৩৪৮ নং- সুওয়াল - নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নামে কুরবানী করলে, কুরবানী দাতা উক্ত গোশ্ত খেতে পারবে কিনা?

সুওয়াল - নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নামে কুরবানী করলে, কুরবানী দাতা উক্ত গোশ্ত খেতে পারবে কিনা?
জাওয়াব - হ্যাঁ পারবে। তবে প্রত্যেক মুসলমানের উচিত যদি তার সামর্থ থাকে, তবে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, হযরত ইব্রাহীম আলাইহিস সালাম, হযরত ইসমাঈল আলাইহিস সালাম হযরত হাজেরা আলাইহিস সালাম এবং অন্যান্য আম্বিয়া আলাইহিমুস্ সালাম, ছাহাবা-ই-কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুগণ ও আউলিয়া-ই-কিরাম রহমতুল্লাহি আলাইহিগণ উনাদের নামে কুরবানী দেয়া। 
অতএব, যারা শরীকীভাবে গরু মহিষ ইত্যাদি কুরবানী দেয়, তাদের অন্ততপক্ষে উচিত- ৭ জন শরীক না হয়ে ৬ জন শরীক হয়ে ৭ নামে কুরবানী দেয়া, তার মধ্যে ১ নাম থাকবে হুযূর পাক ছল্লাল্লাহু  আলাইহি ওয়া সাল্লাম॥এর। আর যারা বিনা শরীকে কুরবানী দেয় তাদের উচিৎ তাদের প্রাণীর মধ্যে এক নাম যেন নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার জন্য রাখে। অথবা আলাদাভাবে যেন একটি খাসী বা মেষ ইত্যাদি কুরবানী দেয়। কেননা নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সমস্ত উম্মতের তরফ থেকে কুরবানী করেছেন এবং নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পক্ষ থেকে কুরবানী দেয়ার জন্য নির্দেশ দিয়েছেন,বিশেষভাবে হযরত আলী কাররামাল্লাহু ওয়াজহাহু নির্দেশ দিয়ে গেছেন। তিনি যেন প্রতি বছর নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নামে কুরবানী দেন। (মিশকাত শরীফ, মিরকাত শরীফ, আশআতুল লুমআত ইত্যাদি)
আবা-২৩

0 Comments: