২৬৬ নং- সুওয়াল : মসজিদে বিদ্যুৎ আছে এবং অনেক মোমবাতিও আছে। ঐ মোমবাতি জ্বালিয়ে কোন ছাত্র লেখা-পড়া করতে পারবে কি? দলীলসহ জানালে খুশী হবো।


সুওয়াল : মসজিদে বিদ্যুৎ আছে এবং অনেক মোমবাতিও আছে। ঐ মোমবাতি জ্বালিয়ে কোন ছাত্র লেখা-পড়া করতে পারবে কি? দলীলসহ জানালে খুশী হবো।
জাওয়াব : যে মসজিদে বিদ্যূৎ রয়েছে, সে মসজিদে সাধারণতঃ মোমবাতি জ্বালানোর প্রয়োজন পড়েনা। যদি কখনো বিদ্যূৎ চলে যায়, তখনই মোমবাতি জ্বালানোর প্রয়োজন হয়। যারা মসজিদে মোমবাতি দিয়ে থাকেন, তারা সেটা মসজিদে ব্যবহারের জন্য অর্থাৎ জ্বালানোর জন্যই দিয়ে থাকেন। যদি এরূপ মোমবাতির পরিমাণ বা সংখ্যা এত অধিক হয়ে যায়, যা ব্যবহারের পরও শেষ না হওয়ার সম্ভাবনা রয়েছে, তবে তার দুটি সুরত রয়েছে- (১) অতিরিক্ত মোমবাতি বিক্রি করে যে পয়সা পাওয়া যাবে, তা মসজিদ ফান্ডে জমা রাখবে। (২) আর যদি মোমবাতিগুলি শুধু জ্বালানোর জন্যই দেয়া হয়ে থাকে, তবে যে মসজিদে দেয়া হয়েছে, সে মসজিদে জ্বালিয়ে শেষ করা সম্ভব না হলে অথবা জ্বালানোর পূর্বেই নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে, তবে অন্য কোন মসজিদে জ্বালানোর জন্য দেয়া যেতে পারে।
          মসজিদে দানকৃত মোমবাতি মসজিদ বা মসজিদের সংশ্লিষ্ট কোন কাজ ব্যতীত ব্যবহার করা জায়েয নেই। যদি মসজিদে বৈদ্যুতিক বাতি অথবা মোমবাতি জ্বালানো অবস্থায় থাকে, তবে সেখানে গিয়ে কোন মাজুর ছাত্র পড়াশুনা করতে পারে, তথাপিও সেটাও আফযল নয়। আর মসজিদের জরুরত ব্যতীত বাতি অথবা মোমবাতি জ্বালিয়ে পড়াশুনা করা সম্পূর্ণ নাজায়েয। কারণ মসজিদ বানানো হয়েছে- নামায পড়ার জন্য পড়াশুনা করার জন্য নয়। আর যদি কোথাও এমন হয় যে, মসজিদ সংলগ্ন মাদ্রাসা রয়েছে, সেখানে মাদ্রাসার ছাত্ররা মসজিদে গিয়ে লেখাপড়া করে, সে ছাত্ররাও মসজিদের বৈদ্যুতিক বাতি এবং মোমবাতি ব্যাবহার করতে পারবেনা। মাদ্রাসার কর্তৃপক্ষের দায়িত্ব ও কর্তব্য হলো- মাদ্রাসার ছাত্রদের লেখাপড়া করার জন্য জায়গা ও বাতির বন্দোবস্ত করা। যদি সম্ভব না হয়, তবে মসজিদে লেখাপড়া করতে পারবে, তবে শর্ত হলো- মাদ্রাসা ছাত্রদের লেখাপড়া করার কারণে মসজিদের মুসল্লীগণের নামাযে যেন ব্যাঘাত না ঘটে। অর্থাৎ ছাত্ররা এমন সময় পড়াশুনা করবে, যা জামায়াতের এবং মুসল্লীগণের নামাযের অসুবিধা না হয়, তবে মসজিদের ভাড়া দিতে হবেনা। যেহেতু মসজিদ মহান আল্লাহ পাক উনার ঘর, যা ওয়াকফকৃত। আর বৈদ্যুতিক বাতি বা মোমবাতি যা ছাত্ররা ব্যবহার করবে, তার মূল্য মাদ্রাসার কর্তৃপক্ষ মসজিদের ফান্ডে জমা দিবে। (আলমগীরি, শামী)
আবা-২০

0 Comments: