৭১ নং- সুওয়াল: যদি কেউ বিনয়ের জন্য টুপি ব্যতীত নামায পড়ে, আর কেউ যদি তুচ্ছ-তাচ্ছিল্যের জন্য টুপি না পরে, তবে তাদের কি ফয়সালা হবে?


সুওয়াল: যদি কেউ বিনয়ের জন্য টুপি ব্যতীত নামায পড়ে, আর কেউ যদি তুচ্ছ-তাচ্ছিল্যের জন্য টুপি না পরে, তবে তাদের কি ফয়সালা হবে?
জাওয়াব: টুপি পরে নামায পড়া মহান আল্লাহ পাক উনার রসূল নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সুন্নত। আর  নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে অনুসরণ করাই হলো বিনয়ের পরিচয়। কেননা নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনিই হলেন সবচেয়ে বড় বিনয়ী। যদি কেউ মাসয়ালা বা সুন্নত না জানার কারণে টুপি ছাড়া নামায পড়ে তবে তার নামায হয়ে যাবে কিন্তু আফজল হলো টুপিসহ নামায পড়া। যদি কেউ তুচ্ছ-তাচ্ছিল্য করার জন্য টুপি না পরে তাহলে তা কুফরী হবে। (হাশিয়ায়ে তাহতাবী, শামী, দুররুল মুখতার ইত্যাদি)



 ৩। সৈয়দ মহীউদ্দীন, কুয়েত ।
সুওয়াল: হজ্জের সময় হাজীগণ টুপি ছাড়া নামায পড়েন, অথচ আমরা আলেমদের মুখে শুনি টুপি ছাড়া নামায পড়া মাকরূহ্। তাহলে এটা কি মাকরূহ্ হবে?
জাওয়াব: হজ্জের সময় মাথায় টুপি দিয়ে ঢেকে রাখলে কাফফারা দিতে হবে। সমস্ত পুরুষ লোকেরই হজ্জের সময় মাথা খোলা রাখারই হুকুম। হজ্জের মধ্যে পূর্ণ দিন মাথা ঢেকে রাখলে দম দেয়া ওয়াজিব। আর একদিনের কম সময় মাথা ঢেকে রাখলে সদকা দেয়া ওয়াজিব। কাজেই হজ্জের সময় টুপি ছাড়া নামায পড়া মাকরূহ্ তাহরীমী নয় বরং টুপি ছাড়াই নামায পড়ার হুকুম রয়েছে। (সমস্ত ফিকাহর কিতাব দ্রষ্টব্য)
আবা-১১

0 Comments: