৭০৬ নং- সুওয়াল : মি’রাজ শরীফ কি? এটি কি স্বশরীরে হয়েছে না রূহানী হয়েছে, এ সম্পর্কে শরীয়তের ফয়সালা কি? তা জানতে ইচ্ছুক।

 

সুওয়াল : মিরাজ শরীফ কি? এটি কি স্বশরীরে হয়েছে না রূহানী হয়েছে, এ সম্পর্কে শরীয়তের ফয়সালা কি? তা জানতে ইচ্ছুক।

জাওয়াব : মিরাজ শরীফ হলো- মহান আল্লাহ পাক উনার তরফ থেকে উনার হাবীব, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রতি এমন এক খাছ নিয়ামত, যা তিনি একমাত্র উনার হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকেই দান করেছিলেন। উনার পূর্বে বা পরে আর কাউকে দান করা হয়নি এবং হবেও না।

মিরাজ শরীফ স্বশরীর ও রূহানী উভয়ভাবেই সংঘটিত হয়েছে। তবে স্বশরীরে হয়েছে একবার, যা অধিকাংশ মতে নুবুওওয়াতের একাদশ বর্ষের ২৭শে রজব সংঘটিত হয়েছিল। আর রূহানীভাবে হয়েছে ৩৩বার। সর্ব মোট ৩৪বার হয়েছিল।

এ মিরাজ শরীফকে দুভাগে ভাগ করা হয়েছে। (১) ইসরা। অর্থাৎ মক্কা শরীফ থেকে বাইতুল মুকাদ্দাসে গমন, যা মূলত কুরআন শরীফ দ্বারাই সাবেত। সেজন্য এর অস্বীকারকারী কাফের। (২) মিরাজ। অর্থাৎ বাইতুল মুকাদ্দাস থেকে মহান আল্লাহ পাক উনার তায়ালার আরশ পাক-এর দিকে উর্দ্ধারোহণ। এ সম্পর্কে প্রায় ৪৫জন হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু থেকে পবিত্র হাদীছ শরীফ বর্ণিত রয়েছে। এর অস্বীকারকারী বিদয়াতী ও গোমরাহ।

উল্লেখ্য, অনেকে মিরাজ শরীফ স্বশরীরে সংঘটিত হওয়ার ব্যাপারে মতভেদ করে থাকে। তারা দলীল স্বরূপ হযরত আয়িশা ছিদ্দীকা আলাইহাস সালাম এবং হযরত মুয়াবিয়া রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার ক্বওল শরীফ পেশ করে থাকে। উনারা বর্ণনা করেছেন যে, মিরাজ শরীফ রূহানীভাবে হয়েছে।

মূলত উনাদের ক্বওলের প্রকৃত ব্যাখ্যা হচ্ছে- মিরাজ শরীফ রূহানীভাবে ৩৩বার সংঘটিত হয়েছে। সেই রূহানী মিরাজ শরীফের বর্ণনাই উনারা করেছেন। কেননা মহান আল্লাহ পাক উনার রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার স্বশরীরে যখন মিরাজ শরীফ সংঘটিত হয়েছে, তখন হযরত আয়িশা ছিদ্দীকা আলাইহাস সালাম উনার ঘরে আসেননি এবং হযরত মুয়াবিয়া রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু ইসলাম গ্রহণ করেননি। তাই উনাদের বর্ণনাটি ছিল রূহানী মিরাজ শরীফ সম্পর্কেই। আর উনারা উভয়েই স্বশরীরে বা জাগতিকভাবে সংঘটিত মিরাজ শরীফকে অস্বীকার করেননি। এবং তা কি করে উনাদের পক্ষে অস্বীকার করা সম্ভব? যা কুরআন শরীফে স্পষ্ট বর্ণিত রয়েছে ও অসংখ্য পবিত্র হাদীছ শরীফ দ্বারা প্রমাণিত।

মূলত উনারা স্বশরীরে ও রূহানী উভয়ভাবে সংগটিত মিরাজ শরীফকে স্বীকার করেছেন। তবে উনারা বর্ণনা করেছেন রূহানী মিরাজ সম্পর্কে।

 আবা-৪০

0 Comments: