২৫৮ নং- সুওয়াল : আজকাল অনেক জায়গায় দেখা যায়- জুমুয়া ও ঈদের খুৎবা অনেক বড় করে পড়া হয় এবং নামায সংক্ষিপ্ত পড়া হয়। এখন আমার জিজ্ঞাসা যে, খুৎবার সুন্নতি পরিমাপ কি?


সুওয়াল : আজকাল অনেক জায়গায় দেখা যায়- জুমুয়া ও ঈদের খুৎবা অনেক বড় করে পড়া হয় এবং নামায সংক্ষিপ্ত পড়া হয়। এখন আমার জিজ্ঞাসা যে, খুৎবার সুন্নতি পরিমাপ কি?
জাওয়াব : জুমুয়া ও ঈদের খুৎবা এবং নামাযের পরিমাপ সম্পর্কে মহান আল্লাহ পাক উনার রসূল সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বলেন,
اطيلوا الصلواة واقصروا الخطبة.
অর্থঃ-  নামায বড় কর এবং খুৎবা ছোট কর। অর্থাৎ জুমুয়া ও ঈদের খুৎবা ছোট করতে হবে, আর কিরাত ও  নামায লম্বা করতে হবে। কিতাবে খুৎবার পরিমাপ হিসেবে উল্লেখ করা হয়েছে যে, উভয় খুৎবা তিওয়ালে মুফাচ্ছাল (সূরা হুজরাত থেকে বুরুজ পর্যন্ত হতে) ছোট হতে হবে, আর  নামায খুৎবা থেকে বড় হতে হবে। অন্য পবিতর হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে,
طول الصلواة قصر الحطبة مثنة من فقه الرجل.
অর্থঃ- নামায বড় করা এবং খুৎবা ছোট করা জ্ঞানী লোকের আলামত, এটার বিপরীত করা মূর্খতার পরিচায়ক।
অতএব, উভয় খুৎবা নামাযের চেয়ে বড় করা অথবা সমপরিমাণ করা সুন্নাতের খিলাফ তথা মাকরূহ্। (বুখারী শরীফ, মুসলিম শরীফ, নাসাঈ শরীফ, আবু দাউদ শরীফ, কুদুরী, বাহরুর রায়েক, আইনী, তাতারখানিয়া, ফতহুল ক্বাদীর, আলমগীরী ইত্যাদি)
বি: দ্র:- এ ব্যাপারে বিস্তারিত জানতে হলে মাসিক আল বাইয়্যিনাত শরীফ উনার ১০ম সংখ্যা (৩য় বর্ষ ১ম ও ২য় সংখ্যা) দেখুন।
আবা-২০

0 Comments: