২৯৬ নং- সুওয়াল : মসজিদ ভাঙ্গার পর তার পরিত্যক্ত সম্পদ এবং স্থান ব্যক্তিগত কাজে ব্যবহার করা যাবে কি?


সুওয়াল : মসজিদ ভাঙ্গার পর তার পরিত্যক্ত সম্পদ এবং স্থান ব্যক্তিগত কাজে ব্যবহার করা যাবে কি

জাওয়াব: না, ব্যবহার করা যাবেনা। মসজিদের পরিত্যক্ত সম্পত্তি বা স্থান ব্যক্তিগত কাজে ব্যবহারের প্রশ্ন তখনই উঠবে, যখন মসজিদ ভাঙ্গবে। আর মসজিদ ভাঙ্গার পূর্বে প্রশ্ন উঠবে, মসজিদ কেন ভাঙ্গবে? তার কয়েকটি সূরত রয়েছে-
১। মসজিদ সংস্কার বা পূণঃনির্মাণ করার জন্য মসজিদ ভাঙ্গা হয় একারণে যে, পূর্ব নির্মিত মসজিদ কাঁচা ছিল পাকা করতে হবে। অথবা ছোট ছিল বড় করতে হবে কাঁচা মসজিদ পাকা করার পর কাঁচা মসজিদের যে পরিত্যক্ত সম্পত্তি পাকা মসজিদে ব্যবহার করা সম্ভব, তা ব্যবহারের জন্য রাখতে হবে। আর যা সম্ভব নয় যেমন- টিন, বেড়া ইত্যাদি তা বিক্রি করে সে টাকা-পয়সা পাকা মসজিদের ফান্ডে জমা দিতে হবে। আর ছোট মসজিদ বড় করার সময় একই হুকুম বর্তাবে।
২। আমাদের হানাফী মাযহাব মোতাবেক জুময়ার নামায পড়ার জন্য ওয়াকফ হওয়া বা করা শর্ত নয়। কাজেই কোন ব্যক্তি যদি ওয়াকফ ব্যতীত কোন ঘর নির্মাণ করে সেখানে পাঞ্জেগানা নামায এবং সাথে সাথে জুময়ার নামায আদায় করে, তাহলে সেস্থান এবং তার পরিত্যক্ত সম্পত্তির উপরে মসজিদের হুকুম বর্তাবেনা। হ্যাঁ, যদি ঐ ঘর, যার মধ্যে নামায পড়া হয়েছে, অথচ ওয়াকফ করা হয়নি, তারমধ্যে যদি কোন ব্যক্তি কোন কিছু ওয়াকফ করে দেয়, যেমন- মাইক, ফ্যান ইত্যাদি, তাহলে এ সমস্ত সম্পত্তির উপরে ওয়াকফকৃত মসজিদের পরিত্যক্ত সম্পত্তির হুকুম বর্তাবে।       
৩। আল্লাহ পাক না করুন, যদি কোন স্থান বিরান হয়ে যায় এবং সেখানে যদি ওয়াকফকৃত মসজিদ থাকে, যেহেতু কেউ সে মসজিদে নামায পড়বেনা, তাই তার অস্থাবর সম্পত্তি যা স্থানান্তর হওয়ার যোগ্য, তা নিকটবর্তী কোন মসজিদে ব্যবহারের জন্য দেয়া যেতে পারে। অথবা সে সম্পত্তি বিক্রয় করে তার টাকা কোন মসজিদের ফান্ডে জমা দিতে পারে। অথবা বিরান হওয়ার কারণে ঐ স্থানের লোকেরা যে স্থানে চলে গিয়েছে, সেই স্থানে নতুন মসজিদ নির্মান করলে বা পুরাতন কোন মসজিদ থাকলে সে মসজিদে দেয়া যেতে পারে। আর ওয়াক্ফকৃত বিরান হওয়া মসজিদের স্থান যেহেতু স্থানান্তর করা সম্ভবপর নয়, সেহেতু তা সীমানা নির্ধারণ করে চিহ্নিত করে রাখতে হবে। অথবা বিভিন্ন ফল-ফলাদি বা দামী কাঠের গাছ লাগানো যেতে পারে, যাতে লাগানো গাছের ফল বা উপযুক্ত গাছ বিক্রি করে তার অর্থ স্বীয় এলাকার মসজিদের কাজে খরচ করে। পরবর্তী সময়ে সেস্থানে আবার জনবসতি গড়ে উঠলে যেন তারা ওয়াকফকৃত মসজিদের স্থানকে মসজিদ হিসেবে ব্যবহার করতে পারে।
আবা-২১

0 Comments: