২৩৫ নং- সুওয়াল : মহিলারা কি নামায নামায জামায়াতে আদায় করতে পারে? পুরুষের সাথে কি মহিলারা জামায়াতে নামায পড়তে পারে? একই ঘরে/রুমে পাশাপাশি অথবা পিছনে মহিলা দাড়ালে নামায পড়া জায়েয হবে কি? বিস্তারিত উত্তর জানাবেন।


সুওয়াল : মহিলারা কি নামায নামায জামায়াতে আদায় করতে পারে? পুরুষের সাথে কি মহিলারা জামায়াতে  নামায পড়তে পারে? একই ঘরে/রুমে পাশাপাশি অথবা পিছনে মহিলা দাড়ালে নামায পড়া জায়েয হবে কি? বিস্তারিত উত্তর জানাবেন।






জাওয়াব: মহিলাদের জামায়াতে নামায পড়ার ব্যাপারে নিম্নোক্ত বিষয়সমূহ লক্ষ্যণীয়ঃ-
প্রথমতঃ সাধারণভাবে মহিলাদের জামায়াত তা মসজিদে হোক আর ঘরে হোক জামায়াতের সাথে  নামায পড়ার ব্যাপারে কোন আদেশ পবিত্র কুরআন শরীফ ও পবিত্র হাদীছ শরীফ উনাদের কোথাও নেই। বরং পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে উল্লেখ রয়েছে, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বলেছেন, “মহিলারা ঘরের প্রকোষ্টে (একাকী) নামায পড়লে ২৫ গুণ সওয়াব বেশী পাবে।(দায়লামী শরীফ)
দ্বিতীয়তঃ মহিলাদের জন্য পাঁচ ওয়াক্ত নামায জুমুয়া ও ঈদের নামাযের জামায়াতে উপস্থিত হওয়া মাকরূহ্ তাহরীমী। আমিরুল মুমিনীন হযরত ওমর বিন খাত্তাব আলাইহিস সালাম তিনি মহিলাদের জন্য মসজিদে গিয়ে নামায পড়া নিষেধ করে দেন। কতিপয় মহিলা উম্মুল মুমিনীন হযরত আয়িশা সিদ্দীকা আলাইহাস সালাম উনার নিকট এসে বললেন, হে উম্মুল মুমিনীন! হযরত ওমর বিন খাত্তাব আলাইহিস সালাম তিনি মহিলাদেরকে মসজিদে গিয়ে জামায়াতে নামায পড়তে নিষেধ করেছেন। তখন হযরত আয়েশা সিদ্দীকা আলাইহাস সালাম তিনি বললেন,
لوان رسول الله صلى الله عليه وسلم راى ما احدثت
النساء بعد، لمنعهن. (بخارى، ابوداؤد مشكوة)
অর্থঃ-  নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি যদি মহিলাদেরকে বর্তমান অবস্থায় দেখতেন, তাহলে অবশ্যই তিনি (মহিলাদেরকে মসজিদে যেতে) নিষেধ করতেন।(বুখারী শরীফ, আবূ দাউদ শরীফ, মিশকাত শরীফ) ইমদাদুল আহ্কাম কিতাবে উল্লেখ আছে,
قد اجمعت الامة على كراهة خروج النساء الى مسجد الجماعة.
অর্থঃ- মহিলাদের মসজিদে গিয়ে জামায়াতের সাথে  নামায পড়া মাকরূহে তাহরীমী হওয়ার ব্যাপারে উম্মতের ইজমা প্রতিষ্ঠিত হয়েছে।(ইমদাদুল আহ্কাম)
এছাড়াও উমদাতুল ক্বারী, ফয়জুল বারী, বযলুল মাজহুদ, মিরকাত, আশয়াতুল লুমআত, আলমগীরী, তাতারখানিয়া, বাহরুর রায়েক, আইনী, বাদায়েয়ুস সানায়ে ইত্যাদি কিতাবে মহিলাদের জামায়াতের জন্য মসজিদে যাওয়া মাকরূহ্ তাহরীমী বলা হয়েছে। বিস্তারিত জানার জন্য মাসিক আল বাইয়্যিনাত পত্রিকার ১১তম সংখ্যা পড়ৃন।     
তৃতীয়তঃ মহিলারা যদি একই রূমে মাহরম ব্যক্তির সাথে জামায়াতে দাঁড়াতে চায়, তাহলে এক কাতার পিছনে দাঁড়াতে হবে, পাশাপাশি দাঁড়ালে উভয়েরই  নামায ভঙ্গ হয়ে যাবে। তা মাহরাম ব্যক্তি স্বামী, ভাই, পিতা যেই হোক না কেন। (আলমগীরী, শামী, ফতহুল ক্বাদীর, বাহরুর রায়েক, বিনায়াহ্ ইত্যাদি কিতাবে উল্লেখ আছে)
আবা-১৯


মহিলাদের মসজিদে গিয়ে জামায়াতের সাথে  নামায পড়া মাকরূহে তাহরীমী- ফতোয়া - লিংক- 

0 Comments: