৫৮ নং-সুওয়ালঃ নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার দাদা-দাদী ও নানা-নানীগণ উনার নাম মুবারক কি ছিল? আর নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পিতা ও চাচা এবং ফুফুরা কয় ভাই-বোন ছিলেন? উনাদের নাম মুবারক জানতে ইচ্ছুক।

সুওয়ালঃ নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার দাদা-দাদী ও নানা-নানীগণ উনার নাম মুবারক কি ছিল? আর নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পিতা ও চাচা এবং ফুফুরা কয় ভাই-বোন ছিলেন? উনাদের নাম মুবারক জানতে ইচ্ছুক।



 জাওয়াব ঃ নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার দাদার নাম মুবারক ছিল- হযরত আবদুল মোত্তালেব রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু ও দাদী উনার নাম মুবারক ছিল- হযরত ফাতেমা বিনতে আমর ইবনে আইছ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা। উনার নানা উনার নাম মুবারক ছিল- হযরত ওহাব ইবনে আব্দে মান্নাফ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু ও উনার নানী উনার নাম মুবারক ছিল- হযরত বার্রা বিনতে আবদুল উজ্জা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা। নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পিতা এবং চাচারা ১২ (বার) ভাই ছিলেন। ২ (দুই) জন ছোটবেলাতেই ইন্তেকাল করেছিলেন, আর ফুফুরা ৬ (ছয়) বোন ছিলেন। হযরত আব্দুল মোত্তালেব রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি পর্যায়ক্রমে ৬টি (ছয়) বিবাহ করেছিলেন। উনাদের ঘরে সর্বমোট ১৮ (আঠার) জন সন্তান হয়। উনাদের নাম মুবারক নিম্নে দেয়া হলো- 
(১) হযরত আবদুল্লাহ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু, 
(২) হযরত আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু,
 (৩) হযরত হামযা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু, 
(৪) হারিস,
 (৫) কাশেম (কুসুম), 
(৬) আবু তালেব (আব্দে মান্নাফ), 
(৭) আবু লাহাব (আবদুল উজ্জা),
 (৮) ধীরার (আবদুল কাবা), 
(৯) গাইদাক (জাহাস, হজল, মুগিরা, মাসাব, নাওফেল),
 (১০) মুকাত্তইম (মুকাইম), 
(১১) জুবায়ের ও 
(১২) আওয়াম। নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ফুফুগণ উনাদের নাম মুবারক- (১) হযরত সুফিয়া রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা [সাফিয়া রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা], (২) উম্মে হাকিম আল বায়জা, (৩) আত্তিকা, (৪) বার্রা, (৫) উমায়মা ও (৬) আরওয়া।




আবা-৮

0 Comments: