৩১৬ নং- সুওয়াল - বহুতলা ছাদ বিশিষ্ট মসজিদ মেহ্রাবের সামনে ২য়, ৩য়, ৪র্থ ইত্যাদি তলায় সংযোগ রক্ষা করার জন্য ছাদের মধ্যে সামান্য জায়গা খোলা রাখা হয় কিন্তু অনেক মসজিদে দেখা যায় একতলা/ একাধিক তলা মসজিদে ছাদ খোলা না রেখে ঐ ছাদের উপরের মুক্তাদীগণ নীচের ইমামের ইক্তেদা করে মাইকের আওয়াজের মাধ্যমে নামায আদায় করে সে নামায জায়েয হবে কি?


সুওয়াল ঃ-     বহুতলা ছাদ বিশিষ্ট মসজিদ মেহ্রাবের সামনে ২য়, ৩য়, ৪র্থ ইত্যাদি তলায় সংযোগ রক্ষা করার জন্য ছাদের মধ্যে সামান্য জায়গা খোলা রাখা হয় কিন্তু অনেক মসজিদে দেখা যায় একতলা/ একাধিক তলা মসজিদে ছাদ খোলা না রেখে ঐ ছাদের উপরের মুক্তাদীগণ নীচের ইমামের ইক্তেদা করে মাইকের আওয়াজের মাধ্যমে নামায আদায় করে সে নামায জায়েয হবে কি?
জাওয়াব ঃ- নামায শুদ্ধ হওয়ার জন্য কোথাও এরূপ শর্ত আরোপ করা হয়নি যে, বহুতলা বিশিষ্ট মসজিদের  নীচের তলার সাথে উপরের তলার সংযোগ রক্ষা করার জন্য ছাদে ফাঁক রাখতে হবে। যে সমস্ত স্থানে ইলেকট্রিসিটি  অথবা মাইকের কোন ব্যবস্থাও নেই সে সমস্ত স্থানে বহুতলা বিশিষ্ট মসজিদে মুকাব্বেরের আওয়াজ মুসুল্লীগণ শোনার জন্য ছাদের মধ্যে ফাঁকের ব্যবস্থা রাখা হয়। আর মুক্তাদীগণ যদি ইমামের আওয়াজ মাইকের মাধ্যমে শুনে ইক্তেদা করে এবং নামায আদায় করে তাহলে নামায শুদ্ধ হবে।
ভবিষ্যতে আমরা মাইকের মাধ্যমে আওয়াজ শুনে নামায আদায় করা সম্পর্কে মাসিক আল বাইয়্যিনাত পত্রিকায় বিস্তারিত ফতওয়া দিব ইনশাআল্লাহ ।
আবা-২২

0 Comments: