৬৫৬ নং- সুওয়াল : কোন এক মেয়ে জনৈক ছেলের সাথে বিবাহ বসার জন্য পবিত্র কুরআন শরীফ হাতে নিয়ে শপথ করেছিল। কিন্তু মেয়ের পিতা উক্ত ছেলের সাথে বিবাহ না দিয়ে অন্য আর এক ছেলের সাথে বিবাহ দিয়ে দেয়। এখন উক্ত মেয়ের করণীয় কি?


সুওয়াল : কোন এক মেয়ে জনৈক ছেলের সাথে বিবাহ বসার জন্য পবিত্র কুরআন শরীফ হাতে নিয়ে শপথ করেছিল। কিন্তু মেয়ের পিতা উক্ত ছেলের সাথে বিবাহ না দিয়ে অন্য আর এক ছেলের সাথে বিবাহ দিয়ে দেয়। এখন উক্ত মেয়ের করণীয় কি?
জাওয়াব : যদি কোন বিষয়ে কারো শপথ বা কছম করার জরুরত হয়ে পড়ে, তবে সে যেন পবিত্র কুরআন শরীফ হাতে নিয়ে শপথ না করে। কছম করার পর কেউ যদি তার অক্ষমতার কারণে অথবা যা অবৈধ (শরীয়তের খেলাফ) কছম ভেঙ্গে ফেলে, তবে তাকে কছমের কাফফারা দিতে হবে। যে কছম শরীয়তের খেলাফ, তা ভাঙ্গা ওয়াজিব এবং কাফফারা দেয়াও ওয়াজিব। উল্লিখিত মেয়ে ও ছেলের বিবাহের ব্যাপারে কছম করা শরীয়তসম্মত হয়নি। কছমের কাফফারা সম্পর্কে মহান আল্লাহ পাক পবিত্র সুরা মায়েদা শরীফ উনার ৮৯নং পবিত্র আয়াত শরীফ উনার মধ্যে উল্লেখ করেছেন, অর্থাৎ কছমের কাফফারা হলো- দশজন মিসকিনকে দুবেলা মধ্যম শ্রেণীর খাদ্য খাওয়ানো অথবা দশজন মিসকিনকে এ পরিমাণ কাপড় দান করা, যা দ্বারা তারা নামা আদায় করতে পারে অথবা গোলাম বা কৃতদাস আযাদ (মুক্ত) করে দেয়া। আর যদি কোন শপথ ভঙ্গকারী ব্যক্তির আর্থিক সামর্থ্য না থাকে, তাহলে সে একাধারা তিনদিন রোজা রাখবে। (সমূহ তাফসীরের কিতাব)
আবা-৩৬

0 Comments: