২৬৫ নং- সুওয়াল : তাহাজ্জুদ নামায কত রাকায়াত? এটা পড়ার জন্য বিভিন্ন কিতাবে বিভিন্ন নিয়ম বর্ণিত হয়েছে। তার মধ্যে উত্তম নিয়মটি জানায়ে বাধিত করবেন।


সুওয়াল : তাহাজ্জুদ  নামায কত রাকায়াত? এটা পড়ার জন্য বিভিন্ন কিতাবে বিভিন্ন নিয়ম বর্ণিত হয়েছে। তার মধ্যে উত্তম নিয়মটি জানায়ে বাধিত করবেন।
জাওয়াব : মহান আল্লাহ পাক উনার রসূল সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি সাধারণতঃ তাহাজ্জুদ নামায চার রাকায়াত, ছয় রাকায়াত, আট রাকায়াত, বার রাকায়াত ইত্যাদি পড়তেন। তাহাজ্জুদ  নামায পড়ার জন্য আলাদা কোন নিয়ম নেই। অন্যান্য নফল বা সুন্নাত  নামায যেভাবে পড়া হয়, সেভাবেই তাহাজ্জুদ  নামায পড়তে হবে। তবে অনেকেই তাদের কিতাবের মধ্যে তাহাজ্জুদ নামাযে একই রাকায়াতে সূরা ফাতিহা শরীফ উনার পর পবিত্র সূরা ইখলাস শরীফ একাধিকবার, আবার এছাড়াও পবিত্র সূরা ক্বদর শরীফ, পবিত্র আয়াতুল কুরসী ইত্যাদি মিলায়ে পড়ার কথা বলেছেন। যদিও তা জায়েয, তবে আফযল হলো- পবিত্র সূরা ফাতিহা শরীফ উনার পর যে কোন একটা সূরা মিলিয়ে পড়া। কারণ একই রাকায়াতে একাধিক সূরা পড়তে গেলে বা একই সূরা একাধিকবার অথবা একাধিক সূরা মিলিয়ে পড়তে গেলে হুজুরীর ব্যাঘাত ঘটতে পারে। আর যদি কারো হুজুরীতে ব্যাঘাত না ঘটে, তাহলে একই সূরা একাধিকবার অথবা একাধিক সূরা মিলিয়েও পড়তে পারে।
আবা-২০

0 Comments: