৮০ নং- সুওয়াল: আমরা কেন শ্রেষ্ঠ উম্মত হয়েছি? অনেকে বলে থাকে যে, “একমাত্র নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার উম্মদগণই দাওয়াতি কাজ করার অনুমতি পেয়েছেন এবং এই দাওয়াতি কাজ করার দরুনই আমরা শ্রেষ্ঠ উম্মত হয়েছি, অন্য কোন কারণে নয়।” এটা সঠিক কিনা তা জানালে বাধিত হবো।
সুওয়াল: আমরা কেন শ্রেষ্ঠ উম্মত হয়েছি? অনেকে বলে থাকে যে, “একমাত্র নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ...
৭৯ নং-সুওয়াল: বাবা-মা জীবিত থাকলে নাকি পীর সাহেব ধরা যায় না। অনেকে বলেন পিতা-মাতার অনুমতি ব্যতীত কোন পীর ছাহেব গ্রহণ করা যাবে না। এটা কতটুকু সত্য তা জানালে বাধিত হবো।
সুওয়াল: বাবা-মা জীবিত থাকলে নাকি পীর সাহেব ধরা যায় না। অনেকে বলেন পিতা-মাতার অনুমতি ব্যতীত...
৭৮ নং-সুওয়াল : হক্ব পয়গাম মার্চ ১৯৯৩-এ মেহাম্মদ আবুল কালাম, ইলিশা, ভোলা-এর প্রশ্নের জাওয়াবে বলা হয়েছে, মেয়েদের মুখমন্ডল, দু’হাতের কব্জি এবং দু’পায়ের টাখনু পর্যন্ত ছতরের অন্তর্ভূক্ত নয়, এটা কতটুকু সত্য?
সুওয়াল : হক্ব পয়গাম মার্চ ১৯৯৩-এ মেহাম্মদ আবুল কালাম, ইলিশা, ভোলা-এর প্রশ্নের জাওয়াবে বলা...
৭৭ নং-সুওয়াল : সম্প্রতি হক পয়গাম পত্রিকার মে-৯৩ সংখ্যায় প্রশ্নোত্তর বিভাগে বলা হয়েছে, মৌসুমের চাহীদা অনুযায়ী নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর  পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি সাদাসিধাভাবে যেরূপ পোশাক পেতেন তাই পরতেন। আরও উল্লেখ করা হয়েছে ফাড়া এবং গোল কোর্তা উভয়টাই সুন্নত। মূলতঃ তারা লেবাসের সুন্নত সম্বন্ধে উল্লেখ করেছেন যা ঢিলাঢালা নেছফসাক, বিধর্মীদের সাথে সাদৃস্যপূর্ণ এবং চাই জোব্বা হোক বা কর্লিদার ফাড়া হোক, এতে কোন ভেদাভেদ নেই। অথচ আমরা জানি কোনাবদ্ধ নেছফসাক জামাই সুন্নত। এটার সঠিক ফয়সালা কি জানায়ে বাধিত করবেন।
সুওয়াল : সম্প্রতি হক পয়গাম পত্রিকার মে-৯৩ সংখ্যায় প্রশ্নোত্তর বিভাগে বলা হয়েছে, মৌসুমের...
৭৬ নং-সুওয়াল: আমরা অনেক আলেমের মুখে শুনেছি আযানের সময় অঙ্গুলী চুম্বন বা চোখে বুছা দেয়াকে সুন্নতে ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম ও মুস্তাহাব।  অথচ হক পয়গাম মে-৯৩ সংখ্যায় চোখে বুছা সম্পর্কে বলা হয়েছে যে, ‍‍‍এটা কোন মারফু ছহীহ্  হাদীছ দ্বারা প্রমাণিত নয়, এ কাজকে সুন্নত মনে করা ভুল। আর এ আমল তো মুস্তাহাবও নয়। বরং এক ধরণের চিকিৎসা মাত্র।”  এটা কতটুকু সত্য তার সঠিক ফয়সালা জানালে বাধিত হবো।
সুওয়াল: আমরা অনেক আলেমের মুখে শুনেছি আযানের সময় অঙ্গুলী চুম্বন বা চোখে বুছা দেয়াকে সুন্নতে...
৭৫ নং- সুওয়াল: আপনি যা জানতে চেয়েছেন, তার সারসংক্ষেপ হলো- আমাদের মাসিক আল বাইয়্যিনাত উনার ২য় বর্ষ ৫ম ও ৬ষ্ঠ সংখ্যায় (বা নবম সংখ্যায়) লংমার্চ নাজায়েয বলা হয়েছে। কিন্তু মাসিক মদীনার আগষ্ট ১৯৯৩ ঈসায়ী সংখ্যায় প্রশ্নোত্তর বিভাগে প্রশ্নের জাওয়াবে লংমার্চকে জায়েয বলা হয়েছে। এর মধ্যে কোনটি সত্য? আপনি আরও জানতে চান, মদীনার সম্পাদক সাহেব লিখেছেন লংমার্চ-এ যারা মারা গেছে তারা শহীদ অথচ আমাদের উল্লেখিত পত্রিকায় বলা হয়েছে একমাত্র দ্বীনি জেহাদে যারা মারা যায়, তারাই শহীদ হয়। আর অন্যান্য যেমন দুর্ঘটনায়, পানিতে পড়ে, ছাদ ধ্বসে, সন্তান হবার সময় যারা মারা যায়, তারা শহীদী দরজা পায়। তাহলে আপনার মতো লোক কোনটি মেনে নেবে?

৭৫ নং- সুওয়াল: আপনি যা জানতে চেয়েছেন, তার সারসংক্ষেপ হলো- আমাদের মাসিক আল বাইয়্যিনাত উনার ২য় বর্ষ ৫ম ও ৬ষ্ঠ সংখ্যায় (বা নবম সংখ্যায়) লংমার্চ নাজায়েয বলা হয়েছে। কিন্তু মাসিক মদীনার আগষ্ট ১৯৯৩ ঈসায়ী সংখ্যায় প্রশ্নোত্তর বিভাগে প্রশ্নের জাওয়াবে লংমার্চকে জায়েয বলা হয়েছে। এর মধ্যে কোনটি সত্য? আপনি আরও জানতে চান, মদীনার সম্পাদক সাহেব লিখেছেন লংমার্চ-এ যারা মারা গেছে তারা শহীদ অথচ আমাদের উল্লেখিত পত্রিকায় বলা হয়েছে একমাত্র দ্বীনি জেহাদে যারা মারা যায়, তারাই শহীদ হয়। আর অন্যান্য যেমন দুর্ঘটনায়, পানিতে পড়ে, ছাদ ধ্বসে, সন্তান হবার সময় যারা মারা যায়, তারা শহীদী দরজা পায়। তাহলে আপনার মতো লোক কোনটি মেনে নেবে?

সুওয়াল: আপনি যা জানতে চেয়েছেন, তার সারসংক্ষেপ হলো- আমাদের মাসিক আল বাইয়্যিনাত উনার ২য় বর্ষ...