৩৭২ নং- সুওয়াল -রমযান মাসে হাফেয ছাহেবগণ খতমে তারাবীহ পড়িয়ে শর্ত সাপেক্ষ কিংবা বিনা শর্তে কোন প্রকার টাকা-পয়সা ইত্যাদি হাদিয়া ও উপঢৌকন নামে গ্রহণ করতে পারবেন কি?

সুওয়াল - মাসিক মঈনুল ইসলাম, সফর সংখ্যা/১৪১৬ হিজরী নিম্নোক্ত জিজ্ঞাসা ও তার সমাধান ছাপানো হয়- জিজ্ঞাসা - রমযান মাসে হাফেয ছাহেবগণ খতমে তারাবীহ পড়িয়ে শর্ত সাপেক্ষ কিংবা বিনা শর্তে কোন প্রকার টাকা-পয়সা ইত্যাদি হাদিয়া ও উপঢৌকন নামে গ্রহণ করতে পারবেন কি? বিস্তারিত জানিয়ে সুখী করবেন। সমাধান - পবিত্র রমযান মাসে শর্ত সাপেক্ষ টাকার বিণিময়ে কুরআন শরীফ খতম সর্বসম্মতিক্রমে নাজায়িয। দাতা ও গ্রহীতা উভয়ই গোনাহ্গার হবে। ইমাম, মুক্তাদী কেউ সাওয়াব পাবেনা। পক্ষান্তরে হাদীয়ার নামে শর্ত ব্যতীত যা আদান-প্রদান করা হয়, তাও আল মা’রুফ কাল মাশরুত (প্রচলিত রেওয়াজ শর্তেরই নামান্তর) নীতিবাক্য অনুযায়ী নিষিদ্ধ। টাকা ব্যতীত কোন হাফেয পাওয়া না গেলে খতমে তারাবীহ্ না পড়ে সুরা তারাবীহ্ পড়তে হবে। (শামী-৫/৪৬, যাওয়ালুস্ সুন্নাহ্-১৩, মাসায়েলে রমাযান-২৭) উপরোক্ত সংখ্যা ছাড়াও ইতিপূর্বে উক্ত পত্রিকার একাধিক সংখ্যায় খতমে তারাবীহ্ পড়ে এবং কুরআন শরীফ তিলাওয়াত করে উজরত বা পারিশ্রমিক গ্রহণ করা নাজায়িয ও হারাম ফতওয়া দেয়া হয়েছে। অথচ মাসিক আল বাইয়্যিনাতের ২৩ ও ২৪তম সংখ্যায় অগণিত দলীল-আদিল্লার ভিত্তিতে উজরত গ্রহণ জায়িয বলা হয়েছে। আমরা এখন কোন পত্রিকার উত্তরটি সঠিক বলে জানবো?

জাওয়াব - মাসিক মঈনুল ইসলাম পত্রিকার সমাধান অশুদ্ধ ও ভুল হয়েছে এবং সেটা আমলের অযোগ্য। কারণ আমরা মাসিক আল বাইয়্যিনাতের ২৩তম সংখ্যায় উল্লেখ করেছি ওলামায়ে দেওবন্দের প্রায় সকলেই তাদের কিতাবসমূহে কুরআন শরীফ তিলাওয়াত করে উজরত বা পারিশ্রমিক গ্রহণ করাকে হারাম ও নাজায়িয বলেছে। আর এ ব্যাপারে তারা দলীল হিসেবে গ্রহণ করেছেন- আল্লামা শামী রহমতুল্লাহি আলাইহি ও হযরত রমলী রহমতুল্লাহি আলাইহিকে। অথচ আমরা আমাদের উক্ত পত্রিকায় অকাট্য দলীল দ্বারা স্পষ্ট প্রমাণ করেছি যে, কুরআন শরীফ তিলাওয়াত করে উজরত গ্রহণ করার ব্যাপারে আল্লামা শামী ও আল্লামা রমলী রহমতুল্লাহি আলাইহি উনার বক্তব্য সম্পূর্ণই ভুল। অতএব আমাদের আল বাইয়্যিনাত ২৩ ও ২৪তম সংখ্যা সংগ্রহ করে সঠিক জাওয়াবটি জেনে নিন। যাতে উজরত গ্রহণ করা জায়িয হওয়ার ব্যাপারে ৫৩টি দলীল দেয়া হয়েছে।  সুতরাং ৫৩টি দলীলের মোকাবিলায় মাত্র দু’তিনটি দলীল, তাও আবার নির্ভরযোগ্য নয়, তা কিভাবে গ্রহণীয় হতে পারে? মূলতঃ মাসিক আল বাইয়্যিনাতের ফতওয়াই গ্রহণযোগ্য এবং এ ফতওয়া অনুযায়ীই আমল করতে হবে।
আবা-২৫

উজরত ফতোয়া - লিংক

0 Comments: