৭১৩ নং- সুওয়াল : আজকাল অনেক পেপার-পত্রিকা ও কিতাবাদিতে রোযা রেখে ইনজেকশন নিলে রোযা ভঙ্গ হবে না বলে ফতওয়া দেয়া হয়ে থাকে এবং সে সমস্ত পেপার-পত্রিকা ও কিতাবাদিতে দলীলস্বরূপ মাওলানা আশরাফ আলী থানভী সাহেবের লিখিত “ইমদাদুল ফতওয়া” নামক কিতাবের বরাত দিয়ে থাকে। উক্ত ইমদাদুল ফতওয়ায় রোজা অবস্থায় ইনজেকশন নিলে রোজা ভঙ্গ না হওয়ার কারণস্বরূপ উল্লেখ করা হয়েছে যে, ইনজেকশন মগজ অথবা পাকস্থলীতে পৌঁছেনা। অথচ আমরা ডাক্তাররা জানি যে, ইনজেকশন অবশ্যই মগজে পৌঁছে থাকে। তাহলে তাদের উক্ত ফতওয়া কি করে শুদ্ধ ও গ্রহণযোগ্য হতে পারে? সঠিক ফায়সালা দানে উপকৃত করবেন।

 

সুওয়াল : আজকাল অনেক পেপার-পত্রিকা ও কিতাবাদিতে রোযা রেখে ইনজেকশন নিলে রোযা ভঙ্গ হবে না বলে ফতওয়া দেয়া হয়ে থাকে এবং সে সমস্ত পেপার-পত্রিকা ও কিতাবাদিতে দলীলস্বরূপ মাওলানা আশরাফ আলী থানভী সাহেবের লিখিত ইমদাদুল ফতওয়ানামক কিতাবের বরাত দিয়ে থাকে। উক্ত ইমদাদুল ফতওয়ায় রোজা অবস্থায় ইনজেকশন নিলে রোজা ভঙ্গ না হওয়ার কারণস্বরূপ উল্লেখ করা হয়েছে যে, নজেকশন মগজ অথবা পাকস্থলীতে পৌঁছেনা।

অথচ আমরা ডাক্তাররা জানি যে, নজেকশন অবশ্যই মগজে পৌঁছে থাকে। তাহলে তাদের উক্ত ফতওয়া কি করে শুদ্ধ ও গ্রহণযোগ্য হতে পারে? সঠিক ফায়সালা দানে উপকৃত করবেন।

জাওয়াব : মাওলানা আশরাফ আলী থানভী সাহেবের লিখিত ইমদাদুল ফতওয়ার রোযা অবস্থায় ইনজেকশন নেয়া সম্পর্কিত উল্লিখিত ফতওয়াটি  সম্পূর্ণ ভুল হয়েছে, যা গ্রহণযোগ্য নয়। মূল ও সঠিক ফতওয়া হচ্ছে- রোজা অবস্থায় যেকোন ইনজেকশন যেকোন স্থানে নেয়া হোক না কেন, রোজা অবশ্যই ভঙ্গ হবে। কারণ ইনজেকশন নিশ্চিতরূপে মগজে পৌঁছে থাকে। (মাবসুত, বাদায়েউস সানায়ে, খোলাছাতুল ফতওয়া, ফতহুল ক্বাদীর, আলমগিরী, হেদায়া, আইনুল হেদায়া, ফতওয়ায়ে হিন্দিয়া)

রোজা অবস্থায় যে কোন ইনজেকশন যেকোন স্থানে নেয়া হোক না কেন, তাতে রোজা অবশ্যই ভঙ্গ হবে। এ বিষয় আমরা পবিত্র কুরআন শরীফ, পবিত্র সুন্নাহ শরীফ ও ইজমা-ক্বিয়াস তথা চিকিৎসা বিজ্ঞানের দৃষ্টিতে ইমদাদুল ফতওয়ায় প্রদত্ত্ব ফতওয়াকে খণ্ডন করে মাসিক আল বাইয়্যনাত ২১ ও ২২তম সংখ্যায় বিস্তারিত ফতওয়া দিয়েছি।       কাজেই ইনজেকশন সম্পর্কে বিস্তারিত জানতে হলে মাসিক আল বাইয়্যিনাত-এর উক্ত সংখ্যা ২টি  ভালভাবে পাঠ করুন।

আবা-৪১

 

ইনজেকশন নেয়া রোজা ভঙ্গের কারণ তার সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া-

১. http://khawajarazi.blogspot.com/2018/10/blog-post_8.html

২. http://khawajarazi.blogspot.com/2020/07/blog-post_64.html

0 Comments: