৬৪২ নং- সুওয়াল : পাঁচ ওয়াক্ত নামাযের মধ্যে মাগরীব, ইশা ও ফযরের নামাযে ক্বিরাত উচ্চস্বরে পড়তে হয়, আর যোহর ও আছরের ক্বিরাত চুপে চুপে পড়তে হয়, এটার কি কারণ জানতে চাই।


সুওয়াল : পাঁচ ওয়াক্ত নামাযের মধ্যে মাগরীব, ইশা ও ফযরের নামাযে ক্বিরাত উচ্চস্বরে পড়তে হয়, আর যোহর ও আছরের ক্বিরাত চুপে চুপে পড়তে হয়, এটার কি কারণ জানতে চাই।



জাওয়াব : পাঁচ ওয়াক্ত নামাযের মধ্যে যুহর ও আছর নামাযের ক্বিরাত চুপে চুপে পড়া আর মাগরীব, ইশা ও ফযর নামাযের ক্বিরাত উচ্চস্বরে পড়া মহান আল্লাহ পাক উনারই নির্দেশ। শরীয়ত উনার কোন হুকুম-আহকামের ব্যাপারে কি এবং কেন প্রশ্ন উত্থাপন করা শরীয়ত উনার খিলাফ। এ প্রশ্নের উত্তরে অনেকে বলে থাকে যে, মহান আল্লাহ পাক উনার রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি কাফিরদের ভয়ে দিনের নামাযগুলি অর্থাৎ যুহর ও আছরের নামাযে চুপে চুপে ক্বিরাত পড়েছেন, আর রাতের নামাযগুলির ক্বিরাত উচ্চস্বরে পড়েছেন। একথা সম্পূর্ণরূপে পবিত্র কুরআন শরীফ ও পবিত্র সুন্নাহ শরীফ উনাদের খিলাফ। কারণ মহান আল্লাহ পাক উনার রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি মহান আল্লাহ পাক উনার নির্দেশ ছাড়া কোন কাজ করেননি। মহান আল্লাহ পাক তিনি বলেন,
وما ينطق عن الهوى ان هو الا وحى يوحى.
অর্থ : তিনি (মহান আল্লাহ পাক উনার রসূল নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) নিজের থেকে কোন কথা বলেন না, (কাজও করেন না), মহান আল্লাহ পাক উনার ওহী ব্যতীত।” (পবিত্র সুরা নজম শরীফ : পবিত্র আয়াত শরীফ, ,৪)
মহান আল্লাহ পাক তিনি আরো বলেন, -
فلا تخشو هم واخشونى- ولاتم نعمتى عليكم ولعلكم تهتدون.
অর্থ : তোমরা কাউকে ভয় করোনা একমাত্র আমাকেই ভয় করো, তবে আমি তোমাদের প্রতি আমার নিয়ামত পরিপূর্ণ করে দিব এবং আশা করা যায়, তোমরা হিদায়েত প্রাপ্ত হবে।” (পবিত্র সূরা বাক্বারা শরীফ : পবিত্র আয়াত শরীফ, ১৫০)
উপরোক্ত পবিত্র আয়াত শরীফসমূহের দ্বারা এটা প্রমাণিত হয় যে, মহান আল্লাহ পাক উনার রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি মহান আল্লাহ পাক উনার নির্দেশ ব্যতীত কোন প্রকার কথা বা কাজ করেননি এবং মহান আল্লাহ পাক ছাড়া কাউকে কখনো ভয়ও করেননি।
এখন যদি কেউ বলে, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি কাফিরদের ভয়ে নামায চুপে চুপে পড়েছেন, তাহলে কি মহান আল্লাহ পাক উনার রসূল নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি মহান আল্লাহ পাক উনার ওহীর খিলাফ কাজ করেছেন? অর্থাৎ মহান আল্লাহ পাক উনাকে ভয় না করে এবং মহান আল্লাহ পাক উনার নির্দেশ মান্য না করে কাফিরদের ভয়ে নামায চুপে চুপে পড়েছেন? কখনো নয়। এরূপ বক্তব্য এবং আক্বীদা সম্পূর্ণ পবিত্র কুরআন শরীফ ও পবিত্র সুন্নাহ শরীফ খিলাফ তথা কুফরী। এ আক্বীদা থেকে সকলকে বেঁচে থাকা উচিৎ। (সমূহ আক্বাইদের কিতাব)
আবা-৩৫ 

0 Comments: