সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের- হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সাওয়ানেহে উমরী মুবারক-পর্ব-১৬

 

পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, মুজাদ্দিদে আযম, আওলাদুর রসূল, ইমাম রাজারবাগ শরীফ উনার সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের-

হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম

উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত

মুবারক শৈশব ও কৈশোর থেকেই সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সুন্নত মুবারক ও শরয়ী পর্দা পালনের একনিষ্ঠ অভ্যস্ততা

উনার যাওজুল মুকাররাম, ওলীয়ে মাদারযাদ, আওলাদুর রসূল, ফখরুল আউলিয়া, লিসানুল হক্ব, মুসতাজাবুদ দাওয়াত, ছাহিবে ইসমে আযম, হযরতুল আল্লামা সাইয়্যিদুনা হযরত দাদা হুযূর ক্বিবলা আলাইহিস সালাম তিনি নূরানীগঞ্জ জেলার আড়াই হাজার শরীফ থানাধীন প্রভাকরদী শরীফস্থ বুযুর্গ পূর্বপুরুষ উনাদের মুবারক সন্নিধানে পারিবারিক মাযার শরীফ উনার মধ্যে শায়িত রয়েছেন। উনারই মুবারক সান্নিধ্যে শায়িত রয়েছেন উনার ছাহিবাতুল মুকাররামা ওলীয়ে মাদারযাদ, আওলাদুর রসূল, আমাদের সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা কাবা আলাইহাস সালাম তিনি। সুবহানাল্লাহ!

সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা কাবা আলাইহাস সালাম তিনি ২৪ শাওয়াল, ১৪৩২ হিজরী শুক্রবার শরীফ যথারীতি উনার হাত-পা মুবারক উনার নখ মুবারক কেটেছেন। গোসল মুবারক করেছেন। নাস্তা খেয়েছেন। কিছুক্ষণ ঘুমিয়েছেন। যোহর, আছর ও মাগরীব নামায আদায় করেছেন। সবার জন্য দুআকরেছেন। আবার অল্প কিছু সময় ঘুমিয়েছেন। ঘুম থেকে জেগে অযূ করেছেন। অতঃপর তিনি দুরূদ শরীফ পাঠ করছিলেন। এমন অবস্থায় শুক্রবার শরীফ দিবাগত রাত, অর্থাৎ ২৫ শাওয়াল ১৪৩২ হিজরী, ২৬ রবি১৩৭৯ শামসী সন, ০৯ আশ্বিন ১৪১৮ ফসলী সন, ২৪ সেপ্টেম্বর, ২০১১ ঈসায়ী সন, ইওয়ামুস সাবতি, অর্থাৎ শুক্রবার শরীফ দিবাগত রাত ১০:৫৫ মিনিটে তিনি ঢাকা রাজারবাগস্থ আপন নিবাসে মহান আল্লাহ পাক সুবহানাহু ওয়া তায়ালা উনার দীদারে গমন করেন। সুবহানাল্লাহ!

রাত শেষে দিনের বেলায় উনাকে আখাছছুল খাছ পর্দায় রাজারবাগ দরবার শরীফ থেকে প্রভাকরদী শরীফ নিয়ে যাওয়া হয়। দরবার শরীফ থেকে অনেক মানুষ প্রভাকরদী শরীফ যান। সেখানে অসংখ্য মানুষের সমাগম হয়। কিন্তু উনার মুবারক লাশ দেখা তো দূরের কথা, উনার মুবারক কফিনও কেউ দেখতে পায়নি। উপরে-নিচে এবং চারদিকে খাছ পর্দা-আবৃত অবস্থায় উনাকে গাড়ী থেকে নামানো হয়।

ওলীয়ে মাদারযাদ, আওলাদুর রসূল, ক্বায়িম মাক্বামে হযরত আমিনা আলাইহাস সালাম, সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, সাইয়্যিাদাতুনা হযরত সাইয়্যিদা দাদী হুযূর ক্বিবলা কাবা আলাইহাস সালাম তিনি খাছ আওলাদে রসূল। এ কারণে তিনি আকরামুল আউয়ালীন ওয়াল আখিরীন, রহমতুল্লিল আলামীন, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের অন্তর্ভুক্ত। সুবহানাল্লাহ! তাই সুন্নত মুবারক ও শরয়ী পর্দাপালনের দায়িমী অভ্যস্ততা উনার মুবারক স্বভাব-সঞ্জাত। দৃষ্টান্ত স্বরূপ সাইয়্যিদাতু নিসাইল আলামীন সাইয়্যিদাতু নিসায়ি ইয়াওমাল ক্বিয়ামাতি, সাইয়্যিদাতু নিসায়ি আহলিল জান্নাহ, বিদয়াতুম মির রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, ওয়ারিছাতুন নাবিয়্যী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, ছাহিবাতুল হুসনা, উম্মু আবীহা হযরত যাহরা আলাইহাস সালাম উনার পর্দাপালনের বিষয় এখানে বিশেষভাবে উল্লেখযোগ্য।

লখতে জিগারে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হযরত যাহরা আলাইহাস সালাম উনার মুবারক হায়াতে, মুবারক বিছাল শরীফে এবং মুবারক বিছাল শরীফ উনার পর যে হাক্বীক্বী পর্দাপালন করা হয়েছে, তা বর্ণনার ভাষা সৃষ্টি হয়নি। একজন মহিলার জন্য কোন বিষয়টি সর্বোত্তম”- এ মুবারক প্রশ্নের জাওয়াব আসাদুল্লাহিল গালিব, হযরত আলী কাররামাল্লাহু ওয়াজহাহু আলাইহিস সালাম তিনি উম্মু আবীহা হযরত যাহরা আলাইহাস সালাম উনার কাছ থেকে জেনে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে জানিয়েছেন। তা হলো: একজন মহিলার জন্য সর্বোত্তম বিষয় হলো, তাকে কোন বেগানা পুরুষ দেখবেনা এবং সে-ও কোন বেগানা পুরুষকে দেখবেনা।” (চলবে)

আবা-২২৬

সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের- হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সাওয়ানেহে উমরী মুবারক-পর্ব-১৫

 

পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, মুজাদ্দিদে আযম, আওলাদুর রসূল, ইমাম রাজারবাগ শরীফ উনার সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের-

হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম

উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত

মুবারক শৈশব ও কৈশোর থেকেই সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সুন্নত মুবারক ও শরয়ী পর্দা পালনের একনিষ্ঠ অভ্যস্ততা

মুবারক শিরা-উপশিরায় অভিন্ন রক্ত মুবারক উনার প্রবহমনতায়, মুবারক মন ও মননের অভিন্নতায় এবং অভিন্ন সমঝ ও অনুসন্ধিৎসার যোগসূত্রে উনাদের মাঝে গড়ে উঠেছে তাক্বওয়া-পরহিযগারির অটুট ভিত। একই কারণে, অর্থাৎ রক্ত মুবারক উনার অনুপম ধারাবাহিকতায় মুবারক বিলাদত শরীফ সূত্রেই ক্বায়িম মাক্বামে হযরত আমিনা আলাইহাস সালাম, ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা কাবা আলাইহাস সালাম উনার মাঝে সৃষ্টি হয়েছে শরয়ী পর্দাপালনের সহজাত প্রবৃত্তি ও দায়িমীভাবে সুন্নতপালনের অদম্য আগ্রহ। সুবহানাল্লাহ!

ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল সাইয়্যিদুনা হযরত দাদা হুযূর ক্বিবলা হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলিছুর রহমান আলাইহিস সালাম উনার সঙ্গে সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, ক্বায়িম-মাক্বামে হযরত আমিনা আলাইহাস সালাম সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা কাবা আলাইহাস সালাম উনার মুবারক শাদী সুসম্পন্ন হওয়ায় মুবারক অচ্ছিন্ন রক্তধারা, সমঝ, অনুভূতি, তায়াল্লুক, নিসবত, মুহব্বত ও মারিফাত উনাদের অনুপম যোগসূত্রে উভয়ের মাঝে কাজ করেছে একই প্রয়াস, একই আমল ও আখলাক্ব। উভয়ের কামিয়াবীর অগ্রযাত্রাও সমন্বিত প্রয়াসে শীর্ষ মাক্বাম অভিমুখে যুগপৎ একই লক্ষ্যে এগিয়ে গেছে। সুবহানাল্লাহ!

মুবারক বংশ পরম্পরায় ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা কাবা আলাইহাস সালাম উনার ঊর্ধ্বতন পূর্বপুরুষ উনাদের রক্ত মুবারক উনার অনুপম ধারাবাহিকতার মুবারক সম্মিলন ঘটেছে হাবীবে আযম, ইমামুল কাউনাইন, খতীবুল আম্বিয়া, নূরে মুজাসসাম, মাশুকে মাওলা, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সঙ্গে। সুবহানাল্লাহ! ক্বায়িম-মাক্বামে হযরত আমিনা আলাইহাস সালাম, সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা কাবা আলাইহাস সালাম তিনি লক্ষ্যস্থল ওলীআল্লাহ। তিনি মাদারজাদ ওলীআল্লাহ। মহান আল্লাহ পাক সুবহানাহু ওয়া তায়ালা উনার এবং উনার প্রিয়তম রসূল, মাশুকে মাওলা, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের আহকাম পালনের মাধ্যমে উনাদের প্রতি পরিপূর্ণরূপে সমর্পিত হওয়ার সুমহান প্রবৃত্তি সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা কাবা আলাইহাস সালাম তিনি উনার মুবারক বিলাদত শরীফ সূত্রেই লাভ করেছেন। তাই তো শরয়ী পর্দাপালন ও সুন্নত পালনের দায়িমী অভ্যস্ততার ক্ষেত্রে তিনি বাস্তব নমুনা। সুবহানাল্লাহ!

মহান আল্লাহ পাক সুবহানাহু ওয়া তায়ালা এবং আকরামুল আউওয়ালীন ওয়াল আখিরীন, রহমতুল্লিল আলামীন, রউফুর রহীম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের অপার অনুগ্রহে, মন ও মননে প্রচ্ছন্নভাবে মিশে থাকা মুবারক ইচ্ছা সহযোগে কোশেশ করে কামিয়াবী হাছিল উনার প্রকৃতি ও পরিধি এবং স্বভাব-সঞ্জাত ইচ্ছার অনুপস্থিতিতে কেবল আপ্রাণ কোশেশে কামিয়াবী হাছিল উনার প্রকৃতি ও পরিধি এক নয়। পর্দা ও সুন্নত পালনসহ ইসলামী শরীয়ত উনার যাবতীয় আহকাম পালনের মাধ্যমে পর্যায়ক্রমিক আনুষ্ঠানিকতায় ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, ক্বায়িম-মাক্বামে হযরত আমিনা আলাইহাস সালাম, সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা কাবা আলাইহাস সালাম তিনি তায়াল্লুক-নিসবত ও মুহব্বত-মারিফাতে শীর্ষতম সোপানে উপনীত হয়েছেন। সুবহানাল্লাহ!

ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, ক্বায়িম মাক্বামে হযরত আমিনা আলাইহাস সালাম, ছিদ্দীক্বায়ে কুবরা, মাহবূবায়ে ইলাহী, হাবীবাতুল্লাহ, হাবীবাতু রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদাতু নিসাইল আলামীন, সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার শরয়ী পর্দা পালনের কী অভাবিত দৃষ্টান্ত! মুবারক হায়াতে শরয়ী পর্দাপালনৈর কী একনিষ্ঠ অভ্যস্ততা! মুবারক বিছাল শরীফ উনার পরেও শরয়ী পর্দাপালনের কী বাস্তব নমুনা! মুবারক জীবনে, মুবারক বিছাল শরীফে শরয়ী পর্দাপালনের এমন নযীর পৃথিবীর কোথাও খুঁজে পাওয়া যাবে না। (চলবে)

আবা-২২৫

সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের- হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সাওয়ানেহে উমরী মুবারক-পর্ব-১৪

 

পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, মুজাদ্দিদে আযম, আওলাদুর রসূল, ইমাম রাজারবাগ শরীফ উনার সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের-

হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম

উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত

মুবারক শৈশব ও কৈশোর থেকেই সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সুন্নত মুবারক ও শরয়ী পর্দা পালনের একনিষ্ঠ অভ্যস্ততা

উনারা আসমানের নাম শুনেছেন, তারকারাজির নাম শুনেছেন। চন্দ্র ও সূর্যের নামও শুনেছেন। এসব উনারা কিতাবেও পড়েছেন। কিন্তু বাস্তবে কখনো দেখেননি। উনারা উনাদের মুবারক অবস্থানস্থলে শরয়ী পর্দাপালনের বিধান হুবহু অনুসরণে এমন অবস্থায় রয়েছেন, যেখান থেকে আকাশ দেখা যায় না। প্রেক্ষিত কারণে উনারা কখনই চন্দ্র, সূর্য ও তারকারাজি দেখতে পাননা। সুবহানাল্লাহ! মহান আল্লাহ পাক সুবহানাহূ ওয়া তায়ালা এবং সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের পরিপূর্ণ রিযামন্দী-সন্তুষ্টি, মুহব্বত-মারিফাত উনাদের ক্রমবর্ধিষ্ণু মাক্বামে উপনীত হয়ে উনাদের কেটে যাচ্ছে দিন, মাস, বছর, যুগ। সুবহানাল্লাহ!

এই যে মহান আল্লাহ পাক উনার মত মুবারক-এ একমত এবং নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পথ মুবারক-এ একপথ হয়ে সুন্নত ও শরয়ী পর্দা পালনের অনন্য নজির স্থাপনে মুজাদ্দিদে মাদারজাদ, পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, সাইয়্যিদে মুজাদ্দিদে আযম, সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা কাবা আলাইহিস সালাম তিনি এবং উনার সম্মানিত আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনারা উনাদের মুবারক জীবন নির্বাহ করছেন- এ আত্মনিবেদন, এ রূহানী কুওওয়াত উনাদের মাঝে সঞ্চারিত হয়েছে ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, আফদ্বালুল আওলিয়া, ফখরুল আওলিয়া, মুসতাজাবুদ দাওয়াত, ছাহিবে ইসমে আযম, মিছদাক্বে কুরআন ওয়াল হাদীছ, ছাহিবে ইলম ওয়াল হিকাম ওয়াল কাশফ ওয়াল কারামত, গরীবে নেওয়াজ, লিসানুল হক্ব সাইয়্যিদুনা দাদা হুযূর ক্বিবলা হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলিছুর রহমান আলাইহিস সালাম উনার থেকে। যিনি পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, মুজাদ্দিদে মাদারজাদ, সাইয়্যিদে মুজাদ্দিদে আযম, সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা কাবা আলাইহিস সালাম উনার সম্মানিত পিতা। সুবহানাল্লাহ!

একইভাবে সাইয়্যিদে মুজাদ্দিদে আযম, সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার সম্মানিত আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের মধ্যে সুন্নত ও শরয়ী পর্দা পালনের অনন্য গুণ-বৈশিষ্ট্য, আত্মনিবেদন, রূহানী কুওওয়াত সঞ্চারিত হয়েছে মূলত ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, ক্বায়িম-মাক্বামে হযরত আমিনা আলাইহাস সালাম, ছিদ্দীক্বায়ে কুবরা, কুতুবুল আলম, মাহবূবায়ে ইলাহী, উম্মুল খইর, মিছদাক্বে কুরআন ওয়াল হাদীছ, ছাহিবাতুল ইলম ওয়াল হিকাম ওয়াল কাশফ ওয়াল কারামত, হাবীবাতুল্লাহ, হাবীবাতু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা কাবা আলাইহাস সালাম উনার থেকে। যিনি পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, মুজাদ্দিদে মাদারজাদ, সাইয়্যিদে মুজাদ্দিদে আযম, সাইয়্যিুদনা মামদূহ মুর্শিদ ক্বিবলা কাবা আলাইহিস সালাম উনার সম্মানিত আম্মাজান। সুবহানাল্লাহ!

আমরা পূর্বেই বলেছি, ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ দাওয়াত, আফদ্বালুল ইবাদ, ফখরুল আউলিয়া, ছাহিবে ইলম ওয়াল হিকাম ওয়াল কাশফ ওয়াল কারামত, ছাহিবে ইসমে আযম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদুর রসূল, সাইয়্যিদুনা দাদা হুযূর ক্বিবলা হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলিছুর রহমান আলাইহিস সালাম উনার এবং উনার ছাহিবাতুল মুকাররামা (আহলিয়া) ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসুল, সাইয়্যিদাতু নিসাইল আলামীন, ক্বায়িম মাক্বামে হযরত আমিনা আলাইহাস সালাম, কুতুবুল আলম, মিছদাক্বে কুরআন ওয়াল হাদীছ, মাহবূবায়ে ইলাহী, জাদ্দাতু খলীফাতুল উমাম আলাইহিস সালাম, উম্মু মুজাদ্দিদিল আযম আলাইহিস সালাম, সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা কাবা আলাইহাস সালাম উনাদের উর্ধ্বতন প্রাণ পুরুষ অভিন্ন। তিনি হলেন ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ আবূ বকর মুজাদ্দিদী আলাইহিস সালাম। তিনি হিদায়েত ও নছীহতের প্রোজ্জ্বল নূর। (চলবে)

আবা-২২৪

সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের- হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সাওয়ানেহে উমরী মুবারক-পর্ব-১৩

 

পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, মুজাদ্দিদে আযম, আওলাদুর রসূল, ইমাম রাজারবাগ শরীফ উনার সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের-

হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম

উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত

মুবারক শৈশব ও কৈশোর থেকেই সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সুন্নত মুবারক ও শরয়ী পর্দা পালনের একনিষ্ঠ অভ্যস্ততা

উনারই সম্মানিতা আম্মাজান, ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, ক্বায়িম মাক্বামে হযরত আমিনা আলাইহাস সালাম, ছিদ্দীক্বায়ে কুবরা, ছাহিবাতুল ইলম ওয়াল হিকাম ওয়াল কাশফ ওয়াল কারামত, কুতুবুল আলম, মাহবূবায়ে ইলাহী, উম্মুল খইর, হাবীবাতুল্লাহ, হাবীবাতু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদাতু নিসাইল আলামীন, সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম (আল হাসানী ওয়াল হুসাইনী ওয়াল কুরাঈশী) তিনি যে শরয়ী পর্দা পালন ও সুন্নত পালনে দায়িমীভাবে অভ্যস্ত ছিলেন, তা নতুন করে বলার আর অপেক্ষাই রাখেনা

মহান আল্লাহ পাক সুবহানাহূ ওয়া তায়ালা তিনি পবিত্র কালামুল্লাহ শরীফ উনার মধ্যে এবং রহমতুল্লিল আলামীন, রউফুর রহীম, নূরে মুজাসসাম, মাশুকে মাওলা, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি হাদীছ শরীফ উনার মধ্যে পর্দাপালনের মুবারক নির্দেশনাদান করেছেনশরয়ী পর্দাপালন করা নারী-পুরুষ উভয়ের জন্যই ফরযপর্দা প্রথা ইসলাম উনার এক বিশেষ অবদানপর্দা নারীর ভূষণএকমাত্র ইসলাম ছাড়া তথাকথিত অন্য কোন ধর্মেই পর্দাপালনের সুন্দর ব্যবস্থা নেইবেপর্দা নারীরা বুঝতেই চায়না গঠন বিন্যাস, মানসিকতা, মন ও মননের পার্থক্য, তুলনামুলক শারীরিক কাঠামো ইত্যাদি নানাবিধ কারণে পুরুষ ও নারীর মধ্যে বৈপরীত্য রয়েছেএই বৈপরীত্য সৃষ্টি করেই মহান আল্লাহ পাক সুবহানাহূ ওয়া তায়ালা তিনি পুরুষ ও নারীর মধ্যে পারস্পরিক আকর্ষণের সূত্রপাত  ঘটিয়েছেনসুবহানাল্লাহ!

পর্দাহীনতার জন্য দায়ী ও দোষী মূলতঃ পুরুষ ও নারীর হীনম্মন্যতাহীনম্মন্য নারীরা নিজেই তাদের অবস্থা  সম্পর্কে সচেতন নয়তাই তারা ইহকাল ও পরকালে দুর্গতির শিকারইসলাম ধর্মপালনে অনীহ পুরুষরা নারীকে যেভাবে দেখতে চায়, হীনম্মন্য ও অজ্ঞ নারীরা সেভাবেই নিজেদের উপস্থাপন করেএক্ষেত্রে বেগানা নারীরা বেগানা পুরুষের হাতের খেলনাইসলাম ধর্মপালনে মুসলমান পুরুষ ও মহিলাদের যতো সমস্যা ও সঙ্কট, তার মূলে রয়েছে পর্দাহীনতা ও ছবিতথাকথিত বুদ্ধিজীবী, প্রগতিবাদী, মানবতাবাদী এবং ধর্মব্যবসায়ী উলামায়ে সূরা এখন বলে যে, এতো পর্দার দরকার নেইছবি তুললে ইসলাম অবমাননা হয় নানাউযুবিল্লাহ! কাফির-মুশরিকদের শেখানো বুলি কপচিয়ে বেপর্দা উলামায়ে সূরা বলে যে, মহিলাদেরকে পুরুষের সমান অধিকার দেয়া প্রয়োজননাউযুবিল্লাহ!

যে আলিম সমাজ দ্বারা মানুষ শরয়ী পর্দা ও সুন্নত পালনে অভ্যস্ত হওয়ার কথা, ছবি তোলা ও আঁকা বন্ধ হওয়ার কথা, সে আলিমরাই আলিম নামের কলঙ্কতারা উলামায়ে সূতারা নিজেরা ছবি তোলে, বেপর্দা হয়পবিত্র কুরআন শরীফ ও পবিত্র হাদীছ শরীফ পড়লেও বিষয়গুলো তাদের সমঝ ও আমলে আসেনিযে কারণে তারা বেপর্দা মহিলাদের সাথে মিটিং-মিছিল করে, আলাপ-আলোচনা করে, ইফতার মাহফিল করে, উঠা-বসা করেনাউযুবিল্লাহ! পবিত্র কুরআন শরীফ ও পবিত্র হাদীছ শরীফ, পবিত্র ইজমা ও ক্বিয়াস শরীফ অনুধাবন ও পালনে তারা সমর্থ ও অভ্যস্ত হয়নিঅনেক কারণের মধ্যে এর মূল কারণ হলো, এসব তারা তাদের মুরুব্বী, ওস্তাদ, পূর্বপুরুষের কাছ থেকে শেখেনিএটিই তো নিয়ম যে পূর্বপুরুষ, মুরুব্বী, ওস্তাদ এদের অভ্যাস, রীতি-নীতি, আমল, আখলাক্ব, তর্জ-তরীক্বা অনুবর্তীদের অন্তরে অঙ্কিত হয়বিশেষতঃ মা-বাবা উনাদের থেকে উৎসারিত রীতি-নীতি, অভ্যাস, আমল, তর্জ-তরীক্বা সন্তানের অন্তরে স্থায়ীভাবে অঙ্কুরিত হয়ফলে সন্তানরা তীক্ষ্ম সমঝ-এর অধিকারী হয়ে মহান আল্লাহ পাক এবং নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের আদেশ-নিষেধ পালনে জীবনব্যাপী তৎপর ও অভ্যস্ত থাকে

সুন্নত পালন ও শরয়ী পর্দাপালনসহ পবিত্র কুরআন শরীফ, পবিত্র হাদীছ শরীফ, পবিত্র ইজমা ও পবিত্র ক্বিয়াস শরীফ-এ বর্ণিত সকল আদেশ-নিষেধ হুবহু প্রতিপালনের হাক্বীক্বী নমুনা লক্ষ্য করা যায় ঢাকা রাজারবাগ পাক দরবার শরীফস্থ ইমামুল উমাম, মুজাদ্দিদে মাদারজাদ, সাইয়্যিদে মুজাদ্দিদে আযম, সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা কাবা আলাইহিস সালাম উনার আহাল ও ইয়াল শরীফ আলাইহিমুস সালাম উনাদের মধ্যেসুবহানাল্লাহ! শরয়ী পর্দা ও সুন্নত পালনে কুলকায়িনাতে উনাদের কোন তুলনা নেইউনারা বেমেছাল। (চলবে)

আবা-২২৩

সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের- হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সাওয়ানেহে উমরী মুবারক-পর্ব-১২

 

পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, মুজাদ্দিদে আযম, আওলাদুর রসূল, ইমাম রাজারবাগ শরীফ উনার সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের-

হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম

উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত

মুবারক শৈশব ও কৈশোর থেকেই সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সুন্নত মুবারক ও শরয়ী পর্দা পালনের একনিষ্ঠ অভ্যস্ততা

সুন্নত উনার ইত্তিবা ব্যতীত নফসানিয়ত সহযোগে শরীয়ত উনার বিধি বিধান প্রতিপালনে বান্দা-বান্দীর যে কাজ বা আমল সম্পাদিত হয়, তা দেখতে ইবাদত মনে হলেও, তা ইবাদত নয়বরং পরিণতিতে সে আমল বঞ্চনা ও চরম দুর্ভাগ্যের কারণ হয়ে দাঁড়ায়মহান আল্লাহ পাক সুবহানাহূ ওয়া তায়ালা এবং উনার প্রিয়তম হাবীব, নূরে মুজাসসাম, মাশুকে মাওলা, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের তায়াল্লুক-নিসবত স্থাপনের মাধ্যমে উনাদের মুহব্বত-মারিফাত ও সন্তুষ্টিলাভে জাহির ও বাতিন আলোকিত হওয়াতো দূরের কথা, ইখলাছের সঙ্গে সুন্নত অনুসরণে সম্পাদিত না হলে বন্দা-বান্দীর কোনো আমলই কবুল হয় নাএতে নফসের ইচ্ছা পূরণে এক ধরণের আত্মতৃপ্তি সাধিত হয় মাত্র

মূল কথা, ইবাদত-বন্দেগী হলো ইখলাছ ও মুহব্বতের সঙ্গে রহমতুল্লিল আলামীন, রউফুর রহীম, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে পরিপূর্ণরূপে অনুসরণ ও অনুকরণ করা, খালিছভাবে উনার ইত্তিবা করাসমঝদার মানুষ উনাদের জানা যে, সুন্নতপালনই কামিয়াবী হাছিলের মূল কারণসুন্নত উনার অনুসরণ ব্যতীত ইলম, আমল, ইবাদত-বন্দেগী, আচার-অনুষ্ঠান, জীবন নির্বাহ ইত্যাদি কোনো কিছুই যেখানে কবুল হয় না, সেখানে সূক্ষ্মদর্শী ওলীআল্লাহ উনাদের ক্রমবর্ধিষ্ণু মাক্বাম উত্তরণের ক্ষেত্রে সুন্নত অনুসরণ ও অনুকরণ কতো যে অনিবার্য তা চিন্তা ও ফিকিরের বিষয়! যিনি যতো বেশি সুন্নত উনার আমল করেন, তিনি ততো বড় ওলীআল্লাহ, তিনি ততো বড় মুজাদ্দিদ

যিনি ওলীআল্লাহ হয়েছেন, তিনি সুন্নত অনুসরণ করেই ওলীআল্লাহ হয়েছেনযিনি মুজাদ্দিদ, তিনিও সুন্নত অনুসরণ করেই মুজাদ্দিদকোন আমল, উদ্যোগ বা কোশেশ-এর মাধ্যমে হযরত নবী-রসূল আলাইহিমুস সালাম হওয়া যায় নাএকইভাবে কোন প্রয়াস ও প্রচেষ্টার মাধ্যমে মুজাদ্দিদও হওয়া যায় নাসৃষ্টির আদিকালেই বিষয়টি নির্ধারিতমুজাদ্দিদ হওয়ার বিষয়টি মহান আল্লাহ পাক সুবহানাহূ ওয়া তায়ালা উনার মহান দান এবং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক বণ্টন, উনার মুবারক হাদিয়াসুবহানাল্লাহ! কোনো ইবাদত-বন্দেগী, আমল, উদ্যোগ ও কোশেশ বহির্ভূত হওয়া সত্ত্বেও সুন্নতপালনের একনিষ্ঠ অভ্যস্ততা মুজাদ্দিদ হওয়ার শর্তসমূহের মধ্যে অন্যতম শর্ত হিসেবে মহান আল্লাহ পাক এবং উনার প্রিয়তম হাবীব নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনারা যুক্ত করে রেখেছেনঅবশ্য সুন্নতপালনের এ যোগ্যতা ও অভ্যস্ততা উনাদেরই মুবারক বখশিশ

বিগত সকল ওলীআল্লাহ ও মুজাদ্দিদ রহমতুল্লাহি আলাইহিম উনাদের তুলনায় অধিক পরিমাণে, অর্থাৎ সকল সুন্নত একনিষ্ঠভাবে পালনের দায়িমী অভ্যস্ততার জন্যই মুজাদ্দিদে মাদারজাদ, আওলাদুর রসূল, ক্বায়িম মাক্বামে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম তিনি হয়েছেন পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, সাইয়্যিদে মুজাদ্দিদে আযমতিনি হয়েছেন সমগ্র বিশ্বের মুসলিম মিল্লাতের মহা মর্যাদাবান একমাত্র ইমামহয়েছেন হিদায়েত ও নছীহতের উজ্জ্বল সূর্যহয়েছেন আমানতের ক্বিবলাইলমে ফিক্বাহ ও ইলমে তাসাউফ উনাদের কাবামুহব্বত ও মারিফাত উনাদের প্রোজ্জ্বল নূরতিনি হয়েছেন মহান আল্লাহ পাক সুবহানাহূ ওয়া তায়ালা এবং উনার প্রিয়তম হাবীব, নূরে মুজাসসাম, মাশুকে মাওলা, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের পক্ষে প্রকৃষ্ট দলীলসুবহানাল্লাহ!

তাইতো তামাম বিশ্ব পরিসরে উনার অপ্রতিরোধ্য তাজদীদ মুবারক উনার এতো ব্যাপ্তিতাইতো মুজাদ্দিদে মাদারজাদ, আওলাদুর রসূল, সাইয়্যিদে মুজাদ্দিদে আযম, সাইয়্যিদুনা ইমাম মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মর্যাদা ও মাক্বাম এতো বুলন্দ, এতো সীমাহীন উচ্চতায়একই কারণে তিনি হয়েছেন বিগত, বর্তমান ও অনাগত সকল ইমাম, মুজতাহিদ, ওলীআল্লাহ ও মুজাদ্দিদ রহমতুল্লাহি আলাইহিম উনাদের অবিচ্ছিন্ন মনযোগ ও আকর্ষণের মুবারক ঠিকানা, উনাদের দায়িমী ক্বিবলাসুবহানাল্লাহ! (চলবে)

আবা-২২২

সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের- হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সাওয়ানেহে উমরী মুবারক-পর্ব-১১

পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, মুজাদ্দিদে আযম, আওলাদুর রসূল, ইমাম রাজারবাগ শরীফ উনার সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের-

হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম

উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত

মুবারক শৈশব ও কৈশোর থেকেই সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সুন্নত মুবারক ও শরয়ী পরদা পালনের একনিষ্ঠ অভ্যস্ততা

সাইয়্যিদুনা হযরত মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম উনার অতুলনীয় রূহানী কুওওয়ত ও অপ্রতিরোধ্য তাজদীদে তামাম দুনিয়া থেকে দুরাচার, অনাচার, বিদয়াত, কুফর, শিরকসহ ইসলাম বিরোধী যাবতীয় অনুভব ও কার্যকলাপের মূলোৎপাটন ঘটবেধ্বংস ও নিশ্চিহ্ন হবে বিধর্মী গোষ্ঠীহাক্বীক্বী ইসলামের বিজয় সূচিত হবে জগৎময়বিশ্ব পরিসরে ক্বায়িম হবে ইনসাফ ও ইনসানিয়াতপৃথিবীর সকল বিপন্ন ও লক্ষ্যভ্রষ্ট জিন-ইনসানের জন্য তিনি বেমেছাল রূহানী কুওওয়ত ও বিস্ময়কর রোবসম্পন্ন এক নূরাণী আলোকবর্তিকাঅন্যসব জাতি, ধর্ম, গোত্র ও বর্ণ নির্বিশেষে সকল মানুষ ও জিন জাতির জন্য তিনি হবেন মনোনীত হাদিয়ে আযমসুবহানাল্লাহ!

মহান আল্লাহ পাক সুবহানাহু ওয়া তায়ালা তিনি পবিত্র কালামুল্লাহ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক করেন:

وَالَّذِينَ جَاهَدُوا فِينَا لَنَهْدِيَنَّهُمْ سُبُلَنَا

র্থ যারা আমাকে পাওয়ার জন্য কোশেশ করে, আমাকে পাওয়ার সকল রাস্তা আমি তাদেরকে দেখিয়ে দিয়ে থাকিসুবহানাল্লাহ! অর্থাৎ বিশুদ্ধ আক্বীদায় ইখলাসের সঙ্গে কোশেশ করে মহান আল্লাহ পাক এবং নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের রিযামন্দি-সন্তুষ্টি হাছিল করা যায়, কামিয়াবী লাভ করা যায়, ওলীআল্লাহ হওয়া যায়কিন্তু কোনো আমল করে কিংবা ইবাদত-বন্দেগী, যিকির-ফিকির করে, অর্থাৎ প্রাণপণ কোশেশ করেও মুজাদ্দিদ হওয়া যায় নামুজাদ্দিদে আযম হওয়া যায় নামুজাদ্দিদে আযম উনার আম্মাও হওয়া যায় না এবং পিতাও হওয়া যায় না

বিষয় দুটি, অর্থাৎ মুজাদ্দিদ হওয়া, মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম হওয়া, মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম উনার সম্মানিতা আম্মা আলাইহাস সালাম এবং সম্মানিত পিতা আলাইহিস সালাম হওয়ার বিষয়টি আখাছছুল খাছভাবে মহান আল্লাহ পাক এবং সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের মুবারক মনোনয়ন উনার উপর নিরভরশীলবিষয় দুটি সৃষ্টির আদিকাল থেকেই নির্ধারিতমুজাদ্দিদে আযম আলাইহিস সালাম উনার সঙ্গে সম্পৃক্ত মুবারক তাৎপর্য ও সীমাহীন বৈশিষ্ট্যের কারণে উনার মহা সম্মানিতা আম্মা আলাইহাস সালাম এবং মহা সম্মানিত পিতা আলাইহিস সালাম উনাদের মুবারক মনোনয়ন এবং উনাদের সীমাহীন মর্যাদার বিষয়টিও মহান আল্লাহ পাক উনার সুমহান দান এবং ছাহিবে লাওলাক, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক বণ্টন, উনার মুবারক হাদিয়াসুবহানাল্লাহ!

দুনিয়া ও আখিরাতের সৌভাগ্যলাভের জন্য পূর্ণাঙ্গরূপে শরীয়ত পালন এবং নূরে মুজাসসাম, রহমতুল্লিল আলামীন, রউফুর রহীম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সুন্নত উনার পরিপূর্ণ অনুসরণ ও অনুকরণ ছাড়া অন্য আর কোনো উপায়- উপলক্ষই মানুষের জন্য সৃষ্টি হয়নিইসলামী শরীয়ত উনার হাক্বীক্বী অনুসরণেরই অপর নাম হাক্বীক্বী কামিয়াবী হাছিলইবাদত-বন্দেগী হচ্ছে সুন্নত সহযোগে সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, রহমতুল্লিল আলামীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার যথার্থ অনুসরণের নামপবিত্র নামায, পবিত্র রোযা, পবিত্র হজ্জ, পবিত্র যাকাতসহ ইবাদত-বন্দেগীর সকল শাখা-প্রশাখা  কেবল তখনই মহান আল্লাহ পাক সুবহানাহূ ওয়া তায়ালা উনার নিকট ইবাদত হিসেবে পরিগণিত হয়, যখন সেসব সম্পাদনে ইখলাছ ও মুহব্বতের সঙ্গে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক নির্দেশ, অর্থাৎ উনার মুবারক সুন্নত উনার অনুকরণ ও অনুসরণ করা হয়অন্যথায় জাহিরী ইবাদত-বন্দেগী, যিকির-ফিকির, মুরাক্বাবা-মাশাহাদা ইত্যাদি শুধুই বিড়ম্বনা, অবাধ্যতা ও নাফরমানী ছাড়া আর কিছুই নয়নাউযুবিল্লাহ!

(চলবে)

আবা-২২১