৬৪০ নং- সুওয়াল : টয়লেট পেপার ব্যবহার করা যাবে কিনা? যদি না যায়, তাহলে কি দিয়ে ঢিলা-কুলুখ ব্যবহার করা সুন্নত?


সুওয়াল : টয়লেট পেপার ব্যবহার করা যাবে কিনা? যদি না যায়, তাহলে কি দিয়ে ঢিলা-কুলুখ ব্যবহার করা সুন্নত?

জাওয়াব : টয়লেট পেপার জরুরতে ব্যবহার করা যাবে, তবে তাক্বওয়ার খিলাফ হবে, কেননা এটা এক প্রকার কাগজ। আর কাগজের মধ্যেই পবিত্র কুরআন শরীফ, পবিত্র হাদীছ শরীফ ইত্যাদি লেখা ও ছাপা হয়ে থাকে। কাগজের মাধ্যমেই ইলমে দ্বীন মানুষের নিকট পৌঁছে থাকে। এ ছাড়াও দুনিয়াবী জ্ঞান-বিজ্ঞানের বিষয়সমূহ কাগজের মধ্যেই লেখা ও ছাপা হয়ে থাকে। যার ফলশ্রুতিতে লোকেরা দ্বীনি ও দুনিয়াবী কামিয়াবী হাছিল করে থাকে।
এখন অনেকে বলতে পারে যে, টয়লেট পেপার তো শুধুমাত্র টয়লেটের জন্যই তৈরি করা হয়েছে, তাহলে সেটা ব্যবহার করা কেন তাক্বওয়ার খেলাফ হবে?
তাদের সে কথার জাওয়াব হচ্ছে- এটা কাগজের সাথে সম্পর্কযুক্ত। চোষ কাগজ বা ব্লটিং পেপার উনারূপই হয়ে থাকে, যা দ্বারা কালি চুষে থাকে। অতএব টয়লেটের জন্য টয়লেট পেপার তৈরী না করে টয়লেটে ঢিলা-কুলুখের জন্য ব্যবহারযোগ্য এমন কিছু তৈরী করা উচিৎ, যা কাগজের সাথে সম্পর্কযুক্ত নয়, যেমন- টয়লেট ক্লথ।
যেমন শরীয়তে মাসয়ালা রয়েছে- পানিতে বসবাসকারী যেসমস্ত প্রাণী বা জীব রয়েছে, তাদের মধ্যে যেগুলিকে মাছ হিসেবে সম্বোধন করা হয়, তা খাওয়া জায়িয রয়েছে, এছাড়া অন্যগুলি খাওয়া জায়েয নাই।
অর্থাৎ একমাত্র মাছ হওয়ার কারণেই খাওয়া জায়েয হয়েছে, অন্যথায় জায়িয নেই। তদ্রুপ পেপার বা কাগজ বললেই মূল কাগজের সাথে সম্পর্কযুক্ত হয়ে যায়। আর সমস্ত পেপার বা কাগজ একই হুকুউেনার অন্তর্ভূক্ত।
মাটি ও মাটি জাতীয় ঢিলা কুলুখ ব্যবহার করা খাছ সুন্নত। পায়খানাগুলি বর্তমানে যেহেতু অধিকাংশ সুয়েরেজ লাইন বিশিষ্ট, তাই সেখানে মাটি বা মাটি জাতীয় ঢিলা-কুলুখ ব্যবহার করলে লাইন বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। কাজেই সেখানে উনার পরিবর্তে এমন পুরাতন বা নুতন কাপড়ের টুকরা যা ব্যবহারের যোগ্য নয়, তা ব্যবহার করা যেতে পারে। তবে যে সমস্ত পায়খানা কাচা বা সুয়েরেজ লাইন বিশিষ্ট নয়, সেখানে মাটি বা মাটি জাতীয় ঢিলা-কুলুখ ব্যবহার করাই খাছ সুন্নতের অন্তর্ভূক্ত। (নাওয়াদেরুল ফতওয়া)
আবা-৩৫

0 Comments: