২৩১ নং- সুওয়াল : মুসলমান, নামাযী, বেনামাযী এবং যারা দৈনিক ২/৩ ওয়াক্ত বা সপ্তাহে শুক্রবারের নামায আদায় করে, উভয়ের সংজ্ঞা ও তাদের সম্বন্ধে কিছু জানার অনুরোধ রইলা।


সুওয়াল : মুসলমান, নামাযী, বেনামাযী এবং যারা দৈনিক ২/৩ ওয়াক্ত বা সপ্তাহে শুক্রবারের নামায আদায় করে, উভয়ের সংজ্ঞা ও তাদের সম্বন্ধে কিছু জানার অনুরোধ রইলা।
জাওয়াব: সংক্ষিপ্তভাবে মুসলমানের সংজ্ঞা নিম্নে দেয়া হলো- ১। মুসলমানে কামিল ২। মুসলমানে ফাসিক।
          মুসলমানে কামিল ঐ ব্যক্তিকে বলে, যে সম্মানিত দ্বীন ইসলাম উনার সমস্ত হুকুম-আহকাম মেনে নিয়েছে, সাথে সাথে আমলও করে থাকে। আর মুসলমানে ফাসিক বলে ঐ ব্যক্তিকে, যে সম্মানিত দ্বীন ইসলাম উনার হুকুম-আহকামসমূহ স্বীকার করে কিন্তু আমল করেনা।
উল্লেখ্য যে, পাঁচ ওয়াক্ত নামায পড়া, পর্দা করা, হালাল রুজি কামাই করা ও ভক্ষণ করা ফরজ। যারা এ ফরজ আমল হতে বিরত থাকবে কিন্তু এ সমস্ত ফরজসমূহকে অস্বীকার করেনা, তাদেরকে পবিত্র শরীয়ত উনার দৃষ্টিতে ফাসিক বলা হয়েছে। আর যারা এ সমস্ত বিষয়কে অস্বীকার করবে, পবিত্র শরীয়ত উনার দৃষ্টিতে তাদেরকে কাফির বলা হয়েছে। (সমূহ আক্বায়ীদের কিতাব)
          উপরোক্ত সংক্ষিপ্ত সংজ্ঞা অনুযায়ী যারা ২/৩ ওয়াক্ত নামায পড়ে, পাঁচ ওয়াক্ত নামায পড়েনা বা শুধু জুমুয়ার নামায পড়ে থাকে, তারা ফরজ তরক করার কারণে ফাসিকের অন্তর্ভূক্ত। তবে এ কারণে তাদেরকে তিরস্কার করা যাবেনা। তাদের পাঁচ ওয়াক্ত নামায নিয়মিত পড়ার জন্য নসীহত বা উৎসাহিত করতে হবে।
আবা-১৮

0 Comments: