৩৬৪ নং- সুওয়াল - মহিলাদের জন্য পুরুষ পীর ছাহেব ধরা কি জায়েয আছে? পুরুষ পীর সাহেব কি মহিলা মুরীদের দ্বারা খিদমত গ্রহণ করতে পারেন? যেমন- হাত-পা, শরীর মালিশ করা, কিম্বা মেসেজ করা, কিম্বা বাতাস করা ইত্যাদি? সঠিক জবাবদানে বাধিত করবেন।

সুওয়াল - মহিলাদের জন্য পুরুষ পীর ছাহেব ধরা কি জায়েয আছে? পুরুষ পীর সাহেব কি মহিলা মুরীদের দ্বারা খিদমত গ্রহণ করতে পারেন? যেমন- হাত-পা, শরীর মালিশ করা, কিম্বা মেসেজ করা, কিম্বা বাতাস করা ইত্যাদি? সঠিক জবাবদানে বাধিত করবেন।

জাওয়াব - হ্যাঁ, মহিলারা পুরুষ পীর ছাহেবের নিকট বাইয়্যাত (মুরীদ) হওয়া জায়েয তো বটেই বরং দিল ইসলাহের জন্য মুরীদ হওয়া ফরজ-ওয়াজিবের অন্তর্ভূক্ত। হ্যাঁ তবে যদি উপযুক্ত মহিলা পীর সাহেবা থাকেন, তবে উনার কাছে বাইয়্যাত গ্রহণ করতে পারে। গাউসুল আ’যম বড় পীর সাহেব  রহমতুল্লাহি আলাইহি, সুলতানুল হিন্দ খাজা মঈনুদ্দীন চিশ্তী রহমতুল্লাহি আলাইহি উনার নিকট অনেক মহিলা বাইয়াত গ্রহণ করেছিলেন, যা উনাদের সীরাত গ্রন্থে উল্লেখ আছে। যেমন- হযরত রাবেয়া বসরী  রহমতুল্লাহি আলাইহি  হযরত ইমাম হাসান বসরী রহমতুল্লাহি আলাইহি উনার কাছে বাইয়্যাত হয়েছিলেন, যেটা উনার সীরাত গ্রন্থে উল্লেখ হয়েছে। তবে অবশ্যই মহিলারা পুরুষ পীর ছাহেবের নিকট বাইয়্যাত হলে পর্দা রক্ষা করবে। কারণ পর্দা রক্ষা করা ফরজ।
যেহেতু পর্দা রক্ষা করা ফরজ, সেহেতু মহিলারা পুরুষ পীর ছাহেবের হাত-পা, শরীর মালিশ করা, মেসেজ করা তো দূরের কথা তার সামনে যাওয়াটাই নাজায়েয ও হারাম। আর আড়ালে থেকে খিদমত করতে পারবে। যেমন- খানা পাক করে খাওয়ানো, গরম পানি করে দেয়া, ঘর-বাড়ী ঝাড়ু দেয়া ইত্যাদি।
আবা-২৪

0 Comments: