২৬৪ নং- সুওয়াল : যে সকল পীর ছাহেব, ইমাম ও খতীব ছাহেব নিজের অধিনস্থ মহিলাদের পর্দা করায় না এবং নিজেও অপরাপর মহিলাদের সাথে কথাবার্তা, হাসি-তামাশায় মশগুল থাকে, তার কাছে মুরীদ হওয়া এবং তার পেছনে নামায আদায় করলে শুদ্ধ হবে কি?


সুওয়াল : যে সকল পীর ছাহেব, ইমাম ও খতীব ছাহেব নিজের অধিনস্থ মহিলাদের পর্দা করায় না এবং নিজেও অপরাপর মহিলাদের সাথে কথাবার্তা, হাসি-তামাশায় মশগুল থাকে, তার কাছে মুরীদ হওয়া এবং তার পেছনে  নামায আদায় করলে শুদ্ধ হবে কি?
জাওয়াব : পর্দা করা ফরজ। পর্দার খেলাফ করা চরম ফাসেকী কাজ। অতএব, যে সকল পীর ছাহেব, ইমাম ও খতীব সাহেব নিজের অধীনস্থ মহিলাদের পর্দা করায় না এবং নিজেও করেনা, তারা দাইয়ূসের অন্তর্ভূক্ত। পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে, বেহেশতের দরজায় লিখা আছে-
الديوث لا يد خل الجنة.
অর্থঃ- দাইয়ূস বেহেস্তে প্রবেশ করবেনা।
          অতএব, এ ধরণের পীর ছাহেবের হাতে বাইয়াত হওয়া জায়েয নেই, এবং তারা পীর হওয়ার উপযুক্ত নয়। আর এ ধরণের ইমাম ও খতীবের পিছনে নামায পড়া মাকরূহ্ তাহরীমী। সুতরাং এ সকল ইমাম ও খতীব ছাহেবকে বলতে হবে যে, তারা যেন পর্দা করায় এবং করে। বারবার বলার পরও যদি না করে, তবে তারা ইমাম ও খতীব হওয়ার উপযুক্ত নয়। (শামী, আলমগীরী, আইনুল হেদায়া ইত্যাদি)
আবা-২০

0 Comments: