২৪১ নং- সুওয়াল : নামায ক্বিরায়াত পাঠ করা ফরজ আমরা জানি। আর পবিত্র সূরা ফাতিহা শরীফ পাঠ করা ওয়াজিব। এখন যদি কোন ব্যক্তি শুধু পবিত্র সূরা ফাতিহা শরীফ পাঠ করার পর রুকু-সিজদা করে নামায শেষ করে, তবে ক্বিরায়াত পাঠ করা যে ফরজ, সে ফরজ আদায় হবে কি?


সুওয়াল : নামায ক্বিরায়াত পাঠ করা ফরজ আমরা জানি। আর পবিত্র সূরা ফাতিহা শরীফ পাঠ করা ওয়াজিব। এখন যদি কোন ব্যক্তি শুধু পবিত্র সূরা ফাতিহা শরীফ পাঠ করার পর রুকু-সিজদা করে  নামায শেষ করে, তবে ক্বিরায়াত পাঠ করা যে ফরজ, সে ফরজ আদায় হবে কি?



জাওয়াব : হ্যাঁ, নামাযে ক্বিরায়াত পাঠ করা ফরজ, আর পবিত্র সূরা ফাতিহা শরীফ উনার পবিত্র ৭ আয়াত শরীফ পাঠ করা ৭টি ওয়াজিব। শুধু পবিত্র সূরা ফাতিহা শরীফ পাঠ করলেই ক্বিরায়াতের ফরজ আদায় হয়ে যাবে, তবে সূরা মিলানো ওয়াজিব। আর যদি কেউ শুধু সূরা ফাতিহা পাঠ করে ইচ্ছাকৃতভাবে অন্য সূরা না মিলায়ে নামায শেষ করে, তবে নামায পুণরায় পড়া ওয়াজিব। আর যদি কেউ পবিত্র সূরা ফাতিহা শরীফ পাঠ করার পর ভুলে অন্য পবিত্র সূরা শরীফ না মিলায়ে রুকু-সিজদা করে ফেলে, তাহলে তার সিজদায়ে সাহু দেয়া ওয়াজিব। আর সিজদায়ে সাহু দিলেই  নামায শুদ্ধ হয়ে যাবে। নামাযে ক্বিরায়াত পড়া ফরজ। ফরজ পরিমাণ ক্বিরায়াত হলো- বড় এক পবিত্র আয়াত শরীফ অথবা ছোট পবিত্র তিন আয়াত শরীফ। অক্ষরের সংখ্যা হলো- পবিত্র বড় আয়াত শরীফ উনার মধ্যে ১৮ অক্ষর এবং ছোট আয়াত শরীফে ৬ অক্ষর।

আবা-১৯

0 Comments: