৭০০ নং- সুওয়াল: জনৈক লোক তার স্ত্রী থাকা সত্বেও আপন শালী অর্থাৎ স্ত্রীর ছোট বোনের সঙ্গে ব্যভিচার করে, যার কারণে উক্ত মহিলা এখন ৫ মাসের সন্তান সম্ভবা। এ ঘটনা প্রকাশ হওয়ার পর গ্রামে আলিম সম্প্রদায় ফতওয়া দিয়েছেন যে, উভয়কে সামাজিক বিচার করতে হবে এবং তার স্ত্রী তালাক হয়ে গিয়েছে। তার স্ত্রীকে নিয়ে ঘর-সংসার করতে হলে পুণরায় বিয়ে দোহরাতে হবে, অন্যথায় জায়িয হবে না। এখন আমাদের জানার বিষয় হলো যে, স্ত্রীর উপস্থিতিতে তার আপন ছোট বোনের সাথে ব্যভিচার করলে স্ত্রী কি তালাক হবে এবং তাকে রাখতে হলে পুনরায় বিয়ে দোহরাতে হবে কি?

 

সুওয়াল: জনৈক লোক তার স্ত্রী থাকা সত্বেও আপন শালী অর্থাৎ স্ত্রীর ছোট বোনের সঙ্গে ব্যভিচার করে, যার কারণে উক্ত মহিলা এখন ৫ মাসের সন্তান সম্ভবা। এ ঘটনা প্রকাশ হওয়ার পর গ্রামে আলিম সম্প্রদায় ফতওয়া দিয়েছেন যে, উভয়কে সামাজিক বিচার করতে হবে এবং তার স্ত্রী তালাক হয়ে গিয়েছে। তার স্ত্রীকে নিয়ে ঘর-সংসার করতে হলে পুণরায় বিয়ে দোহরাতে হবে, অন্যথায় জায়িয হবে না।

এখন আমাদের জানার বিষয় হলো যে, স্ত্রীর উপস্থিতিতে তার আপন ছোট বোনের সাথে ব্যভিচার করলে স্ত্রী কি তালাক হবে এবং তাকে রাখতে হলে পুনরায় বিয়ে দোহরাতে হবে কি?

জাওয়াব : স্ত্রীর উপস্থিতিতে তার ছোট বোনের সাথে ব্যভিচার করলে স্ত্রী তালাক হবে না এবং বিবাহ দোহরানোও শর্ত নয়। তবে সে ব্যক্তি কবীরা গুণাহে গুণাহগার হবে। শরীয়তের ফতওয়া মুতাবেক বিবাহিত পুরুষ ব্যভিচারী ও মহিলা ব্যভিচারিনীর শাস্তি হলো- মৃত্যুদণ্ড এবং অবিবাহিত ব্যভিচারকারী পুরুষ ও ব্যভিচারকারিনী মহিলার শাস্তি হলো- একশদোররা। তবে যে দেশে বা এলাকায় খিলাফত ব্যবস্থা ক্বায়িম নেই, সে দেশে বা এলাকায় যদি উপরোক্ত শাস্তি দেয়া হয়, তাহলে যারা উক্ত শাস্তি প্রয়োগ করবে, উল্টা তাদেরকেই সে দেশের খিলাফত বিরোধী মনগড়া, বানানো আইন বা বিধান অনুযায়ী হত্যার অপরাধে মৃতুদণ্ডে ণ্ডিত করা হয় বা হয়ে থাকে। সে কারণে লামায়ে মুহাক্কিক্ব ও মুদাক্কিক্বগণ ফতওয়া দিয়েছেন যে, যেসব এলাকায় খিলাফত ব্যবস্থা ক্বায়িম নেই, সেখানে ব্যভিচারকারী ও ব্যভিচারকারিনী বিবাহিত হোক বা অবিবাহিত হোক, প্রত্যেককে তাজিরের ব্যবস্থা করতে হবে। অর্থাৎ উভয়কে ৩৯ দোররা বা তার কম শাস্তি দিতে হবে। (আলমগীরী, শামী, শরহে বেকায়া, হেদায়া, নেহায়া ইত্যাদি)

আবা-৩৯

0 Comments: