৭০৪ নং- সূওয়াল : ইমাম মাহদী আলাইহিস সালাম কি নবী? তা না হলে উনার নামের পরে আলাইহিস সালাম লেখা হয় কেন? বিস্তারিত জানাবেন।

 

সূওয়াল : ইমাম মাহদী আলাইহিস সালাম কি নবী? তা না হলে উনার নামের পরে আলাইহিস সালাম লেখা হয় কেন? বিস্তারিত জানাবেন।

জাওয়াব : না, হযরত ইমাম মাহদী আলাইহিস সালাম কোন নবী-রসূল নন। তিনি হলেন- মহান আল্লাহ পাক উনার একজন খাছ ও মনোনীত বান্দা এবং মহান আল্লাহ পাক উনার রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার খাছ উম্মতের অন্তর্ভূক্ত। এ কারণে উনার নামের পরে ‘‘আলাইহিস সালামবাক্যটি ব্যবহার করা হয়ে থাকে।

উল্লেখ্য, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খতামুন্নাবিয়্যীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নাম মুবারক উনার পরে ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামব্যবহার করা হয় এবং একমাত্র উনার জন্যই এ বাক্যটি খাছ (নির্দিষ্ট) করা হয়েছে।

আর সাধারণভাবে অন্যান্য নবী-রসূল আলাইহিস সালামগণ উনাদের নাম মুবারক উনার পরে আলাইহিস সালাম”, হযরত ছাহাবায়ে কিরাম রাদ্বিয়াল্লাহু তায়ালা আনহুমগণ উনাদের নাম মুবারক উনার পরে রাদ্বিয়াল্লাহু তায়াল আনহুএবং বিছাল শরীফপ্রাপ্ত আউলিয়ায়ে কিরাম রহমতুল্লাহি আলাইহিমগণ উনাদের নাম মুবারক উনার পরে হমতুল্লাহ আলাইহিব্যবহার করা হয়।

আরো উল্লেখ্য যে, মহান আল্লাহ পাক উনার এমন কতক খাছ ও মনোনীত বান্দা-বান্দী রয়েছেন, যাঁরা নবী-রসূল না হওয়া সত্বেও উনাদের নাম মুবারক উনার পরে আলাইহিস সালাম ও আলাইহাস সালামএবং ছাহাবা না হওয়া সত্বেও উনাদের নাম মুবারক উনার পরে রাদিয়াল্লাহু তায়ালা আনহুব্যবহার করা হয়, উনাদের অধিক ফযীলত, বুযুর্গী, সম্মান ও মর্যাদা বর্ণনার জন্য।   যেমন- হযরত ইমাম হাসান আলাইহিস সালাম ও হযরত ইমাম হুসাইন আলাইহিস সালাম উনাদের নাম মুবারক উনার পরে আলাইহিস সালাম এবং হযরত হাওয়া ও হযরত মরিয়ম আলাইহিমাস সালাম উনাদের নাম মুবারক উনার পরে আলাইহাস সালামব্যবহার করা হয়, অথচ উনারা কেউ নবী-রসূল ছিলেন না।

আর মাহ্বুবে সোবহানী, কুতুবে রব্বানী, হযরত মুজাদ্দিদে আলফে ছানী উনার নাম মুবারক উনার পরে রাদিয়াল্লাহু তায়াল আনহুব্যবহার করা হয়।

কাজেই হযরত ছাহাবায়ে কিরাম এবং হযরত আউলিয়ায়ে কিরাম রহমতুল্লাহি আলাইহিমগণ উনাদের নাম মুবারক উনার পরে আলাইহিস সালাম ও রাদিয়াল্লাহু তায়ালা আনহু বলা জায়েয রয়েছে। কারণ উনারা মহান আল্লাহ পাক উনার খাছ ও মনোনীত বান্দার অন্তর্ভূক্ত। উনাদের বিশেষ মর্যাদা, বুযুর্গী ও সম্মান বুঝানোর জন্য উক্ত বাক্য সমূহ ব্যবহার করা হয়ে থাকে।

হযরত ইমাম মাহদী (আলাইহিস সালাম) যেহেতু মহান আল্লাহ পাক উনার একজন খাছ বান্দার অন্তর্ভূক্ত, সেহেতু উনার নাম মুবারক উনার পরেও আলাইহিস সালাম ব্যবহার করা হয়ে থাকে। যাঁর শানে প্রায় ৪০টিরও বেশী পবিত্র হাদীছ শরীফ বর্ণিত রয়েছে।

আবা-৪০

0 Comments: