২৯২ নং- সুওয়াল : এক মহিলা ব্যাংকের মধ্যে কিছু টাকা রাখলো। নির্ধারিত সময়ে টাকা উঠানোর পর কিছু টাকা সুদ বাড়লো, সে সুদের টাকা ব্যাংক থেকে তুলেছে। বর্তমানে তার এ বাড়তি সুদের টাকাগুলো কি করবে? বিস্তারিত জানতে চাই।


সুওয়াল : এক মহিলা ব্যাংকের মধ্যে কিছু টাকা রাখলো। নির্ধারিত সময়ে টাকা উঠানোর পর কিছু টাকা সুদ বাড়লো,সে সুদের টাকা ব্যাংক থেকে তুলেছে। বর্তমানে তার এ বাড়তি সুদের টাকাগুলো কি করবে? বিস্তারিত জানতে চাই।
জাওয়াব: মহান আল্লাহ পাক তিনি পবিত্র কুরআন শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক করেন,
يا ايها الذىي امنةا لا تأكلوا الربوا اضعافا سضاعفة واتقوا الله لعلكم تفلحون. 
অর্থঃ- হে ইমানদারগণ! তোমরা দ্বিগুণ, বহুগুণে সুদ খেওনা এবং মহান আল্লাহ পাক উনাকে ভয় কর, তবে আশা করা যায়, তোমরা সফলকাম হবে।(পবিত্র সুরা ইমরান শরীফ, পবিত্র আয়াত শরীফ-১৩০)
এছাড়াও অনেক পবিত্র আয়াত শরীফ উনার মধ্যে সুদ খেতে নিষেধ করা হয়েছে এবং এটার ভয়াবহতা সম্পর্কে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক করেছেন,
درهم ربوا يأكله الرجل وهو يعلم اشد من ستة وثلاثين زنية.
অর্থঃ- যে ব্যক্তি জেনে শুনে একে দেরহাম সুদ খাবে, তার আমলনামায় ৩৬ বার যেনা করার চেয়েও বেশী গুণাহ্ লিখা হবে।
অতএব, কোন অবস্থাতেই সুদের টাকা খাওয়া যাবেনা। সুদ যখন সে তুলেই ফেলেছে, এখন এটা তার জন্য খাওয়া সম্পূর্ণরূপে হারাম। বরং সওয়াবের নিয়ত ব্যতীত তার জন্য দান করা ওয়াজিব। কারণ হারাম জিনিস সওয়াবের নিয়তে দান করা কুফরী। তবে দান এমন ব্যক্তিকে করতে হবে, যার জন্য হারাম খাওয়া জায়েয। অর্থাৎ যে তিনদিন যাবৎ না খাওয়া, এমন নও মুসলিম, যার থাকা, খাওয়া ও পরার কোন বন্দোবস্ত নেই এবং এমন মেয়ে, যার বিবাহ দেয়া যাচ্ছেনা আর্থিক অনটনের কারণে, অথচ ফিৎনার আশংকা রয়েছে ইত্যাদির ক্ষেত্রে দান করার হুকুম রয়েছে।
আবা-২১

0 Comments: