৬৯ নং-সুওয়াল: যদি কারো রমযানের রোযা ক্বাজা হয়, উক্ত রমযানের ক্বাজা রোযা, শাওয়ারে ছয়টি নফল (সুন্নত) রোযার সাথে একদিনে দু’টি রোযার নিয়্যাতে রোযা রাখলে রমজানের ক্বাজা রোযা ও শাওয়ালের নফল (সুন্নত) রোযা আদায় হবে কি না?

সুওয়াল: যদি কারো রমযানের রোযা ক্বাজা হয়, উক্ত রমযানের ক্বাজা রোযা, শাওয়ারে ছয়টি নফল (সুন্নত) রোযার সাথে একদিনে দু’টি রোযার নিয়্যাতে রোযা রাখলে রমজানের ক্বাজা রোযা ও শাওয়ালের নফল (সুন্নত) রোযা আদায় হবে কি না?
“বার চান্দের ফযীলত ও আমল” নামক কিতাবের লিখক আলহাজ্জ মাওলানা ফজলুর রহমান মুন্সী (প্রথম সংস্করণ)-এর ১৭৭ পৃষ্ঠায় যা লেখা হয়েছে তা নিম্নরুপ: 
“এই ক্ষেত্রে আরও লক্ষণীয় বিষয় হচ্ছে এই যে যদি কোন লোকের রমযান মাসের রোযা কোনও কারণে ক্বাজা হয়ে যায় এবং তা সে শাওয়াল মাসের ছয়টি রোযার সাথে ছয় রোজা ও ক্বাজা এক সঙ্গে নিয়ত করে আদায় করে, তাহলে তার উক্ত ক্বাজা ও নফল রোযা একই সঙ্গে আদায় হয়ে যায়। কিন্তু যদি ক্বাজা রোযার নিয়াত না করে শুধু কেবল ছয় রোযার নিয়াতে রোযা রাখে তাহলে ক্বাজা আদায় হবে না; বরং মুধু নফল ছয় রোযা আদায় হবে। ক্বাজা এবং নফলের নিয়াত একসঙ্গে করতে হবে। অন্যথায় একটি পালিত হবে অন্যটি হবে না। ইহা সর্বতোভাবে নিয়াতের উপর নির্ভরশীল।”
উল্লেখিত কিতাবের উপরোক্ত লিখা কতটুকু সত্য কুরআন শরীফ, হাদীছ শরীফ-এর আলোকে দলীল প্রমাণসহ জানতে চাই এবং উক্ত কিতাবের লেখা মতে আমলকারীদের কি হুকুম?


জাওয়াব: যদি কেউ রমযানের ক্বাজা রোযা এবং নফল রোযা একত্রে নিয়ত করে একই দিনে রাখে তাহলে রমযানের ক্বাজা রোযা আদায় হবে নফল রোযা আদায় হবে না। কিন্তু দু’টি সমান মর্যাদার রোযার নিয়ত একই দিনে করলে কোনটিই আদায় হবে না, যেমন, রমযানের ক্বাজা এবং হত্যার কাফফারার রোযার নিয়ত অথবা জেহাবের কাফফারার রোযা এবং হত্যার কাফফারার রোযার নিয়ত যদি একই দিনে করে তা হলে রোযা কোনটিই আদায় হবে না। রোযা নফল হয়ে যাবে। কিন্তু যদি ওটার মধ্যে একটির গুরুত্ব ও মর্যাদা হিসেবে বড় হয়, তবে বড়টিই আদায় হবে অন্যটি আদায় হবে না। যেমন রমযানের ক্বাযা রোযা এবং নফল রোযা অথবা নির্দিষ্ট মান্নতের রোযা ও নফল রোযার নিয়ত একত্রে একই দিনে করলে রমযানের ক্বাজা রোযা অথবা নির্দিষ্ট মান্নতের রোযা আদায় হবে কিন্তু নফল রোজা আদায় হবে না। (ফতওয়ায়ে আলমগীরী, জখিরা, সিরাজুল ওহহাজ, মুহিত এবং ছরখছি)
সুতরাং রমযানের ক্বাজা রোযা এবং শাওয়ালের নফল রোযা একই দিনে একত্রে নিয়ত করলে শুধু রমযানের ক্বাযা রোযা একই দিনে একত্রে নিয়ত করলে শুধু রমযানের ক্বাজা রোযাই আদায় হবে, শাওয়ালের নফল রোযা আদায় হবে না। কাজেই উপরোক্ত কিতাবের মাসয়ালা শুদ্ধ হয়নি এবং সে অনুযায়ী আমল করা জায়িয হবে না।
আবা-১০

0 Comments: