৩৮৭ নং- সুওয়াল - সম্প্রতি মাইকযোগে জামায়াতে নামায পড়া অবস্থায় বিদ্যুৎ চলে যায়। এতে মুসল্লীগণ ইমামের তাক্বীর শুনতে পায়না, ফলে নামায আদায়ে আমরা অসুবিধায় পড়ি। এমতাবস্থায় নামায পড়ার হুকুম কি?

সুওয়াল - সম্প্রতি মাইকযোগে জামায়াতে নামায পড়া অবস্থায় বিদ্যুৎ চলে যায়। এতে মুসল্লীগণ ইমামের তাক্বীর শুনতে পায়না, ফলে নামায আদায়ে আমরা অসুবিধায় পড়ি। এমতাবস্থায় নামায পড়ার হুকুম কি?

জাওয়াব - যে সমস্ত মসজিদে জামায়াতে লোক বেশী হওয়ার কারণে মাইকের মাধ্যমে নামায আদায় করা হয়, সে সমস্ত মসজিদে মুকাব্বিরেরও ব্যবস্থা রাখা উচিত। কারণ বিদ্যুৎ যেকোন সময় চলে যেতে পারে। আর বিদ্যুৎ চলে গেলে মুকাব্বিরগণ তাদের দায়িত্ব পালন করে নামায সুষ্ঠভাবে সমাধা করার কাজে সহযোগিতা করবেন। নামায চলাকালীন অবস্থায় যদি বিদ্যুৎ চলে যায়, আর মুসল্লীগণ ইমাম সাহেবের তাক্বীর না শোনার কারণে নামায সঠিকভাবে আদায় করতে না পারে, তবে যে সকল মুক্তাদী নামায আদায় করতে পারেনি, তারা নামায দোহ্রায়ে নিবে। যদি কোন মসজিদে মুকাব্বির নির্দিষ্ট না করে নামায শুরু করা হয় এবং নামায পড়া অবস্থায় বিদ্যুৎ চলে যাওয়ার কারণে ইমাম সাহেবের তাক্বীর মুক্তাদীগণ শুণতে না পায়, সে সমস্ত মসজিদে মুক্তাদীগণের দায়িত্ব হলো- তাদের নিজেদের মধ্য থেকে জরুরত আন্দাজ (প্রয়োজন অনুপাতে) এক বা একাধিক মুকাব্বির হয়ে নামায সুষ্ঠভাবে সমাধা করার জন্য ইমাম সাহেবকে সহযোগিতা করা।
 আবা-২৫

0 Comments: