৫১৬ নং- সুওয়াল : মেয়েরা পর্দায় থেকে চাকুরী করতে পারবে কি? এবং প্রয়োজনের তাগিদে যেকোন স্থানে পর্দার সাথে যেতে পারবে কি?


সুওয়াল : মাসিক মদীনা অক্টোবর/৯২ সংখ্যায় নিম্নোক্ত প্রশ্নোত্তর ছাপানো হয়েছে-
প্রশ্ন : মেয়েরা পর্দায় থেকে চাকুরী করতে পারবে কি? এবং প্রয়োজনের তাগিদে যেকোন স্থানে পর্দার সাথে যেতে পারবে কি?
উত্তর : শরীয়তে কোন বাধা নেই।
উপরোক্ত প্রশ্নের সঠিক উত্তর দলীল সহকারে দিয়ে সমস্যার সমাধান করে দিলে খুশী হবো। কারণ মদীনার প্রদত্ত উত্তরে সঠিক সিদ্ধান্তে পৌঁছা আদৌ সম্ভব নয়। আরো জানতে আগ্রহী যে, বর্তমানে মেয়েরা বিভিন্ন ধরণের প্রতিষ্ঠানে যেমন স্কুল-কলেজ, লাইফ ইন্সুরেন্স বিভিন্ন প্রতিষ্ঠান ইত্যাদিতে চাকুরী করে অর্থ উপার্জন করছে। সুতরাং মেয়েদের জন্য চাকুরী করা এবং এর দ্বারা উপার্জিত অর্থ জায়িয ও হালাল হবে কি? দলীল সহকারে জানায়ে বাধিত করবেন।

জাওয়াব : মদীনার উত্তর ভুল হয়েছে। কেননা মাজুরের মাসয়ালা সাধারণ লোকের জন্য প্রযোজ্য নয়। মাজুরের মাসয়ালা শুধু মাজুরগ্রস্থদের জন্যই প্রযোজ্য। অতএব, মদীনা পত্রিকার দেয়া উত্তর মানুষকে ফিৎনা ও বিভ্রান্তিতে নিপতিত করার কারণ হয়ে দাঁড়িয়েছে। কেননা আম বা সাধারণভাবে মেয়েদের চাকুরী করা জায়িয নেই বরং সম্পূর্ণই হারাম।
মূলতঃ ছেলে হোক, মেয়ে হোক সকলেই নাবালিগ বা নাবালিগা অবস্থায় পিতার অধীন থাকে। তখন পিতার উপর ওয়াজিব উক্ত সন্তানদের লালন-পালন করা। আর মেয়ে যখন বালেগা হয়, তখন পিতার উপর ফরয হয়ে যায়, মেয়েকে পাত্রস্থ করা তথা দ্বীনদার, পরহেযগার, আল্লাহওয়ালা ছেলে দেখে বিবাহ দেয়া এবং মেয়েদের যখন বিবাহ হয়ে যায়, তখন মেয়েদের ভরণ-পোষণ, দেখাশুনা ইত্যাদির দায়িত্ব পিতার পরিবর্তে স্বামীর উপর বর্তায়।
আর স্বামীর অবর্তমানে মেয়েদের দেখাশুনা, ভরণ-পোষণের জিম্মাদার হয় তাদের ছেলেরা। ছেলে যদি না থাকে, তাহলে উক্ত মহিলার ভাই, ভাতিজা বা অন্যকোন ঘনিষ্ঠ আত্মীয়-স্বজন দেখাশুনা, ভরণ-পোষণের জিম্মাদার হবে। আর যদি কোন মহিলা এমন হয় যে, তার উপরোল্লিখিত কোন প্রকার অভিভাবক বা আত্মীয়-স্বজন না থাকে। তবে উক্ত মহিলার বিবাহ বসার বয়স অর্থাৎ বিবাহের উপযুক্ততা থাকলে, তাকে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে স্বামীর মাধ্যমে দেখাশুনার ও ভরণ-পোষণের কাজ সমাধা করতে হবে। আর যদি বিবাহের বয়স না থাকে, তাহলে খিলাফত থাকলে, খিলাফতের তরফ থেকে উক্ত মহিলার ভরণ-পোষণ, দেখাশুনার দায়িত্ব পালিত হবে।
আর যদি অভিভাবক বা আত্মীয়-স্বজন, বিবাহের বয়স এবং খিলাফত ব্যবস্থা না থাকে, তাহলে শর্ত সাপেক্ষে উক্ত মহিলার চাকুরী করা জায়িয রয়েছে। শর্তসমূহ : ১। অভাবগ্রস্থা হতে হবে। অর্থাৎ চাকুরী করা ব্যতীত স্বীয় ভরণ-পোষণের ব্যয় বহন করা কোন মতেই সম্ভব নয়। ২। তাকে পর্দা রক্ষা করে চাকুরী করতে হবে। (আহকামুন নেসা)
আবা-৩০

0 Comments: