পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, মুজাদ্দিদে আ’যম, আওলাদুর রসূল, ইমাম রাজারবাগ শরীফ-উনার সাইয়্যিদুনা মামদূহ হযরত
মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের-
হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম
উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম সম্পর্কে কিঞ্চিৎ
আলোকপাত
সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস
সালাম উনার বুযূর্গ পিতৃ পুরুষের মুবারক পরিচিতি
লক্ষ্যস্থল
ওলীআল্লাহ হওয়ার বিষয়টি পূর্ব পুরুষ উনাদের মান, শান ও বুযুর্গীর সঙ্গে ওতপ্রোতভাবে
সম্পৃক্ত। মুবারক বংশ পরস্পরায় লব্ধ অনুভব, সমঝ, সূক্ষ্মদর্শিতা, বুযুর্গী
ও রক্তধারা অধস্তনদের মন ও মননকে আন্দোলিত ও আলোড়িত না করলে এবং ধমনীতে সে মুবারক রক্তধারা
প্রবহমান না থাকলে ইলমে তাসাউফ-এর মর্মবাণী ও ওলীত্বের অমিয় নির্যাস অন্তরে প্রবেশ
করে না। মহান আল্লাহ পাক সুবহানাহূ ওয়া তা’য়ালা এবং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ
হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনাদের তা’য়াল্লুক-নিসবত হাছিল হয় না এবং আমলেও আসে না।
সকলেরই জানা যে, আরম্ভ করে
সবাই, কিন্তু গন্তব্যে পৌঁছে কেউ কেউ। যে বংশের
উর্ধ্বতন ধারায় ইলমে তাসাউফ-এর আদৌ অনুশীলন নেই, সে বংশের অধস্তনদের অন্তরে ইলমে তাসাউফ, অর্থাৎ মহান
আল্লাহ পাক এবং উনার প্রিয়তম হাবীব হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের
হাক্বীক্বী মুহব্বত,
মা’রিফাত, তা’য়াল্লুক-নিসবত
ও ইত্তিবা ঠাঁই না পাওয়াই স্বাভাবিক ও সঙ্গত। নগন্য ব্যতিক্রম থাকলেও তা ধর্তব্যের মধ্যে পড়ে না।
নগন্য ব্যতিক্রম বাদে পুরুষ অথবা মহিলা
মাহবূব ওলীআল্লাহ হওয়ার জন্য এবং সুবিশাল কর্ম সম্পাদন ও পরিচালনার জন্য পূর্ব পুরুষে
(নিকটবর্তী অথবা দূরবর্তী) মক্ববুল ওলীআল্লাহ অথবা মুজাদ্দিদ থাকা আবশ্যক।
তাইতো আমরা
লক্ষ্য করি, সাইয়্যিদাতু নিসাইল আলামীন, ক্বায়িম মাক্বামে মা আমিনা আলাইহাস সালাম, বাহরুল উলূম, নূরে মদীনা, গুলে মুবীনা, উম্মুল খইর, আফদ্বালুন
নিসা, ফক্বীহাতুন নিসা,
ত্বহিরা ওয়াত ত্বইয়্যিবা, মাখযানুল মা’রিফা, হামীদাতুন
নিসা, মাজীদাতুন নিসা,
নাজিয়াতুন নিসা, রাহনুমায়ে দ্বীন, ছিদ্দীক্বায়ে
কুবরা, ছাহিবাতুল ইলম ওয়াল হিকাম ওয়াল কাশফ ওয়াল কারামত, মিছদাক্বে
কুরআন ওয়াল হাদীছ,
কুতুবুল আলম, মাহবূবায়ে ইলাহী, হাবীবাতুল্লাহ, হাবীবাতু
রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, ওলীয়ে মাদারজাদ, জাদ্দাতু
খলীফাতুল উমাম আলাইহিস সালাম, উম্মু মুজাদ্দিদিল আ’যম আলাইহিস সালাম,
ছহিবাতুল মুকাররামা লি আবী মুজাদ্দিদিল আ’যম আলাইহিস সালাম, আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা
দাদী হুযূর ক্বিবলা হযরত সাইয়্যিদাহ মুসাম্মত জাহানারা বেগম আলাইহাস সালাম উনার বুযূর্গ
উর্ধ্বতন পুরুষ উনারা ছিলেন সংশ্লিষ্ট যামানার খালিছ ওলীআল্লাহ।
কেউ ছিলেন মুজাদ্দিদ। অভিন্ন কারণে ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা
হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম তিনি ছিলেন শীর্ষতম মাক্বামের লক্ষ্যস্থল
ওলীআল্লাহ।
উনার পূর্ব
পুরুষ উনারা ছিলেন মদীনা শরীফ-এর অধিবাসী। হিদায়েতের
কাজে বিভিন্ন দেশ ও জনপদ সফর শেষে উনারা এদেশে আসেন। হিদায়েতের কাজে নিমগ্ন থেকে অবশেষে উনারা বর্তমান নূরানীগঞ্জ জেলার সোনারগাঁও থানাধীন
‘বাড়ী মজলিস’ গ্রামে স্থায়ী বসতি নির্মাণ করেন। সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার মুবারক উর্ধ্বতন পুরুষের
অনুক্রম নি¤œরূপ:
উনার বুযূর্গ
পিতা আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ আব্দুস সবূর আলাইহিস সালাম। উনার বুযূর্গ পিতা আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ
মফিজুদ্দীন আলাইহিস সালাম। উনার বুযূর্গ
পিতা আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ আনিসুদ্দীন আলাইহিস সালাম।
উনার বুযূর্গ পিতা আওলাদে রসূল সাইয়্যিদুনা
হযরত সাইয়্যিদ মুহম্মদ সালাহুদ্দীন আলাইহিস সালাম। উনার বুযূর্গ পূর্ব পুরুষ আওলাদে রসূল, ওলীয়ে মাদারাজাদ সাইয়্যিদুনা হযরত
সাইয়্যিদ মুহম্মদ আবু বকর মুজাদ্দিদী আলাইহিস সালাম।
আওলাদে রসূল, মাদারজাদ
ওলী সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার পিতৃপুরুষের মুবারক
বংশ পরম্পরার ঊর্ধ্বতন প্রাণ পুরুষ হলেন আওলাদে রসূল, ওলীয়ে মাদারজাদ, সাইয়্যিদুনা
হযরত সাইয়্যিদ মুহম্মদ আবূ বকর মুজাদ্দিদী আলাইহিস সালাম তিনি। উনার মুবারক বংশ- সম্পৃক্তি ক্রমান্বয়ে গিয়ে মিলিত হয়েছে নূরে
মুজাসসাম, মাশুকে মাওলা,
রউফুর রহীম, রহমতুল্লিল আলামীন, হাবীবুল্লাহ
হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সঙ্গে।
(চলবে)
আবা-২১২
0 Comments:
Post a Comment