৪৬ নং-সুওয়াল: নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নাম মুবারকে কুরবানী করলে, কুরবানী দাতা উক্ত গোশ্ত খেতে পারবে কিনা?


সুওয়াল: নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নাম মুবারকে কুরবানী করলে, কুরবানী দাতা উক্ত গোশ্ত খেতে পারবে কিনা?
জাওয়াব: হ্যাঁ, পারবে। তবে প্রত্যেক মুসলমানের উচিত যদি তার সামর্থ থাকে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, হযরত ইব্রাহিম আলাইহিস সালাম, হযরত ইসমাইল আলাইহিস সালাম হযরত হাযেরা আলাইহাস সালাম এবং অন্যান্য আম্বিয়া আলাইহিমুস সালাম, হযরত ছাহাবায়ায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম ও হযরত আউলিয়ায়ে কিরাম রহমতুল্লাহি আলাইহিমগণ উনাদের নাম মুবারকে কুরবানী দেয়া। তবে কমপক্ষে যেন, যারা শরীকীভাবে গরু মহিষ ইত্যাদি কুরবানী দেয় তারা ৭ জন শরীক না হয়ে ৬ জন শরীক হয়ে ৭ নামে কুরবানী দেয়া, তার মধ্যে ১ নাম থাকবে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার। আর যারা বিনা শরীকে কুরবানী দেয় তাদের উচিৎ তাদের প্রাণীর মধ্যে এক নাম যেন নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার জন্য রাখে। অথবা আলাদাভাবে যেন একটি খাসী বা মেষ ইত্যাদি কুরবানী দেয়। কেননা নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সমস্ত উম্মতের তরফ থেকে কুরবানী করেছেন এবং নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পক্ষ থেকে কুরবানী দেয়ার জন্য নির্দেশ দিয়েছেন, বিশেষভাবে হযরত আলী কাররামাল্লাহূ ওয়াজহাহু আলাইহিস সালাম উনাকে নির্দেশ মুবারক দিয়ে গেছেন। তিনি যেন প্রতি বছর  নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নাম মুবারকে পবিত্র কুরবানী দেন। (মিশকাত শরীফ, মিরকাত শরীফ, আশআতুল লুমআত ইত্যাদি)
আবা-৬

0 Comments: