৩৫১ নং- সুওয়ালঃ- হযরত নবী-রসূল আলাইহিমুস্ সালাম উনারা মোট কতজন প্রেরিত হয়েছেন? কোন বৈশিষ্ট্যের কারণে কাউকে রসূল অথবা কাউকে নবী বলা হয়েছে?

সুওয়ালঃ- হযরত নবী-রসূল আলাইহিমুস্ সালাম উনারা মোট কতজন প্রেরিত হয়েছেন? কোন বৈশিষ্ট্যের কারণে কাউকে রসূল অথবা কাউকে নবী বলা হয়েছে? অনেকে সকল নবী আলাইহিমুস সালাম উনাদেরকেই রসূল বলেন, আবার সকল রসূল আলাইহিমুস সালাম উনাদেরকেই নবী বলেন। আবার কেউ কেউ বলেন একজন রসূল- তিনি হলেন নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।
কেউ কেউ ৪ জনকে রসূল বলেন। কারণস্বরূপ তারা বলেন- ৪ খানা কিতাব ৪ জনের উপর নাযিল হয়েছে তাই তারাই শুধু রসূল। আবার অনেকে বলেন ৮ জন রসূল, তারা কারণস্বরূপ বলেন- ৪ খানা কিতাব ৪ জনের উপর নাযিল হয়েছে বাকী ১০০ খানা সহীফা ৪ জনের উপর নাযিল হয়েছে তাই মোট এই ৮ জন হলেন রসূল। উপরোক্ত বক্তব্যগুলি সহীহ কিনা তা জানতে বাসনা রাখি এবং যদি সহীহ না হয়, তাহলে বিশুদ্ধ মত কি তা দয়া করে জানালে খুশী হবো?
জাওয়াব -  হাদীছ শরীফ এবং আকায়েদের কিতাবে উল্লেখ করা হয়েছে ১ লক্ষ ২৪ হাজার অথবা ২ লক্ষ ২৪ হাজার নবী ও রসূল অর্থাৎ অসংখ্য নবী ও রসূল প্রেরিত হয়েছেন। উপরোক্ত প্রশ্নে উল্লেখিত ১ জন রসূল, ৪ জন রসূল, ৮ জন রসূল বা সকলেই রসূল ইত্যাদি কোন মতই সঠিক নয়। হাদীছ শরীফ-এর কিতাব ও আকায়েদের কিতাবে উল্লেখ করা হয়েছে ৩১৩ জন রসূল। সকল রসূলই নবী কিন্তু সকল নবীই রসূল নন। প্রকৃত সংজ্ঞা হলো, যাদের কাছে সরাসরি হযরত জিবরাঈল আলাইহিস সালাম ওহী নিয়ে এসেছেন তারাই রসূল আর যাঁদের কাছে হযরত জিবরাঈল আলাইহিস সালাম সরাসরি ওহী নিয়ে আসেননি কিন্তু ওহী নাযিল হয়েছে তারাই নবী। এটা জানা অবশ্যই কর্তব্য যে, রসূল হবার জন্য কিতাব নাযিল হওয়া শর্ত নয়। (উসুলুল কুরআন)
আবা-২৩

0 Comments: