৭১৪ নং- সুওয়াল : আমরা মাসিক মদীনা পত্রিকার পূর্ববর্তী বেশ কয়েক সংখ্যায় দেখতে পেলাম যে, তাহাজ্জুদ নামায জামায়াতে পড়ার জন্য উৎ সাহিত করা হয়েছে।

 

সুওয়াল : আমরা মাসিক মদীনা পত্রিকার পূর্ববর্তী বেশ কয়েক সংখ্যায় দেখতে পেলাম যে, তাহাজ্জুদ নামা জামায়াতে পড়ার জন্য উৎ সাহিত করা হয়েছে।

এখন আমার জানার বিষয় হলো- সত্যিই কি তাহাজ্জুদ নামা জামায়াতে পড়া ফায়দাজনক?

জাওয়াব : আমাদের হানাফী মাযহাবে তাহাজ্জুদ নামাজ জামায়াতে পড়া মাকরূহে তাহরীমী ও বিদয়াতে সাইয়্যিয়াহ। (ফতওয়ায়ে আলমগিরী, খোলাছাতুল ফতওয়া, বাহরুর রায়েক, ফতওয়ায়ে তাতার খানিয়া, মাবসুত, মারাকিউল ফালাহ, ফতহুল ক্বাদীর, বাদায়েউস সানায়ে, রদ্দুল মোহতার, দূররুল মোখতার, শরহে বেকায়াহ, ফতওয়ায়ে সিরাজিয়া, গিয়াসিয়া, নেহায়া, শাফিয়া, মকতুবাত শরীফ, এলাউস সুনান, বাজ্জাজিয়া)

মাসিক মদীনার সম্পাদক ও তার সমপর্যায়ভূক্ত কিছু লোক রয়েছে, যাদের আক্বল ও ইল্মের ত্রূটির কারণে তারা সাধারণ মুসলমানদেরকে মাকরূহ ও হারাম কাজের দিকে উৎসাহিত করে থাকে। যা থেকে বিরত থাকা তাদের সকলের জন্য ফরয-ওয়াজিবের অন্তর্ভূক্ত।

তাহাজ্জুদ নামাজ জামায়াতে পড়া মাকরূহে তাহরীমী ও বিদয়াত সাইয়্যিয়াহ। এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে- আমাদের মাসিক আল বাইয়্যিনাতের ১৩তম সংখ্যা পড়ুন। যাতে ৭৬টি নির্ভর যোগ্য কিতাবের দলীল পেশ করা হয়েছে।

আবা-৪১

তাহাজ্জুদ নামায জামায়াতে পড়া মাকরূহ্ তাহরীমী ও বিদয়াতে সাইয়্যিয়াহ্ এবং তার সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া-  

. https://khawajarazi.blogspot.com/2018/09/blog-post_416.html

0 Comments: