৭৩ নং-সুওয়াল: মাথায় কোন ধরণের টুপি দেয়া জায়েয এবং নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি কোন্ ধরণের টুপি ব্যবহার করতেন?


সুওয়াল: মাথায় কোন ধরণের টুপি দেয়া জায়েয এবং নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু  আলাইহি ওয়া সাল্লাম তিনি কোন্ ধরণের টুপি ব্যবহার করতেন?
সম্প্রতি মুসলিম উম্মাহ্ এপ্রিল-মে ১৯৯৩ সংখ্যার প্রশ্নোত্তর বিভাগে বলা হয়েছে যে, টুপির মুখ্য উদ্দেশ্য মাথা আবৃত করা বিধায় এ উদ্দেশ্যের সাথে সঙ্গতি বিধানকারী সব ধরণের টুপিই জায়েয। এটা কতটুকু সত্য এবং এটার সঠিক ফয়সালা কি তা জানালে বাধিত হবো।
জাওয়াব: উপরোক্ত জাওয়াব শুদ্ধ হয়নি। কারণ সম্মানিত ইসলাম একটি পরিপূর্ণ দ্বীন। সম্মানিত ইসলাম এমন একটি দ্বীন, যাতে মানুষের জন্মের পূর্ব থেকে মৃত্যুর পর পর্যন্ত তার চলা-ফেরা, খাওয়া-দাওয়া, ওঠা-বসা, রীতি-নীতি, পোশাক-পরিচ্ছদ, আমল-আখলাক, আকাইদ-ইবাদত, মোয়ামেলাত-মোয়াশেরাত ইত্যাদি সবকিছু সম্পর্কেই উল্লেখ করা হয়েছে। কাজেই টুপি যে কোন একটা পরলেই হবে না। ঐ টুপিই পরতে হবে যা নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পরিধান করেছেন। আর সুন্নত টুপি হলো চার টুকরা বিশিষ্ট গোল টুপি, যা মাথার সাথে লেগে থাকে। (তিরমীযী, মিশকাত, মিরকাত, আশয়াতুল লুমআত, আলমগীরী, তাতারখানিয়া ইত্যাদি)
টুপি সম্পর্কে বিস্তারিত জানতে হলে মাসিক আল বাইয়্যিনাত উনার দ্বিতীয় সংখ্যা পড়ুন, যার মধ্যে খাছ সুন্নতী টুপি কোনটি তা ৪০টিরও বেশী দলীলের দ্বারা প্রমাণ করা হয়েছে।
আবা- ১১

0 Comments: