৬৯৬ নং- সুওয়াল : কোন কোন এলাকায় দেখা যায়, শুক্রবারে খুৎবার আযান মসজিদের বাইরে দরজার সামনে দাঁড়িয়ে দেয়া হয়, অথচ আমরা ছোটবো থেকে দেখে আসছি যে, উক্ত আযান ইমাম সাহেবের সামনে দাঁড়িয়ে দেয়া হয়। এখন আমার প্রশ্ন হলো- যারা বাইরে দাঁড়িয়ে আযান দেয়ার রেওয়াজ চালু করেছেন, তারা কি ভুল করেছেন? না আমরা ভুলের মধ্যে আছি দলীলসহ জানাবেন।

 

সুওয়াল : কোন কোন এলাকায় দেখা যায়, শুক্রবারে খুৎবার আযান মসজিদের বাইরে দরজার সামনে দাঁড়িয়ে দেয়া হয়, অথচ আমরা ছোটবো থেকে দেখে আসছি যে, উক্ত আযান ইমাম সাহেবের সামনে দাঁড়িয়ে দেয়া হয়। এখন আমার প্রশ্ন হলো- যারা বাইরে দাঁড়িয়ে আযান দেয়ার রেওয়াজ চালু করেছেন, তারা কি ভুল করেছেন? না আমরা ভুলের মধ্যে আছি দলীলসহ জানাবেন।

জাওয়াব : জুমুয়ার ছানী আযান মসজিদের ভিতরে, ইমাম সাহেবের সামনে মিম্বরের নিকটে দাঁড়িয়ে দিতে হবে। এটাই বিশুদ্ধ, সঠিক ও গ্রহণযোগ্য ফতওয়া এবং এর উপরই ইজমায়ে আযীমত সংঘটিত হয়েছে। যা মানা ওয়াজিব আর অস্বীকার করা হলো কুফরী।

সুতরাং যারা মসজিদের বাইরে দরজার সামনে আযান দেয়ার প্রচলন করেছে, তারাই ভুলের মধ্যে অর্থাৎ  নাহক্বের মধ্যে রয়েছে। তাই তাদের জন্য ওয়াজিব তাদের মনগড়া মত-পথকে ছেড়ে দিয়ে খাছ তওবা করে হযরত সাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা গণের কৃত ইজমায়ে আজীমতের উপর আমল করা।

[ বিঃদ্রঃ- বিস্তারিত ফতওয়া জানার জন্য আমাদের মাসিক আল বাইয়্যিনাতের ১০ম সংখ্যা পাঠ করুন।]

 আবা-৩৯

আযান ও ছানী আযান মসজিদের ভিতরে দেয়ার আহকাম এবং তার সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া-

. https://khawajarazi.blogspot.com/2018/10/blog-post_38.html

. https://khawajarazi.blogspot.com/2018/10/blog-post_70.html

. https://khawajarazi.blogspot.com/2018/10/blog-post_91.html

. https://khawajarazi.blogspot.com/2018/10/blog-post_63.html


0 Comments: