৩৫৫ নং- সুওয়াল - মহিলাদের পায়ে মেন্দি ব্যবহার করা কি? অনেকে বলে থাকে যে, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি দাঁড়ী মোবারকে মেন্দি ব্যবহার করেছেন। কাজেই সে মেন্দি কিভাবে পায়ে ব্যবহার করা যায়। ইহা আদবের খেলাফ নয় কি?

সুওয়াল - মহিলাদের পায়ে মেন্দি ব্যবহার করা কি? অনেকে বলে থাকে যে, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি দাঁড়ী মোবারকে মেন্দি ব্যবহার করেছেন। কাজেই সে মেন্দি কিভাবে পায়ে ব্যবহার করা যায়। ইহা আদবের খেলাফ নয় কি? 

জাওয়াব - মহিলাদের পায়ে মেন্দি ব্যবহার করা জায়েয। সবচেয়ে সহীহ্ ও নির্ভরযোগ্য রেওয়ায়েতে বর্ণিত যে, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি কখনো দাঁড়ীতে মেন্দি ব্যবহার করেননি। কারণ হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার  দাঁড়ী ও চুল মুবারক মিলে সর্বমোট প্রায় ১৭ থেকে ২৩ খানা পেকেছিল, সেহেতু মেন্দি দেয়ার কোন প্রশ্নই উঠে না। কারণ মেন্দি দেয়া হয় সাদা দাঁড়ী লাল করার জন্য। অবশ্য প্রথম খলীফা হযরত আবু বকর সিদ্দীক  আলাইহিস সালাম উনি ওনার পাকা দাঁড়ী মুবারকে মেন্দি ব্যবহার করেছিলেন। জানা আবশ্যক যে, মেয়েদের রং ব্যবহার করার অনুমতি রয়েছে। যা দেখা যায়, তাও স্বামীর সন্তুষ্টির জন্য। তবে প্রলেপ বা আবরণ পড়ে এমন রং ব্যবহার করা যাবে না, যার কারণে ওযু-গোসল হয় না। যেমন- নেইল পালিশ ইত্যাদি। আর সাধারণভাবে মেয়েদের জন্য সুঘ্রাণ ব্যবহার করা জায়েয নেই। তবে স্বামীর সন্তুষ্টির জন্য এতটুকু সুঘ্রাণ ব্যবহার করতে পারবে, যার ঘ্রাণ তার ঘরেই সীমাবদ্ধ থাকে। অর্থাৎ বাহির থেকে ঘ্রাণ পাওয়া না যায় এবং এই সুঘ্রাণ নিয়ে ঘরের বাইরে চলাচল করতে পারবে না। আর পুরুষের জন্য তার বিপরীত। অর্থাৎ পুরুষেরা সুঘ্রাণ ব্যবহার করতে পারবে, রং ব্যবহার করতে পারবে না হাতে পায়ে ইত্যাদি স্থানে। তবে অবশ্যই পাকা দাঁড়ীতে মেন্দি ব্যবহার করা সুন্নাতে ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের অন্তর্ভূক্ত। মেন্দি ব্যবহার করা উম্মুল মু’মিনীনগণ উনাদের সুন্নাত। দাঁড়ীতে মেন্দি ব্যবহার করলে যদি হাতে পায়ে ব্যবহার করা নাজায়েয হয়, তবে হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি পানি পান করেছেন, পানি দিয়ে হাত-মুখ ধুয়েছেন। তাহলে সেই পানি দিয়ে ওযু-ইস্তেঞ্জা করাও জায়েয হতো না। কিন্তু পানি দিয়ে ওযু-ইস্তেঞ্জা করা, নাপাকীকে পাক করা ইত্যাদি সর্বপ্রকার কাজে পানি ব্যবহার করা শুধু জায়িযই নয়, ফরজ-ওয়াজিবও বটে। (উম্মুল মু’মিনীন আলাইহিমাস সালামগণ উনাদের সীরাত গ্রন্থ দ্রষ্টব্য)
মেন্দি শুধু মেয়েদের প্রসাধনী হিসেবেই ব্যবহারের নির্দেশ দেয়া হয়নি, সাথে সাথে ওষুধ হিসেবে ব্যবহারেরও নির্দেশ রয়েছে। যেমন  হাদীছ  শরীফে ইরশাদ হয়েছে, “হযরত সালমা  রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত আছে যে, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার  নিকট কেউ মাথা ব্যাথার অভিযোগ করলে, তিনি তাকে শিঙ্গা লাগানোর নির্দেশ দিতেন, আর পায়ে কষ্ট, ব্যাথা কিম্বা যখমের অভিযোগ করলে, তিনি তাকে মেন্দি লাগানোর নির্দেশ দিতেন। (আবূ দাউদ শরীফ)  ভাষার কিছু তারতম্যে অনুরূপ বর্ণনা তিরমিযী শরীফেও রয়েছে। 

আবা-২৪

0 Comments: