সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের- হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সাওয়ানেহে উমরী মুবারক-পর্ব-৪

 

পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, মুজাদ্দিদে আযম, আওলাদুর রসূল, ইমাম রাজারবাগ শরীফ-এর সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের-

হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম

উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত-

সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার মুবারক বিলাদত শরীফ

বুযূর্গ নানা-নানী আলাইহিমাস সালাম উনাদের বাড়ীতেই ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল সাইয়্যদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা আলাইহাসসালাম উনার মুবারক বিলাদত শরীফমুবারক কলিজার টুকরা, নয়নের মণি উনাকে পেয়ে উনার বুযূর্গ নানা-নানী আলাইহিমাস সালাম উনারা ইতমিনানমুবারক নেক সন্তান, শিশু ওলীআল্লাহ, পরম আদরের নাতনির বিলাদত শরীফে উনারা আনন্দে বিভোরএদিকে উনার বুযুর্গ পিতা-মাতা আলাইহিমাস সালাম উনাদের প্রত্যয়ী বিশ্বাস যে, উনাদের প্রথমা নেক সন্তান আলাইহাস সালাম তিনি হবেন কুল কায়িনাতের হাক্বীক্বী হিদায়েত ও নছীহতের নূরাণী আলোকবর্তিকাউনার বুযুর্গ আওলাদের মাধ্যমেই দুনিয়াব্যাপী প্রচারিত, প্রসারিত ও বাস্তবায়িত হবে ইসলামের অমীয় বাণীসমগ্র বিশ্বজাহানে পরিব্যাপ্ত হবে উনার মুবারক আওলাদের অপ্রতিরোধ্য হিদায়েত ও তাজদীদের মুবারক নূরমাদানী প্রভায় গোটা বিশ্ব থেকে অপসারিত হবে ইসলাম বিরোধী সকল দুরাচার ও অনাচারকুলকায়িনাত আবার অবগাহন করবে জান্নাতী আবেহায়াতেজেগে উঠবে পৃথিবীর মানুষমূলোৎপাটিত হবে বাতিল গোষ্ঠীরইনসাফ ও ইনসানিয়ত প্রতিষ্ঠিত হবে জগৎময়ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, ক্বায়িম মাক্বামে হযরত আমিনা আলাইহাস সালাম, সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার বুযুর্গ পিতা-মাতা আলাইহিমাস সালাম এবং উনার বুযূর্গ নানা-নানী আলাইহিমাস সালাম উনারা পূর্বেই মুবারক স্বপ্নে ও ইলহামে এসব মুবারক সংবাদ অবহিত হয়েছিলেনসুবহানাল্লাহ!

নানা বাড়ীর পরিপূর্ণ এক ধর্মীয় পরিবেশে পরিপূর্ণ সুন্নতী আবহে ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সময় কাটতে থাকেউনার বুযুর্গ পিতা-মাতা আলাইহিমাস সালাম উনারা উভয়েই ছিলেন মহান আল্লাহ পাক উনার খাছ ওলীমুবারক বংশ পরম্পরায় তিনি বুযুর্গ পিতা-মাতা উনাদের দিক থেকে যথাক্রমে হযরত ইমাম হাসান আলাইহিস সালাম এবং হযরত ইমাম হুসাইন আলাইহিস সালাম উনাদের সঙ্গে সংশ্লিষ্টপূর্বেই বলা হয়েছে, মুবারক ঊর্ধ্বতন বংশ পরম্পরার প্রাণ পুরুষ ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ আবূ বকর মুজাদ্দিদী আলাইহিস সালাম উনার মাধ্যমে সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার মুবারক পিতৃপুরুষের সম্পৃক্তি ক্রমান্বয়ে গিয়ে মিলিত হয়েছে নূরে মুজাসসাম, মাশুকে মাওলা, রউফুর রহীম, রহমতুল্লিল আলামীন, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সঙ্গেসুবহানাল্লাহ!

রক্ত মুবারক-এর অনুপম ধারাবাহিকতায় আওলাদুর রসূল হযরত সাইয়্যিদ মুহম্মদ আব্দুস সবূর আলাইহিস সালাম উনার মুবারক ঔরসে এবং উনার ছাহিবাতুল মুকাররামা (আহলিয়া) হযরত আয়িশা আক্তার আলাইহাস সালাম উনার মুবারক কোল আলোকিত করে নানা বাড়ীর এমন এক জান্নাতি পরিবেশে তিনি দুনিয়ায় আগমন করেন, যেখানে আখাছছুল খাছ হিদায়েতের নূরে তাছাউফপন্থী সকলেই মহান আল্লাহ পাক সুবহানাহূ ওয়া তায়ালা উনার মতে এবং নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পথে পরিপূর্ণরূপে দায়িম-ক্বায়িম ছিলেনসুবহানাল্লাহ! বিশেষত: ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার বুযুর্গ পিতা-মাতা আলাইহিমাস সালাম উনাদের বুযুর্গী, মান, শান ও মর্যাদা ছিলো অতুলনীয় এবং উনাদের সুন্নত পালনের অভ্যস্ততা, তাক্বওয়ার গভীরতা ছিলো সর্বজন স্বীকৃতএমন মুবারক ঘরেই যে ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার মুবারক বিলাদত শরীফ ঘটবে, এটিইতো স্বাভাবিক ও সঙ্গত

(চলবে)

 আবা-২১৪

সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের- হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সাওয়ানেহে উমরী মুবারক-পর্ব-৩

 

পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, মুজাদ্দিদে আযম, আওলাদুর রসূল, ইমাম রাজারবাগ শরীফ-উনার সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের-

হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম

উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত-

সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার বুযূর্গ মাতৃকুলের মুবারক পরিচিতি

মানুষের অবয়ব, মন, মনন, আচরণ, স্বভাব, চরিত্র ও মেধাসহ সকল বিষয়েই পিতা ও পিতৃকুলের প্রভাব প্রত্যক্ষ ভূমিকায় থাকেএ ক্ষেত্রে মাতা, মাতৃকুল ও উনাদের উর্ধ্বতন পুরুষের প্রভাব, প্রয়োজনীয়তা ও গুরুত্বও অপরিহার্যকথায় বলে: æপিতা-মাতা যেমন সন্তান তেমন এ বিষয়টি আওলাদে রসূল, মাদারজাদ ওলী সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার ক্ষেত্রে পুরোপুরি প্রযোজ্যনূরাণীগঞ্জ জেলার বৈদ্যের বাজার থানাধীন পাকু-া গ্রামের এক সম্ভ্রান্ত ও আল্লাহওয়ালা পরিবারের স্বনামধন্য ব্যক্তিত্বের নাম মুবারক হযরতুল আল্লামা মুহম্মদ আব্দুল লতীফ খান ছাহিব আলাইহিস সালামতিনি সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সম্মানিত নানাজানআল্লাহওয়ালা ও অভিজাত বংশীয় হযরতুল আল্লামা মুহম্মদ আব্দুল লতীফ খান আলাইহিস সালাম তিনি ছিলেন পরিবারের প্রধান ব্যক্তিত্ব এবং এলাকার সকলের মান্যবরশরাফত, সৌজন্য, পরোপকার, দানশীলতা আল্লাহভীরুতা, সুন্নত পালনের অভ্যস্ততা এবং পরহিযগারিতে তিনি ছিলেন অনন্যএসব গুণ-বৈশিষ্ট্যে উনার আহলিয়া আলাইহাস সালাম তিনিও ছিলেন অনুপমাঅতুলনীয় এসব গুণ-বৈশিষ্ট্যের কারণে উনারা উভয়েই হয়ে উঠেছিলেন সকলের অনুকরণীয় ও অনুসরণীয়

দুজন মাত্র কন্যা সন্তান উনাদেরএকজন হযরত মুসাম্মত আয়িশা আক্তার আলাইহাস সালাম এবং অপরজন হযরত মুসাম্মত কাওসার আক্তার আলাইহাস সালামইলম, প্রজ্ঞা, শরয়ী পর্দা পালনের অভ্যস্ততা, সুন্নত পালনের একনিষ্ঠতা, যিকির-ফিকির ও ইবাদত-বন্দেগীর নিবিষ্টতা এবং পরহিযগারিতে উনারা দুজনেই ছিলেন অতুলনীয়পর পর দুজনেরই মুবারক শাদী অনুষ্ঠিত হয়ে গেলে বয়:বৃদ্ধ বুযূর্গ পিতা-মাতা একান্ত একলা হয়ে পড়েনবুযূর্গ বড় মেয়ের ঘরে একজন পূণ্যবান সন্তানের পরম প্রত্যাশায় মহান আল্লাহ পাক সুবহানাহূ ওয়া তায়ালা উনার কাছে অহর্ণিশ মুনাযাত উনাদের

সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার মুবারক বিলাদত শরীফ-

ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ সালাহুদ্দীন আলাইহিস সালাম উনার অধস্তন মুবারক তৃতীয় পুরুষ আওলাদুর রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ আব্দুস সবূর আলাইহিস সালাম উনার সঙ্গে ইতোপূর্বে উল্লিখিত পাকুন্দীয়া গ্রামের হযরতুল আল্লামা মুহম্মদ আব্দুল লতীফ খান ছাহিব আলাইহিস সালাম উনার বুযূর্গ মেয়ে হযরত মুসাম্মত আয়িশা আক্তার আলাইহাস সালাম উনার মুবারক শাদী অনুষ্ঠিত হয়শাদী মুবারক অনুষ্ঠানের কিছুদিন পর থেকে আওলাদুর রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ আব্দুস সবুর আলাইহিস সালাম তিনি বাড়ী মজলিস গ্রাম থেকে পাকুন্দীয়া গ্রামস্থ শ্বশুরালয়ে চলে যান এবং সেখানেই তিনি উনার ছাহিবাতুল মুকাররামা (আহলিয়া) উনার সঙ্গে বসবাস শুরু করেনবুযূর্গ শ্বশুর-শ্বাশুড়ির পরম মমতা ঘেরা মুবারক সান্নিধ্যে বুযূর্গ ব্যক্তিত্ব আওলাদুর রসূল হযরত সাইয়্যিদ মুহম্মদ আব্দুর সবুর আলাইহিস সালাম এবং হযরত মুসাম্মত আয়িশা আক্তার আলাইহাস সালাম উনাদের যিকির-ফিকির, ইবাদত-বন্দেগী ও পারস্পরিক নিবিড় সান্নিধ্যে সময় কাটতে থাকে

উনাদের প্রত্যাশা একজন নেক সন্তানের, যিনি হবেন লক্ষ্যস্থল ওলীআল্লাহবুযূর্গ শ্বশুড়-শ্বাশুড়ির প্রত্যাশাও অভিন্নপ্রত্যাশা একদিন পূরণ হয়হযরত মুসাম্মত আয়িশা আক্তার আলাইহাস সালাম উনার মুবারক কোল আলো করে মহান আল্লাহ পাক এবং উনার প্রিয়তম হাবীব হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের আখাছছুল খাছ লক্ষ্যস্থল এক পূণ্যবতী কন্যা সন্তান আলাইহাস সালাম তিনি বিলাদত শরীফ লাভ করেনসুবহানাল্লাহ! তিনিই হলেন মাদারজাদ ওলী, আওলাদুর রসূল, সাইয়্যিদাতু নিসাইল আলামীন, ক্বায়িম মাক্বামে হযরত মা আমিনা আলাইহাস সালাম, উম্মুল খইর, ছিদ্দীক্বায়ে কুবরা, রাহনুমায়ে দ্বীন, ছাহিবাতুল ইলম ওয়াল হিকাম ওয়াল কাশফ ওয়াল কারামত, মিছদাক্বে কুরআন ওয়াল হাদীছ, কুতুবুল আলম, মাহবূবায়ে ইলাহী, হাবীবাতুল্লাহ, হাবীবাতু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, জাদ্দাতু খলীফাতুল উমাম আলাইহিস সালাম, উম্মু মুজাদ্দিদিল আযম আলাইহিস সালাম, ছাহিবাতুল মুকাররামা,  লি আবী মুজাদ্দিদিল আযম আলাইহিস সালাম, সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা হযরত সাইয়্যিদাহ মুসাম্মত জাহানারা বেগম আলাইহাস সালামউনার সুমহান বিলাদত শরীফ-উনার তারিখ ১৩৩৩ হিজরীর জুমাদাল উখরা মাস মুতাবিক ১৯১৫ ঈসায়ী সাল (চলবে)

আবা-২১৩

সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের- হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সাওয়ানেহে উমরী মুবারক-পর্ব-২

 

পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, মুজাদ্দিদে আযম, আওলাদুর রসূল, ইমাম রাজারবাগ শরীফ-উনার সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের-

হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম

উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত

সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার বুযূর্গ পিতৃ পুরুষের মুবারক পরিচিতি

লক্ষ্যস্থল ওলীআল্লাহ হওয়ার বিষয়টি পূর্ব পুরুষ উনাদের মান, শান ও বুযুর্গীর সঙ্গে ওতপ্রোতভাবে সম্পৃক্তমুবারক বংশ পরস্পরায় লব্ধ অনুভব, সমঝ, সূক্ষ্মদর্শিতা, বুযুর্গী ও রক্তধারা অধস্তনদের মন ও মননকে আন্দোলিত ও আলোড়িত না করলে এবং ধমনীতে সে মুবারক রক্তধারা প্রবহমান না থাকলে ইলমে তাসাউফ-এর মর্মবাণী ও ওলীত্বের অমিয় নির্যাস অন্তরে প্রবেশ করে নামহান আল্লাহ পাক সুবহানাহূ ওয়া তায়ালা এবং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনাদের তায়াল্লুক-নিসবত হাছিল হয় না এবং আমলেও আসে না

 সকলেরই জানা যে, আরম্ভ করে সবাই, কিন্তু গন্তব্যে পৌঁছে কেউ কেউযে বংশের উর্ধ্বতন ধারায় ইলমে তাসাউফ-এর আদৌ অনুশীলন নেই, সে বংশের অধস্তনদের অন্তরে ইলমে তাসাউফ, অর্থাৎ মহান আল্লাহ পাক এবং উনার প্রিয়তম হাবীব হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের হাক্বীক্বী মুহব্বত, মারিফাত, তায়াল্লুক-নিসবত ও ইত্তিবা ঠাঁই না পাওয়াই স্বাভাবিক ও সঙ্গতনগন্য ব্যতিক্রম থাকলেও তা ধর্তব্যের মধ্যে পড়ে না

 নগন্য ব্যতিক্রম বাদে পুরুষ অথবা মহিলা মাহবূব ওলীআল্লাহ হওয়ার জন্য এবং সুবিশাল কর্ম সম্পাদন ও পরিচালনার জন্য পূর্ব পুরুষে (নিকটবর্তী অথবা দূরবর্তী) মক্ববুল ওলীআল্লাহ অথবা মুজাদ্দিদ থাকা আবশ্যক

তাইতো আমরা লক্ষ্য করি, সাইয়্যিদাতু নিসাইল আলামীন, ক্বায়িম মাক্বামে মা আমিনা আলাইহাস সালাম, বাহরুল উলূম, নূরে মদীনা, গুলে মুবীনা, উম্মুল খইর, আফদ্বালুন নিসা, ফক্বীহাতুন নিসা, ত্বহিরা ওয়াত ত্বইয়্যিবা, মাখযানুল মারিফা, হামীদাতুন নিসা, মাজীদাতুন নিসা, নাজিয়াতুন নিসা, রাহনুমায়ে দ্বীন, ছিদ্দীক্বায়ে কুবরা, ছাহিবাতুল ইলম ওয়াল হিকাম ওয়াল কাশফ ওয়াল কারামত, মিছদাক্বে কুরআন ওয়াল হাদীছ, কুতুবুল আলম, মাহবূবায়ে ইলাহী, হাবীবাতুল্লাহ, হাবীবাতু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, ওলীয়ে মাদারজাদ, জাদ্দাতু খলীফাতুল উমাম আলাইহিস সালাম, উম্মু মুজাদ্দিদিল আযম আলাইহিস সালাম, ছহিবাতুল মুকাররামা লি আবী মুজাদ্দিদিল আযম আলাইহিস সালাম, আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা দাদী হুযূর ক্বিবলা হযরত সাইয়্যিদাহ মুসাম্মত জাহানারা বেগম আলাইহাস সালাম উনার বুযূর্গ উর্ধ্বতন পুরুষ উনারা ছিলেন সংশ্লিষ্ট যামানার খালিছ ওলীআল্লাহ

 কেউ ছিলেন মুজাদ্দিদঅভিন্ন কারণে ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম তিনি ছিলেন শীর্ষতম মাক্বামের লক্ষ্যস্থল ওলীআল্লাহ

উনার পূর্ব পুরুষ উনারা ছিলেন মদীনা শরীফ-এর অধিবাসীহিদায়েতের কাজে বিভিন্ন দেশ ও জনপদ সফর শেষে উনারা এদেশে আসেনহিদায়েতের কাজে নিমগ্ন থেকে অবশেষে উনারা বর্তমান নূরানীগঞ্জ জেলার সোনারগাঁও থানাধীন বাড়ী মজলিস গ্রামে স্থায়ী বসতি নির্মাণ করেনসাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার মুবারক উর্ধ্বতন পুরুষের অনুক্রম নি¤œরূপ:

উনার বুযূর্গ পিতা আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ আব্দুস সবূর আলাইহিস সালামউনার বুযূর্গ পিতা আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ মফিজুদ্দীন আলাইহিস সালামউনার বুযূর্গ পিতা আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ আনিসুদ্দীন আলাইহিস সালাম

 উনার বুযূর্গ পিতা আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ সালাহুদ্দীন আলাইহিস সালামউনার বুযূর্গ পূর্ব পুরুষ আওলাদে রসূল, ওলীয়ে মাদারাজাদ সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ আবু বকর মুজাদ্দিদী আলাইহিস সালাম

আওলাদে রসূল, মাদারজাদ ওলী সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার পিতৃপুরুষের মুবারক বংশ পরম্পরার ঊর্ধ্বতন প্রাণ পুরুষ হলেন আওলাদে রসূল, ওলীয়ে মাদারজাদ, সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ আবূ বকর মুজাদ্দিদী আলাইহিস সালাম তিনিউনার মুবারক বংশ- সম্পৃক্তি ক্রমান্বয়ে গিয়ে মিলিত হয়েছে নূরে মুজাসসাম, মাশুকে মাওলা, রউফুর রহীম, রহমতুল্লিল আলামীন, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সঙ্গে

(চলবে)

আবা-২১২

সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের- হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সাওয়ানেহে উমরী মুবারক-পর্ব-১

 

পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, মুজাদ্দিদে আযম, আওলাদুর রসূল, ইমাম রাজারবাগ শরীফ-উনার সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের- হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম

উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত-

ইন্তিকাল মহান আল্লাহ পাক সুবহানাহূ ওয়া তায়ালা উনার সঙ্গে মহা মিলনের সেতু হিসেবে নির্ধারিত হওয়ায় মাহবূব ওলীআল্লাহগণ উনারা নিবিষ্ট মনে উনাদের বিছাল শরীফ-এর পরম মুহূর্তের প্রত্যাশায় নিজেদেরকে প্রস্তুত করতে থাকেন। সাধারণ মানুষের কেউই মৃত্যুকে মুহব্বত করে না। মেনেও নেয়না। মুত্যু অবধারিত হওয়ায় এর প্রতি বিশ্বাস স্থাপনে মানুষ বাধ্য হয়। আপনজনের বিয়োগ ব্যথায় মানুষ যন্ত্রণাকাতর হয়। প্রিয়জনের বিদায়ে মানুষ শূন্যতাবোধ করে। প্রিয়জনের বিয়োগ যাতনা দুর্বিষহ হলেও সময়ের অতিক্রান্তিতে মানুষ একসময় তাভুলে যায়।

 সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ করেন: মুত্যু মহান আল্লাহ পাক উনার সান্নিধ্যে যাবার সেতু।তিনি আরো ইরশাদ করেন: মুমিনের উপঢৌকন হলো মৃত্যু।মৃত্যুরূপ সেতু অতিক্রমণের কঠিন বাস্তবতা নৈকট্যপ্রাপ্ত ওলীআল্লাহগণ উনাদেরকেও বিশেষ ধরণের উদ্বিগ্ন করলেও মৃত্যু উনাদের কাম্য বস্তু। সাধারণের কাছে মৃত্যু একান্তভাবেই অবাঞ্ছিত। মাহবূব ওলীআল্লাহ উনাদের মুবারক জীবনব্যাপী সব আয়োজন, প্রয়াস ও প্রচেষ্টা কেবলই দুনিয়া বিরাগী মানসিকতায় মহান আল্লাহ পাক এবং উনার প্রিয়তম হাবীব, নূরে মুজাসসাম, মাশুকে মাওলা হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের সন্তুষ্টি হাছিলের মহান লক্ষ্যে। অবিচ্ছেদ্য নৈকট্য প্রত্যাশী সূক্ষ্মদর্শী ওলীআল্লাহগণ উনারা ক্রমান্বয়ে এমন এক উৎকর্ষমণ্ডিত শীর্ষ মাক্বামে উপনীত হন, যেখানে দুনিয়া ও আখিরাত একাকার হয়ে যায়। পরকালে অনুক্ষণ আল্লাহ পাক উনার অতুলনীয় দিদারের অবর্ণনীয় ইতমিনানলাভে বিভোর থাকার অনুকূল ক্ষেত্র প্রস্তুতে মশগুল থাকায় নৈকট্যশীল ওলীআল্লাহ উনাদের দৃষ্টিতে জীবন ও মৃত্যুর ভেদ রেখা মুছে যায়। অবশ্য এমন ওলীআল্লাহ উনাদের সংখ্যা বিরল।

মানুষের হিদায়েত ও নছীহতের জন্য পুরুষ ওলীআল্লাহ উনাদের পাশাপাশি মহিলা ওলীআল্লাহ উনাদের মুবারক বিদ্যমানতাও অপরিহার্য। কিন্তু পরিতাপের বিষয়, হক্কানী-রব্বানী মহিলা আলিমা, ওলীআল্লাহ উনাদের সংখ্যা দুনিয়ায় অপ্রতুল। ফলে তুলনামূলকভাবে পুরুষের চেয়ে মহিলারা শরীয়ত পালনে অজ্ঞ ও অনীহ। মহিলা ওলীআল্লাহ উনাদের মুবারক ছোহবত-এর অভাবে প্রয়োজনীয় ইলম না থাকায় তারা ইসলাম পালনে অনগ্রসর। তাই দেখা যায়, অনেক মহিলা রোযা পালনে উৎসাহী ও অভ্যস্ত। কিন্তু যিকির-ফিকির ও নামাযে অনুৎসাহী ও অনভ্যস্ত। ধর্মব্যবসায়ী তথাকথিত তাবৎ মাওলানারা এজন্য প্রবলভাবে দায়ী। মগজধোলাইকৃত এবং অল্পদামে কেনা ধর্মব্যবসায়ী দুনিয়াদার আলিমে দুনিয়া ভরে গেছে।

 ইসলামী শিক্ষার নামে বাংলাদেশসহ সারা দুনিয়ায় বর্তমানে তথাকথিত মহিলা মাদরাসাগুলোয় যে শিক্ষা দেয়া হয়, তামূলত মহিলাদেরকে বেদ্বীন, বদদ্বীন, বেপর্দা ও বেশরা করার নামান্তর। নাঊযুবিল্লাহ! শীর্ষ মাক্বামে অধিষ্ঠিত একজন ওলীআল্লাহ, তিনি পুরুষই হোন অথবা মহিলাই হোন, দুনিয়ায় উনার মুবারক অবস্থান মানুষের জন্য পরম নিয়ামত হিসেবে ধার্য। তাই ওলীআল্লাহগণ উনাদের দুনিয়া থেকে বিদায় উনাদের জন্য আনন্দের হলেও সমকালীন জীবিত মানুষের জন্য তা সীমাহীন ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। উনাদের শারীরিক অনুপস্থিতি প্রত্যক্ষ হিদায়েত, নছীহত, ফায়েজ, কামিয়াবী ও কামালতের অন্তরায় সৃষ্টি করে। মহান আল্লাহ পাক তিনি কালামুল্লাহ শরীফ-এ ইরশাদ করেন, “আমার রহমত মুহসিন বান্দা (মাহবূব ওলীআল্লাহ) উনাদের নিকটবর্তী।

এমন একজন সুমহান ও সীমাহীন মর্যাদা, মাক্বাম ও অতুলনীয় বৈশিষ্ট্যসম্পন্না ওলীআল্লাহ ছিলেন সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, ক্বায়িম মাক্বামে হযরত মা আমিনা আলাইহাস সালাম, বাহরুল উলূম, নূরে মদীনা, গুলে মুবীনা, উম্মুল খইর, আফদ্বালুন নিসা, ফক্বীহাতুন নিসা, ত্বাহিরা ওয়াত ত্বইয়্যিবা, মাখযানুল মারিফাহ, হামিদাতুন নিসা, মাজীদাতুন নিসা, নাজিয়াতুন নিসা, রাহনুমায়ে দ্বীন, ছিদ্দীক্বায়ে কুবরা, ছাহিবাতুল ইলম ওয়াল হিকাম ওয়াল কাশফ ওয়াল কারামত, মিছদাক্বে কুরআন ওয়াল হাদীছ, মাহবূবায়ে ইলাহী, হাবীবাতুল্লাহ, হাবীবাতু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, ওলীয়ে মাদারজাদ, জাদ্দাতু খলীফাতুল উমাম আলাইহিস সালাম, উম্মু মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম, আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম আলহাসানী ওয়ালহুসাইনী ওয়ালকুরাইশী।

(চলবে)

আবা-২১১