৬৫৫ নং- সুওয়াল : আমরা জানি যে চেয়ার-টেবিলে পানাহার করা সুন্নাতের খেলাফ ও ইহুদী-নাছারাদের রীতি-নীতি। কিন্তু এক শ্রেণীর আলেমরা বলে থাকে যে, এটা মোবাহ। দলীল প্রমাণসহ জানতে চাই।


সুওয়াল : আমরা জানি যে চেয়ার-টেবিলে পানাহার করা সুন্নাতের খেলাফ ও ইহুদী-নাছারাদের রীতি-নীতি। কিন্তু এক শ্রেণীর আলেমরা বলে থাকে যে, এটা মোবাহ। দলীল প্রমাণসহ জানতে চাই।
জাওয়াব : হ্যাঁ, চেয়ার-টেবিলে পানাহার করা সুন্নাতের খেলাফ ও মাকরূহ। কারো মতে মাকরূহে তানযিহী, আবার কারো মতে মাকরূহে তাহরীমি। আর এটা অবশ্যই ইহুদী-নাছারাদের রীতি-নীতি। মহান আল্লাহ পাক উনার রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কখনও চেয়ার- টেবিলে পানাহার করেননি। হুজ্জাতুল ইসলাম, ইমাম গাজ্জালী রহমতুল্লাহি আলাইহি উনার কিতাবে উল্লেখ করেছেন যে, মহান আল্লাহ পাক উনার রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পরে সর্ব প্রথম যে ৪টি বিদয়াতের প্রচলন শুরু হয়, তন্মধ্যে চেয়ার-টেবিলে পানাহার করা একটি। অর্থাৎ চেয়ার-টেবিলে পানাহার করা ইহুদী-নাছারাদের রীতি-নীতি, সুন্নাতের পরিপন্থী, মাকরূহে তাহরীমি ও বিদয়াত। (ইয়াইহউল উলুমুদ্দীন, কাওয়াকিবুদ্দুররী)
আবা-৩৬

0 Comments: