লী মেহরাবের ভিতর দাঁড়াতে হবে। তাহলে মাকরূহ হবে না। (বাহরুর রায়েক, হাশিয়ায়ে তাহতাবি, শামী, গায়তুল আওতার)।
আবা-৩৪

0 Comments: