তারাবীহ্ নামাযে বা অন্যান্য সময় কুরআন শরীফ খতম করে উজরত বা পারিশ্রমিক গ্রহণ করা ও তার সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া
M‡elYv †K›`ª
gyn¤§`xqv Rvwgqv kixd
( c~e© cÖKvwk‡Zi ci )
mg¯Í cÖksmv gnvb Avjøvn iveŸyj
AvÕjvgxb Dbvi Ges AmsL¨ `yiƒ` I mvjvg gnvb Avjøvn cvK Dbvi nvexe mvBwq¨`yj
gyimvjxb, Bgvgyj gyimvjxb ûh~i cvK Qjøvjøvû
AvjvBwn Iqv mvjøvg Dbvi cÖwZ| gnvb Avjøvn cvK Dbvi in&g‡Z M‡elYv
†K›`ª, gyn¤§`xqv Rvwgqv kix‡di dZIqv wefv‡Mi Zid †_‡K ÒgvwmK Avj evBwq¨bvZÓ
cwÎKvq h_vµ‡g Uywc, A½yjx Py¤^‡bi weavb, wbqZ K‡i gvRvi kixd wRqviZ Kiv, Qwe I
Zvi mswkøó welq nvivg nIqvi dZIqv, Rygyqvi bvgvh di‡R AvBb I Zvi mswkøó wel‡q dZIqv,
gwnjv‡`i gmwR‡` wM‡q Rvgvqv‡Z bvgvh cov gvKiƒn& Zvn&ixgx m¤ú‡K© dZIqv,
K`geyQx I Zvi cÖvmw½K welq m¤ú‡K© dZIqv, Zvnv¾y` bvgvh Rvgvqv‡Z cov gvKiƒn&
Zvn&ixgx I we`&qv‡Z mvBwq¨qvn& Ges Zvi mswkøó welq m¤ú‡K© dZIqv,
diR bvgv‡hi ci gybvRvZ I Zvi mswkøó welq m¤ú‡K© dZIqv, Bb‡RKkb †bqv †ivRv f‡½i
KviY I Zvi mswkøó welq m¤ú‡K© dZIqv, cÖKvk Kivi ci GKv`k dZIqv wnmv‡e
Zvivexn&-Gi bvgv‡h ev Ab¨vb¨ mgq KziAvb kixd LZg K‡i DRiZ ev cvwikÖwgK MÖnY
Kiv I Zvi mswkøó welq m¤ú‡K© dZIqv cÖKvk Ki‡Z cvivq gnvb Avjøvn cvK Dbvi `iev‡i
AmsL¨ ïKwiqv|
KziAvb kixd LZg K‡i, DRiZ MÖnY Kiv Rv‡qh nIqvi
AKvU¨ I wbf©i‡hvM¨ `jxjmg~n
wb‡¤§ KziAvb kixd LZg ev wZjvIqvZ K‡i DRiZ MÖnY Kiv
Rvdqh nIqvi ¯^c‡ÿ AKvU¨ I wbf©i‡hvM¨ `jxjmg~n †ck Kiv n‡jv-
(1)
وافقى
المتاخرون بصحة الاجرة للاذان والاقامة والتذ كير والتدريس والحج والغزو وتعليم
القران والفقه وقرأ تهمالفتور الر غبات اليوم. (تفسير روح البيان ج
2 صفه 82)
A_©t- ÒeZ©gv‡b `vb-Lqiv‡Z AvMÖn K‡g hvIqvi Kvi‡Y Ijvgv‡q
gyZvAvL&wLixbMY Avhvb, BK¡vgZ, IqvR, wkÿKZv, n¾¡, wR¡nv`, KziAvb kixd I wdK¡vn& wkÿv w`‡q I
wdK¡vn& Ges KziAvb kixd cvV K‡i DRiZ
ev cvwikÖwgK MÖnY Kiv mnxn& A_©vr Rvwqh dZIqv w`‡q‡Qb|Ó (Zvdmx‡i iæûj
eqvb 2q wRt c„ôv-82)
(2-3)
كذالك
الف رسالة الشيخ صالح الدسوقى سماها كشف الغمة رادا فيها على البر كوى ورسالة
المنقيح واتى بنقول عن المذاهب الاربعة فى صحة الاستيجار على التلاوة وهكذا افتى
بالجواز مفتى مكة المكرمة مولانا عبد الرحمن سراج ومفتى مدينة المنورة مولانا محمد
تاج الدين الالياس رحمة الله عليهما- نفسير اكليل ج ه صفه 21= وكذا فى كشف
الغمة.
A_©t- Giƒc kvqL mv‡jn& `vmyK¡x ingZzjøvwn AvjvBwn GKLvbv
wKZve iPbv K‡ib, hvi bvg ivLv nq, ÒKvkdzj ¸¤§vnÓ wZwb D³ wKZv‡e eiK‚ex I
Avjøvgv Be‡b Av‡e`xb kvgx ingZzjøvwn
AvjvBwn Dbvi wKZv‡ei gZ i` K‡i †`b Ges KziAvb kixd wZjvIqvZ K‡i DRiZ MÖnY Kiv Rv‡qh
nIqv m¤ú‡K© Pvi gvh&nv‡ei eû eY©bv D‡jøL K‡ib| Abyiƒc g°v kixd-Gi gydZx,
gvIjvbv Avt ingvb wmivR I g`xbv kix‡di gydZx, gvIjvbv gyn¤§` ZvRyÏxb Bwjqvm ingZzjøvwn
AvjvBwn KziAvb kixd wZjvIqvZ K‡i DRiZ MÖnY Kiv Rv‡qh dZIqv w`‡q‡Qb| (Zvdmx‡i
BKjxj 5g LÛ, c„ôv-21, Abyiƒc Kvkdzj ¸¤§v‡ZI D‡jøL Av‡Q)
(4)
محققين علماء
قاعده مقرركرده اند كه ...ز هرجه در حق شخص عبادت با شد- خواه فرض عين خواه فرص
كفاية خواه سنت مؤكده بران اجرت كرفنن جائز نيست مثل تعليم قران، وحديث وفقه وبماز
وروزه وتلاوت وذكر وبسبيح وانجه بهييح وجه عبادت نيست مياح محض است بران اجرت كر
فتن جائزا ست مثل رقيه كردن بقران يا تعويذ نو شتن وامثال ذالك- وعبادات كه سيب
تعيين مدت يا تخصيص مكان مباح ميشوند- نيز برانها اجرت كر فتن جائزاست- مثل تعليم
قران بطفل كسى درخائه ء او ازصبح تا شام.
A_©t- Ògynvw°K (m~² ZË¡we`) Av‡jgMY GKwU g~j¨evb
(Kv‡q`v) wbqg w¯’i K‡i‡Qb †h, Ibviv e‡jb, hv gvby‡li cÖwZ Bev`Z wnmv‡e mve¨¯Í,
†hgb- di‡R AvBb †nvK A_ev di‡R wKdvqv ev mybœ‡Z gyqv°v`vn& †nvK, h_v- KziAvb kixd, nv`xQ kixd I wdK¡vn& cvV K‡i Ges bvgvh,
†ivRv, KziAvb kixd wZjvIqvZ, whwKi I Zvm&exn& cvV K‡i BZ¨vw`i wewYg‡q DRiZ
ev cvwikÖwgK MÖnY Kiv Rv‡qh †bB| Avi †h mKj Bev`Zmg~n Kv‡iv R‡b¨ Bev`Z b‡n
(A_©vr diR-IqvwRe b‡n) eis ¯úó †gvevn& KvR wnmv‡e mve¨¯Í, †hgb- KziAvb kixd cvV K‡i kix‡i dzK †`qv, ZvexR †jLv
BZ¨vw`i wewYg‡q DRiZ ev cvwikÖwgK MÖnY Kiv Rv‡qh Ges †h mKj Bev`Z mgq A_ev ¯’vb
wba©viY Kiv‡Z †gvevn& n‡q hvq, †hgb- Kv‡iv mšÍvb‡K Zvi N‡i mKvj †_‡K mܨv
ch©šÍ KziAvb kixd wkÿv w`‡e, Giƒc Bev`‡Zi wewbg‡q DRiZ ev cvwikÖwgK MÖnY Kiv
Rv‡qh|Ó (Zvdmx‡i Avwhhx c„ôv-208)
D‡jøwLZ
Bevi‡Z g~jZt wZbwU myiZ ev Ae¯’v eY©bv Kiv n‡q‡Q- (1) †h mKj Bev`Z¸‡jv diR,
IqvwRe, mybœ‡Z gyqv°v`vn&, Zvi wewYg‡q DRiZ ev cvwikÖwgK MÖnY Kiv nvivg|
(gyZvKvwÏgxbMY Dbv‡`i g‡Z)
(2) †h mKj Bev`Z¸‡jv LvuwU †gvevn& KvR, Zvi wewYg‡q
DRiZ ev cvwikÖwgK MÖnY Kiv Rvwqh, †hgb- ZvexR wj‡L|
(3) (gyZvAvL&wLixbMY Dbv‡`i g‡Z) mgq A_ev ¯’vb
wba©viY K‡i †`qv‡Z Bev`Zmg~n †gvevn& Kv‡h© cwiYZ n‡q hvq, ZLb Zvi DRiZ ev
cvwikÖwgK MÖnY KivI Rv‡qh n‡q hvq| KviY †m mgq A_ev ¯’v‡bi g‡a¨ Ave× n‡q hvq|
AZGe,
Zv‡K †h DRiZ ev cvwikÖwgK †`Iqv n‡e, IUv Zvi mgq A_ev ¯’v‡b Ave× _vKvi Kvi‡Y,
Bev`‡Zi wewYg‡q bq| myZivs mgq A_ev ¯’vb wba©viY K‡i †`qvi Kvi‡Y Avhvb, BgvgwZ,
n¾¡, wR¡nv`, KziAvb kixd I wdK¡vn& wkÿv w`‡q †hiƒc DRiZ ev cvwikÖwgK MÖnY
Kiv Rv‡qh, Z`ªæc KziAvb kixd LZg ev cvV K‡iI DRiZ ev cvwikÖwgK MÖnY Kiv Rv‡qh|
(5-6)
اختلقوا
فى الاستيجار على قراة القران عند القبر مدة معلومة قال بعضهم يجوز وهوا المختار
كذا فى السراج الوهاج- (فتاو .. عالمكيريه ج 4 صفه 468)
A_©t- Òmgq wbw`©ó K‡i Ke‡ii wbKU KziAvb kixd cvV K‡i
DRiZ ev cvwikÖwgK MÖnY Kivi e¨vcv‡i Av‡jgMY gZ‡f` K‡i‡Qb| (‡KD e‡jb Rv‡qh bq,
Avi †KD †KD e‡jb Dnv Rv‡qh)| g~jZt GUvB (A_©vr †k‡lv³UvB) MÖnY‡hvM¨ gZ| Abyiƒc
wmivRyj In&nv‡R D‡jøL Av‡Q|Ó (dZIqv‡q AvjgMxix 4_© wRt c„ôv-468)
(7)
اوصى
لقارى يقرأ عنده فالو صية با طلة- هذا خحمول على عدم جواز الاخذ الاجرة على القرأة
اما على المفتى به فينبغى الجواز. (فتاو .. كجرونى)
A_©t- Ò†KD †Kvb K¡vix Qv‡n‡ei wbKU AmxqZ Ki‡jv †h, †m
†hb Zvi wbK‡U KziAvb kixd wZjvIqvZ K‡i,
myZivs Giƒc AmxqZ evwZj e‡j MY¨| Dnv g~jZt KziAvb kixd cvV K‡i DRiZ †bIqv
bvRv‡qh, G e³‡e¨i Dci wfwË K‡i ejv n‡q‡Q| wKšÍy (eZ©gv‡b) dZIqvMÖvn¨ g‡Z KziAvb kixd cvV ev LZg K‡i DRiZ ev cvwikÖwgK
MÖnY Kiv Rv‡qh nIqvB evÂbxq|Ó (dZIqv‡q KvR&iæbx)
(8)
القول
ببطلان الو صية مبنى على القول بكر اهة القرأئة على القبور اولعدم جواز الاجارة
على الطاعت- اما على المفتى به جوازهما فينبغى جواز ذالك- (فتاو... على عافندى
عمادى)
A_©t- ÒKeimg~‡ni wbKU KziAvb kixd wZjvIqvZ Kiv
gvKiƒn& nIqv A_ev Bev`‡Zi wewYg‡q DRiZ ev cvwikÖwgK MÖnY Kiv bvRv‡qh nIqvi
g‡Zi Dci wfwË K‡i D³ AmxqZ evwZj nIqvi K_v ejv n‡q‡Q| wKšÍy dZIqvMÖvn¨ g‡Z
DfqUvB Rv‡qh| AZGe, D³ ImxqZ Rv‡qh ev Qnxn& nIqvB evÂbxq|Ó (dZIqv‡q Avjx
Av‡d›`x Bgv`x)
(9)
الاصح
ان يجوز الاستيجار على الطاعات. (فتاو .. فيضى)
A_©t- ÒmgwaK mnxn& ev weï× gZ n‡jv- Bev`Zmg~‡ni
wewYg‡q DRiZ ev cvwikÖwgK MÖnY Kiv Rv‡qh|Ó (dZIqv‡q dqRx)
(10)
E`~ †jLv XzK‡e.....................................................................................
A_©t- Ò†Kvb e¨w³ Bev`‡Zi D‡Ï‡k¨ bq eis †gvevn& Kv‡Ri
wbq‡Z KziAvb kixd cvV Ki‡jv Ges Dnvi
DRiZ ev cvwikÖwgK MÖnY Ki‡jv, †hgb- SvodzK Kiv, `ywbqvex dvq`v jv‡fi D‡Ï‡k¨ KziAvb
kixd-Gi †Kvb †Kvb m~iv LZg Kiv A_ev Kei Avhve n‡Z wb¯‹…wZ †`qvi D‡Ïk¨ A_ev g„Z
ev RxweZ‡`i kvwšÍ `v‡bi D‡Ï‡k¨ wgó AvIqv‡R KziAvb kixd cvV Kiv GmKj KvR webv
gvKiƒ‡n Rv‡qh|Ó (dZIqv‡q AvRxRx, 1g wRt c„ôv-9)
(11)
سئل فى امرأة
اوصت فى حيا تها وصحتها لشقيقها انه اذااززل بخت تلكؤن يضع يده على موجود اتها من
جملتها زوج اسادرذهب لو لدها خمسة وعشرون دينارا وما فضل بعد ذالك يصرفه فى وجوه
بروقريات قرأة ختمات ليالى الجمعات- الخ فاجاب- بان الوصية وان كانت لا تجوز
للوارث- لكن نكون الخمسة والعشرون اوثا- ويصرف ما فضل من السوادرين فى وجوه
القريات- حيث خرجت من الثلث. (فتاو... هائوتى)
A_©t- ÒwZwb wRÁvwmZ n‡qwQ‡jb †h, GKRb gwnjv RxweZ Ae¯’vq
I my¯’ kix‡i _vKvKvjxb, Avcb åvZv‡K AmxqZ Ki‡jv †h, hLb †m (gwnjvwU) g„Zy¨eiY
Ki‡e, ZLb †m †hb Zvi m¤úwËi Dci nvZ iv‡L (A_©vr ey‡S †bq)| Ges D³ m¤úwËi ga¨
n‡Z GK †Rvov ¯^‡Y©i evjv Gi g~j¨ n‡Z Zvi †Q‡ji R‡b¨ 25 `xbvi ivL‡e, Avi evKx
g~j¨ ev UvKv †bK KvR, mIqv‡ei KvR Ges Rygqvi ivw·Z KziAvb kixd LZg Ki‡Z e¨vq Ki‡e|
Gi Rev‡e wZwb ej‡jb, hw`I Iqv‡i‡Qi
Rb¨ AmxqZ Kiv Rv‡qh bq, wKšÍy 25 `xbvi DËivwaKvixM‡Yi ¯^Z¡ n‡e| Avi evjvi Aewkó
g~j¨ (DwjøwLZ) mIqv‡ei Kv‡R e¨vq Ki‡Z n‡e, hw` Dnv GK Z„Zxqvs‡ki AšÍM©Z nq|Ó (dZIqv‡q
nvb~Zx)
(12)
E`~ †jLv XzK‡e........................................
A_©t- Òhv‡q` Avgi Gi Øviv GK LZg KziAvb kixd cvV Kiv n‡q‡Q, wKšÍy DRiZ ev
cvwikÖwg‡Ki K_v ejv nqwb, GLb D³ DRiZ Av`vq Kiv IqvwRe n‡e wK?Ó
Revet- (†h‡nZy) ÒDRi‡Zi cwigvY wba©viY Kiv nqwb, †m‡nZy
G‡`‡k LZ‡gi wewYg‡q †h cwigvY UvKv-cqmv †`qvi cÖPjb i‡q‡Q, †m cwigvY DRiZ Av`vq
Kiv IqvwRe n‡e| (dZIqv‡q Ave~ mvD` Bgv`x)
(13)
E`~ †jLv XzK‡e.....................
A_©t- Òhv‡q` Avgi‡K ej‡jv- Zywg Avgvi R‡b¨ GK LZg KziAvb
kixd cvV K‡i, Dnvi mIqve Avgvi Dci eL&kv‡q `vI, Avwg †Zvgv‡K Bnvi DRiZ w`e|
Avgi KziAvb kixd LZg K‡i Dnvi mvIqve hv‡q`‡K eLkv‡q w`j| GLb Avgi hv‡q‡`i wbKU
DRiZ PvB‡Z cvi‡e wK?Ó
Revet- Ò(DRiZ) PvB‡Z cvi‡e|Ó (dZIqv‡q Avãyi inxg
Av‡d›`x)
(14)
E`~ †jLv XzK‡e...............................
A_©t- Òhv‡q` wbR iƒ‡ni gvMwdiv‡Zi R‡b¨ KziAvb
kixd wZjvIqvZ Kivi Giƒc ImxqZ Ki‡jv †h, wZjvIqvZKvix †hb wZjvIqv‡Zi mgq Zvovûov
bv K‡i| ZvRex` I ZviZx‡ji mv‡_, c~Y© ZvÕhxg, AZ¨všÍ AvšÍwiKZvi mv‡_ wZjvIqvZ
Ki‡e Ges GUvi mvIqve Zvi (hv‡q‡`i) iƒ‡ni Dci eL&kv‡q w`‡e| Gi cwie‡Z© hv‡q`
K‡qKwU †Mvik (UvKv) wba©viY Ki‡jv| GLb D‡jøwLZ †Mvik¸‡jv (UvKv) KziAvb kixd wZjvIqvZKvix‡`i R‡b¨ MÖnY Kiv
nvjvj n‡e wKbv?Ó
Revet- Ònvjvj n‡e|Ó (dZIqv‡q Ave~ mvD` Bgv`x)
(15)
E`~ †jLv XzK‡e......................................
A_©t- Òhv‡q` gmwR‡`i Bgvg mv‡ne‡K GB †nZy GK †Mvik cÖ`vb
Ki‡jv †h, †m (A_©vr Bgvg mv‡ne) Bkvi bvgv‡hi ci m~iv‡q gyj&K cvV K‡i
hv‡q‡`i g„Z AvZ¥xq-¯^R‡bi iƒ‡ni Dci mvIqve †cuŠQv‡q w`‡e, GUv Rvwqh n‡e wKbv?Ó
Revet- ÒRvwqh n‡e|Ó (evnRvZyj dZIqv)
(16)
E`~ †jLv
XzK‡e.....................................................................................
A_©t- cÖkœ- GKRb †jvK nv‡dh †nvK Avi bvB †nvK, cÖ_‡g
†Kvb UvKv-cqmv wba©viY bv K‡i, GK¯’v‡b KziAvb kixd wZjvIqvZ Ki‡jv, wZjvIqvZ
†k‡l GK e¨w³ K¡vix Qv‡ne‡K wewYgq wnmv‡e bq eis `vb ev DcKvi Kivi D‡Ï‡k¨ wKQy
(UvKv) cÖ`vb Ki‡jv| Zvui R‡b¨ D³ UvKv MÖnY Kiv, e¨envi Kiv I wbR Kv‡R e¨q Kiv
Rv‡qh n‡e wK?
Revet- Giƒc Kiv‡Z kixq‡Z †Kvb ÿwZ ev wb‡la †bB| D³ m~iZ-
Ò†Zvgiv Avgvi AvqvZ¸‡jv‡K Aí g~‡j¨ weµq K‡ivbvÓ G AvqvZ kix‡di ûKz‡gi AšÍf‚©³
bq| (gRg~hv‡q dZIqv‡q Avãyj nvB, 3q wRt c„ôv-112)
(17-20)
وكذا
ينبغى ان يكون القول ببطلان الوصية لمن يقرأ عند قبره بناء على القول بكراهة
القرأة على القبور او بعدم جواز الاجارة على طاعات اما على المفتى به من جواز
الاجارة على طاعات اما على المفتى به من جوازها- فينبغى جوازهما مطاقا- وتمامه فى
حواشى الاشباه من الوقف- وحرر فى تنو برالبصائرانه يتعين المكان الذى عينه الواقف
لقرائة القران اوللتدريس- فلو لم يبا شر فيه لا يستحق المشروط له لما فى شرح
المنظومة يجب اتباغ شرط الواقف وبالمباشرة فى غير المكان الذى عبنه الواقف يقوت
غرضه من احياء تلك البقعة- (درالمختار ج 4 صفه 107)
A_©t- ÒGiƒc ejv DwPZ †h, Keimg~‡ni wbKU KziAvb kixd cvV Kiv gvKiƒn nIqv wK¤^v Bev`Z
Kv‡h©i Dci DRiZ ev †eZb MÖnY Kiv bvRvwqh nIqvi g‡Zi Dci wfwË K‡i ejv n‡q‡Q †h,
†h e¨w³ Kv‡iv Ke‡ii wbKU KziAvb kixd cvV
Ki‡e, Zvi R‡b¨ (wKQy) ImxqZ Kiv evwZj n‡e| wKšÍy dZIqvMÖvn¨ g‡Z D³ Kvh©¨ Rv‡qh|
Kv‡RB Ke‡ii wbKU KziAvb kixd wZjvIqvZ I Bev`Z Kv‡h©¨ †eZb ev DRiZ MÖnY Kiv DfqB
me©‡Zvfv‡e Rvwqh nIqvB evÂbxq| GUvi c~Y© weeiY Avkevn& Iqvbœvhv‡qi wKZv‡ei
IqvK&‡di Aa¨v‡q D‡jøL Av‡Q| Avi Zvbexiæj evQv‡q‡i †jLv Av‡Q, IqvK&dKvix
KziAvb kixd wZjvIqvZ Ki‡Z A_ev ZvÕjxg †`qvi
R‡b¨ †h ¯’vb wba©viY Ki‡e, †m ¯’vbB wba©vwiZ n‡e| hw` †m e¨w³ D³ ¯’v‡b bv e‡m,
Z‡e †m Zvi R‡b¨ wba©vwiZ †eZb cvIqvi Dchy³ n‡ebv| †Kbbv ki‡n gvb&h~gv‡Z
D‡jøL Av‡Q †h, IqvK&dKvixi k‡Z©i AbymiY Kiv IqvwRe| IqvK&dKvix †h ¯’vb
wba©viY Ki‡e, D³ ¯’vb ev` w`‡q Ab¨ ¯’v‡b em‡j, D³ ¯’vbwU Avev` Kivi †h D‡Ïk¨
IUv cÛ n‡q hvq|Ó (`yiiæj gyLZvi 4_© wRt c„ôv-107)
Ô`yiiæj
gyLZviÕ-Gi D³ e³e¨ ØvivI cÖgvwYZ nq †h, KziAvb kixd cvV ev wZjvIqvZ K‡i
DRiZ ev cvwikÖwgK MÖnY Kiv dZIqvMÖvn¨ g‡Z Rv‡qh|
(21-24)
لوشرط
على ان يقرأ على قبره فالتعيين باطل- قوله الثالثة لو شرط على ان يقرأ على الخ-
هكذا وقغ فى القتية- وهوكما فى البحر- مبنى على قول ابى حنيفة رح من كراهة القرأة
على القبور فلذا يبطل التعيين- والصحيح المختار للفتوى قول محمد انتهى- وفى مجمع
الفتاوى- الوصية بالقرأة على قبره باطلة ولكن هذا اذالم يعين القارى اما اذا عينه
ينبغى ان يجوز على وجه الصدقه ويفهم منه ان الوصية بالقرائة اذا بطلت لعدم جواز
الاجارة على القرائة وبنبغى ان تكون صحيحة على المفتى به من جواز الاجارة على
الطاعة كماهو مذهب عامة علماء المتأخرين انتهى. (حاشيهء اشباه
والنظائر صفه 275)
A_©t- Òhw` †m kZ© K‡i †h, Zvi Ke‡ii wbKU KziAvb
kixd wZjvIqvZ Ki‡e, Z‡e (Giƒc ¯’vb) wba©viY Kiv evwZj e‡j MY¨ n‡e| GUv
Avk&evn †jL‡Ki e³e¨| Abyiƒc wKb&Bqv‡ZI D‡jøL Av‡Q| Avi evn&iæi
iv‡qK †jL‡Ki gZ n‡jv- D³ e³e¨ Bgv‡g AvÕhg, nhiZ Ave~ nvbxdv ingZzjøvwn
AvjvBwn Dbvi g‡Zi Dci wfwË K‡i ejv n‡q‡Q, Bgv‡g AvÕhg ingZzjøvwn AvjvBwn Dbvi
gZ n‡jv- ÔKe‡ii wbKU KziAvb kixd
wZjvIqvZ Kiv gvKiƒn&, G Kvi‡Y ¯’vb wba©viY Kiv evwZj n‡e|Õ g~jZ G e¨vcv‡i
Bgvg gyn¤§` ingZzjøvwn AvjvBwn Dbvi gZB
mnxn& I dZIqvMÖvn¨ gZ| (A_©vr Ke‡ii wbKU KziAvb kixd wZjvIqvZ gvKiƒn& bq| myZivs
¯’vb wba©viY Kiv mnxn& n‡e| gvRgvDj dZIqv‡Z D‡jøL Av‡Q †h, wbR Ke‡ii
wbKU KziAvb kixd wZjvIqvZ Kivi ImxqZ Kiv
evwZj, hw` †m †Kvb K¡vix Qv‡ne‡K wbw`©ó bv K‡i _v‡K| Avi hLb wbw`©ó Ki‡e, ZLb
`vb¯^iƒc IUv Rv‡qh nIqvB evÂbxq| GUv n‡Z eySv hv‡”Q †h, (Ijvgv‡q gyZvKv‡ÏgxbMY
Dbv‡`i gZ) A_©vr KziAvb kixd wZjvIqvZ
K‡i DRiZ MÖnY Kiv bvRv‡qh nIqvi Dci wfwË K‡i ejv n‡q‡Q †h, KziAvb kixd wZjvIqv‡Zi ImxqZ Kiv evwZj| wKšÍy
dZIqvMÖvn¨ g‡Z Bev`Z Kv‡h©¨i wewYg‡q DRiZ ev cvwikÖwgK MÖnY Kiv Rv‡qh| GUv †kl
hvgvbvi AwaKvsk Av‡jgM‡Yi gZ| G wnmv‡e D³ AmxqZ mnxn& nIqvB evÂbxq|Ó
(nvwkqv‡q Avkevn& Iqvbœvhv‡qi c„ôv-275)
(25-30)
وفى
شرح المنظومة لا ين الشحنة نقلا عن مال الفتاوى فيمن اوصى ان يطين قبره اوتضرب
عليه قبة اويدفح شئ لقارى يقرأ على قبره- قالوا الوصية با طلة- انتهى- قال فى
البحر فدل على ان المكان لا يتعين وقدتمسك به بعض الحنفية من اهل العصر- وفيه- ان
صاحب الاختيار علله بان اخذ شئ للقرائة لا يجوز لا نه كالاجرة- فافاد انه مبنى على
غير المفتى به فان المفتى به جواز الا خذ على القرائة- فيتعين المكان- قال بعض الفضلاء والذى ظهر لى انه مبنى على قول الامام
ابى حنيفة رح بكرامة القرائة عنج القبر فلهذا بطل التعيين- والفتوى على قول محمد
رح من عدم الكراهة عنده كما فى الخلاصة- فيازم التعيين انتهى- فعلم من هذا ان قول
المصنف هنا فالتعيين باطل ضعيف- (حاشيهء اشباه والنظائر صغه 275)
A_©t- ÒAvjøvgv Bebyk †kn&bvi Ôki‡n gvb&R~gv‡ZÕ
Ôgvqvjyj dZIqvÕ n‡Z eY©bv Kiv n‡q‡Q †h, †h e¨w³ ImxqZ K‡i †h, †hb Zvi Kei gvwU
Øviv †jcb Kiv nq A_ev Zvi Ke‡ii Dci ¸¤^R ¯’vcb Kiv nq A_ev GKRb K¡vix mv‡ne‡K
Zvi Ke‡ii wbKU KziAvb kixd wZjvIqvZ Kivi R‡b¨ wKQy (UvKv-cqmv) `vb Kiv nq|
(Giƒc ImxqZ Kiv wKiƒc?) AvwjgMY e‡jb, Giƒc ImxqZ Kiv evwZj| Òevn&iæi
iv‡qKÓ cÖ‡YZv e‡jb- D³ K_vq eySv hvq †h, ¯’vb wbw`©ó n‡ebv| Avgvi mgmvgwqK
†Kvb nvbvdx Av‡jg G gZwU `jxjiƒ‡c MÖnY K‡i‡Qb| wZwb Av‡iv e‡jb- ÒGL&wZqviÓ
cÖ‡YZv D³ AmxqZ evwZj nIqvi KviY m¤ú‡K© e‡jb †h, †h‡nZy (c~e©eZx©‡`i g‡Z) KziAvb
kixd wZjvIqvZ K‡i †eZb ev DRiZ¯^iƒc wKQy MÖnY Kiv bvRv‡qh, (ZvB D³ ImxqZ
evwZj)| G‡Z eySv hv‡”Q, D³ e³e¨ ÒdZIqvMÖvn¨ g‡ZiÓ wecixZ| †Kbbv KziAvb kixd wZjvIqvZ K‡i DRiZ ev cvwikÖwgK
MÖnY Kiv dZIqvMÖvn¨ g‡Z Rv‡qh| Kv‡RB ImxqZ Abyhvqx ¯’vb wba©viY Kiv Qnxn&
n‡e| †Kvb †Kvb dv‡hj, Av‡jgMY e‡jb- Avgv‡`i wbKU GUv ¯úó †h, D³ e³e¨ (A_©vr
ImxqZ evwZj nIqv) nhiZ Bgvg AvÕhg Ave~ nvbxdv ingZzjøvwn AvjvBwn Dbvi gZvbymv‡i ejv n‡q‡Q|
†Kbbv Ibvi g‡Z Ke‡ii wbKU KziAvb kixd wZjvIqvZ Kiv gvKiƒn&| GKvi‡Y
¯’vb wba©viY Kiv evwZj| wKšÍy Bgvg gyn¤§` ingZzjøvwn AvjvBwn Dbvi g‡Z Ke‡ii wbKU KziAvb kixd wZjvIqvZ Kiv gvKiƒn& bq| G
g‡Zi DciB dZIqv| GUv Ò†LvjvQvZyj dZIqv‡ZÓ D‡jøL Av‡Q| AZGe, G gZvbymv‡i ¯’vb
wba©viY Kiv jv‡hg (Riæix) n‡e|
G‡Z eySv
†Mj †h, Avk&evn& †jL‡Ki D³ ¯’v‡bi D³ e³e¨ (A_©vr ¯’vb wba©viY Kiv
evwZj) IUv `~e©j gZ|Ó (nvwkqv‡q Avk&evn& Iqvbœvhv‡qi c„ôv-275)
Dc‡iv³
eY©bv Øviv eySv †Mj †h, ÒKziAvb kixd wZjvIqvZ K‡i DRiZ ev cvwikÖwgK MÖnY Kiv
bvRv‡qhÓ nIqvi gZwU RCd ev `~e©j| AZGe, KziAvb kixd wZjvIqvZ K‡i DRiZ ev
cvwikÖwgK MÖnY Kiv Rvwqh nIqvB dZIqvMÖvn¨ gZ|
(31)
ان
المفتى به جواز الاخذ على القرائة. (بحرالرائق ج ه صفه 227)
A_©t- Òwbðq dZIqvMÖvn¨ g‡Z KziAvb kixd wZjvIqvZ K‡i DRiZ
ev cvwikÖwgK MÖnY Kiv Rv‡qh|Ó (evn&iæi iv‡qK 5g wRt c„ôv-228)
(32)
المختار
جواز الاستيجار على قرائة القران على القبور مدة معلومة. (طحطاوى ج 4 صفه 30 )
A_©t- ÒMÖnY‡hvM¨ gZ n‡jv- Ke‡ii wbKU †Kvb GK wbw`©ó mgq KziAvb
kixd wZjvIqvZ K‡i DRiZ ev cvwikÖwgK MÖnY Kiv Rv‡qh|Ó (Zvn&Zvex 4_© wRt
c„ôv-30)
(33)
اختلقوا
فى الاستيجار على قرائة القران قال بعضهم لا يجوز وقال بعصهم يجوز وهو المختار.
(الجو هرة النرة)
A_©t- Ò(Av‡jgMY) KziAvb kixd wZjvIqvZ K‡i DRiZ ev
cvwikÖwgK MÖnY Kivi e¨vcv‡i BL&wZjvd ev gZwe‡iva K‡i‡Qb| †KD †KD e‡jb- IUv
Rv‡qh bq, Avi †KD †KD e‡jb Rv‡qh, GgZwUB (A_©vr; †k‡lv³wUB) g‡bvbxZ ev
MÖnY‡hvM¨ gZ|Ó (cyivZb Qvcvi RvInvivZyb bvBq¨vivn&)
(34-36)
والمسئلة
فى التجنيس والمزيد- وهى قرغ عدم جواز اخذ الاجرة على القربات والفتوى على الجواز
وهو اختار المتأخرون. (شرح الوهبانية المنظومة)
A_©t- ÒG gvmqvjvwU ÔZvR&bxm&Õ Ges Ôgvhx`Õ-G
D‡jøL Av‡Q †h, Bev`‡Zi wewYg‡q DRiZ MÖnY Kiv bvRv‡q‡hi kvLv| Avi IUv Rv‡qh
nIqvi DciB dZIqv, Avi GUvB Ijvgv gyZvAvL&‡LixbM‡Yi g‡bvbxZ gZ|Ó (ki‡n
AnevwbqvZyj gvb&R~gvn&)
(37)
لا
تجوز وتبطل الاجارة عند المتقدمين على الطاعات كالا ذان والحج والامامة ةنعليم
القرن والفقه وقرأئتهما- ويفتى اليوم بجواز الاجارة على هذا الظاعات لفتور الرغبات
ومنح العظيات. (ملتقى
الابحر ج2 صفه 384)
A_©t- ÒIjvgv‡q gyZvKv‡ÏgxbMY Dbv‡`i (c~e©eZx© Av‡jg)
wbKU Avhvb, n¾¡, BgvgZx, KziAvb kixd I wdK¡vn& wkÿv w`‡q Ges
wdK¡vn& I KziAvb kixd cvV K‡i DRiZ ev cvwikÖwgK MÖnY Kiv
bvRv‡qh I evwZj| Avi Ijvgv‡q gyZvAvL&‡LixbMY (cieZx© Av‡jgMY) `vb-Lqiv‡Z
AvMÖn nªvm cvIqvi Kvi‡Y KziAvb kixd
cvVmn D³ Bev`‡Zi DRiZ ev cvwikÖwgK MÖnY Kiv Rv‡qh dZIqv †`b|Ó (gyjZvKvj
Aveni 2q wRt c„ôv-384)
(38)
فتوى
داده است قاضى حسين استيجار بر قرائة قران بر سر فبر جا ئز است. (مدارج
النبوة ج 1 صفه 155)
A_©t- ÒKvR¡x ûmvBb ingZzjøvwn AvjvBwn dZIqv w`‡q‡Qb †h, Ke‡ii wbKU KziAvb kixd
wZjvIqvZ K‡i DRiZ ev cvwikÖwgK MÖnY Kiv Rv‡qh|Ó (gv`v‡iRyb& beyIq¨vZ 1g
wRt c„ôv-155)
(39)
ولم
ارى حكم من اخذ شيأ من الدنيا فجعل شيأ من عبادته للمعطى وبتبغى ان لا يصح- قال
الرالد (رح) وفيه نظر بل الطلاف ما سبق يقتضى الصحة. (طريقهء محمدية لعبد الغنى
تابلسى)
A_©t- Ò†h e¨w³ UvKv-cqmvi wewYg‡q `vZv‡K wbR Bev`‡Zi
wKQy Ask `vb K‡i, Bnvi ûKzg Avgvi Rvbv †bB, Z‡e Bnv Qnxn& bv nIqvB DwPr|
Avjøvgv Iqv‡j` ingZzjøvwn AvjvBwn e‡jb,
Dc‡iv³ e³‡e¨ m‡›`n i‡q‡Q, eis c~‡e© e¨vcKfv‡e †h Av‡jvPbv Kiv n‡q‡Q, Zv‡Z Dnv
mnxn& nIqvB cÖgvwYZ nq|Ó (ZixK¡v‡q gyn¤§`xqv wj Avew`j Mbx bv‡ejmx)
(40)
من
تلا القران او ذكر الله تعالى لو جه الله واخذ شيأ من الدنيا وجعل عبادته هذه
للمعطى جاز- ووجهه ان اخذ الدراهم صدقة من المعطى واخذ الصدقة لا يمنغ الشواب.
(حديقهء ندية)
A_©t- Ò†h e¨w³ KziAvb kixd wZjvIqvZ, whwKi BZ¨vw` gnvb Avjøvn
cvK Dbvi Iqv‡¯Í K‡i Ges wKQy UvKv-cqmvi wewbg‡q KvD‡K D³ Bev`Z¸‡jv cÖ`vb K‡i,
Z‡e GUv Rv‡qh n‡e| Zvi KviY GB †h, UvKv-cqmv `vZvi cÿ n‡Z `vb, `vb MÖnY Kiv‡Z
mIqv‡ei ÿwZ nqbv| (nv`xK¡v‡q bw`qvn&)
(41)
ومن
اخذ شيأ من الدنيا نجعل شيأمن عبادته للمعطى ينبغى ان يصح. (ربع الافادة)
A_©t- Ò†h e¨w³ wKQy UvKv-cqmv wb‡q wb‡Ri wKQy Bev`Z
`vZv‡K cÖ`vb K‡i, Z‡e IUv mnxn& nIqvB evÂbxq|Ó (†ive&Dj Bdv`vn&)
(42-43)
سئل ابو حامد عمن
وقف على من يقرأ عند قبره القران ويسكن عنده ويفتح بابه فقال هذا الوقف جائز.
(يتيمة الدهر للامام علاء الدين خفى وكذا فى فتاو .. تا تار خانبة)
A_©t- ÒAve~ nv‡g` ingZzjøvwn AvjvBwn D³ e¨w³ m¤ú‡K©
wRÁvwmZ n‡qwQ‡jb †h, †h e¨w³ Zvi Ke‡ii wbKU KziAvb kixd wZjvIqvZ Kiv, Ae¯’vb
Kiv Ges D³ Ke‡ii `iRv †Lvjvi R‡b¨ KvD‡K wb‡qvM Ki‡jv I Zvi R‡b¨ wKQy IqvK&d
Ki‡jv| Gi Dˇi wZwb e‡jb, Giƒc IqvK&d Rv‡qh|Ó (BqvZxgvZyÏvni wjj&
Bgvg AvjvDÏxb nvbvdx, Abyiƒc dZIqv‡q ZvZvi Lvwbqv‡ZI D‡jøL Av‡Q)
(44-45)
سئل
الحسن عمن بنى مدرسة وبنى فيها مقبرة لنفسه ووقف ضيعة وبين ان ثلثة ارباعها
للمتفقهه وربعها سصرف الى من يقوم بكنس المقبرة وفتح با بها والى من يقرأ عند قبره
القران- فهل يحل لمن يقرأ عند قبره اخذ هذا المرسوم؟ قال- نعم انتهى- وهذا سريح فى
صحة التعيين انتهى مافى البيرى. (اشباه والنظائر وكذا فى التاتار خانية)
A_©t- ÒnhiZ nvmvb ingZzjøvwn AvjvBwn , G m¤^‡Ü wRÁvwmZ
n‡q‡Qb †h, †h e¨w³ GKwU gv`ªvmv ˆZix Ki‡jv, Dnv‡Z wb‡Ri R‡b¨ GKwU Kei¯’vb
wbg©vY Ki‡jv I GKwU Rv‡q`v` IqvK&d Ki‡jv Ges ej‡jv †h, D³ Rv‡q`v‡`i wZb
PZy_v©sk dK¡xn&M‡Yi R‡b¨ Ges †h e¨w³ D³ Kei¯’v‡bi AveR©bv cwi¯‹vi Ki‡e I
Dnvi `iRv Lyj‡e Ges †h e¨w³ Zvi Ke‡ii wbKU KziAvb kixd wZjvIqvZ Ki‡e, Zv‡`i R‡b¨ Dnvi
PyZy_©vsk e¨q Ki‡e| G‡ÿ‡Î †h e¨w³ Zvi Ke‡ii wbKU KziAvb kixd wZjvIqvZ Ki‡e, Zvi
R‡b¨ D³ UvKv MÖnY Kiv nvjvj n‡e wK? nvmvb ingZzjøvwn AvjvBwn ej‡jb, n¨vu nvjvj n‡e| AZtci wRÁvmv Kiv n‡jv-
hw` †Kvb KvR¡x mv‡ne Av‡`k bv w`‡q _v‡Kb, Z‡e †h e¨w³ KziAvb kixd wZjvIqvZ
Ki‡e, Zvi R‡b¨ D³ UvKv ev DRiZ MÖnY Kiv
nvjvj n‡e wK? (Rev‡e) wZwb e‡jb- n¨vu (A_©vr nvjvj n‡e)| Dc‡iv³ e³e¨ Øviv ¯úóB
cÖgvwYZ nq †h, ¯’vb wba©viY Kiv mnxn& n‡e| (nvwkqv‡q Avk&evn&
Iqvbœvhv‡qi, Abyiƒc dZIqv‡q ZvZvi Lvwbqv‡Z D‡jøL Av‡Q)
(46-47)
من
بنى مدرسة ومقبرة لنفسه فيها ووقف عليها ضيعة وبين فيها ان ثلاثة ارباعه للمتفقهة
وربعه يصرف الى من يقوم بكيس المقبرة وفتح بابها واغلاقة والى من يقرأ عند القبر
وقضى القاض بصحة وقفه وجعل اخره للفقر
A_©t- †h e¨w³ GKwU gv`ªvmv I wb‡Ri R‡b¨ GKwU Kei¯’vb
wbg©vY Kivi R‡b¨ GKwU Rwg IqvK&d Ki‡jv Ges ej‡jv †h, Zvi wZb PZz_v©sk
dK¡xnM‡Yi Rb¨ Ges GK PZz_v©sk †h e¨w³ Kei¯’vb cwi¯‹vi Ki‡e Ges Kei¯’v‡bi `iRv
†Lvjv I e‡Ü wb‡qvwRZ _vK‡e Ges †h e¨w³ Zvi Ke‡ii wbKU KziAvb kixd wZjvIqvZ
Ki‡e, Zv‡`i Rb¨ e¨q Kiv n‡e| Avi KvRx Qv‡ne Zvi IqvK&d mnxn& nIqvi
Av‡`k K‡ib Ges IUvi †klvsk `wi‡`ªi Rb¨ wba©viY K‡ib| Z‡e †h e¨w³ Zvi Ke‡ii wbKU
KziAvb kixd wZjvIqvZ Ki‡e Ges Kei¯’vb cwi¯‹vi
Ki‡e, Df‡qi Rb¨ D³ DRiZ ev cvwikªwgK MÖnY Kiv nvjvj ev Rv‡qh n‡e| †KD †KD e‡jb,
hw` K¡vix wbw`©ó _v‡K, Z‡e Rv‡qh n‡e, b‡Pr bv| (†kdvDj Avjxj-176 c„ôv,
Abyiƒc wKb&Bqv‡Z D‡jøL Av‡Q|)
(48)
قوله لتعليم
القران وكذا لقرائة. (حاشيهء مسكين)
A_©t- ÒKziAvb kixd wkÿv w`‡q DRiZ ev cvwikÖwgK MÖnY Kiv
Rv‡qh nIqvi Dci †hiƒc dZIqv †`qv n‡q‡Q, Abyiƒc KziAvb kixd wZjvIqvZ K‡i DRiZ
MÖnY Kiv Rv‡qh nIqvi cÖwZI dZIqv †`qv n‡q‡Q| (nvwkqv‡q wgm&Kxb)
(49-50)
سئلت
عما حرره العالم الفاضل السيد محمد عابدين فى رد المحتار والتنقيح ورسالهء شفاء العليل من عدم جواز الا ستيجار على تلاوت
القران العظيم هل هو المفتى به فى المذهب اولا- فا جبت بان ماذكره المنقح فى هذه
المحلات الثلاث مبنى على مذهب المتقدمين من عدم جواز الاجارة على الطاعات الا ان
المثائخ نصوا على ان المفتى به جواز الاستيجار على التلاوة وهو مذهب عامة
المتأخرين والنقول فى ذلك كادت تبلغ التواتر كلها مو شحة بعلامة الفتاوى او افتى ه
مشا هير العلماء الا علام فى سائر بلاد الاسلام- انا اسرد نقرلهم فسردها من اربعين
كتابا. (رفع
الغشاوة وكذا فى التفسير اكليل ج ه سفه 21)
A_©t- ÒAvjøvgv gvn&g~` Av‡d›`x gydZx‡q `v‡gk&K
e‡jb, Avgv‡K G e¨vcv‡i cÖkœ Kiv n‡q‡Q †h, Av‡jg, dv‡hj Avjøvgv mvBwq¨` gyn¤§`
Be‡b Av‡e`xb kvgx iÏyj †gvn&Zvi ÒZb&Kxn&Ó I Ò†kdvDj AvjxjÓ wKZvemg~‡n
cweÎ KziAvb kixd wZjvIqvZ K‡i DRiZ ev cvwikÖwgK
MÖnY Kiv bvRv‡qh wj‡L‡Qb, GUv gvh&nv‡ei dZIqvMÖvn¨ gZ wK?Ó
Avwg D³ e³‡e¨i Rev‡e ejjvg †h, Òms‡kvabKvix (A_©vr
Avjøvgv Be‡b Av‡e`xb kvgx ingZzjøvwn
AvjvBwn D³ wZb wKZv‡e hv wj‡L‡Qb, Zv
Ijvgv‡q gyZvKv‡Ïgxb A_©vr c~e©eZx© Av‡jgM‡Yi gZ| †Kbbv Zvu‡`i g‡Z Bev`‡Zi
wewYg‡q DRiZ ev cvwikÖwgK MÖnY Kiv bvRv‡qh wQj| wKšÍy Ijvgv‡q gyZvAvL&‡Lixb
A_©vr cieZx© Av‡jgMY ¯úófv‡e eY©bv K‡ib †h, dZIqvMÖvn¨ g‡Z KziAvb kixd wZjvIqvZ
K‡i DRiZ ev cvwikÖwgK MÖnY Kiv Rv‡qh| GUv AwaKvsk cieZx© Av‡jgM‡Yi gZ| G
m¤úwK©Z eY©bv¸‡jv cÖvq gyZvËqv‡Zi ch©šÍ †cuŠ‡Q‡Q| me¸‡jvB dZIqvi AvjvgZ (wPý)mn
cÖKvwkZ n‡q‡Q Ges Bmjvgx kn‡ii cÖexb I cÖwm× Av‡jgMY GUv Rv‡qh nIqvi dZIqv
w`‡q‡Qb| Avwg Dbv‡`i D‡jøwLZ eY©bv¸‡jv msKjb Ki‡ev| wZwb cÖvq 40 Lvbv wKZve n‡Z
Zrmg¯Í msKjb K‡ib|Ó (idDj wMkvIqvn& wjgvn&g~` Av‡d›`x, Abyiƒc
Zvdmx‡i BKjx‡j D‡jøL Av‡Q)|
(51)
تبطل الا جرة عند المتقدمين للعبادات كا لا
ذان والامامة والتذ كير والتدريس والحج والغزو ونعليم القران والفقه وقرأ تهما
وبفتى اليوم اى يفتى المتأ خرون بصحتها اى الا جارة لهذا العبادات. (جامع الرموز)
A_©t- Òc~e©eZx© Av‡jgM‡Yi g‡Z- Avhvb, BgvgZx, IqvR,
wkÿKZv, n¾¡, wR¡nv`, KziAvb kixd I
wdK¡vn& wkÿv w`‡q I wdK¡vn& Ges KziAvb kixd cvV ev wZjvIqvZ K‡i BZ¨vw`
Bev`Zmg~‡ni wewYg‡q DRiZ ev cvwikÖwgK MÖnY Kiv evwZj I bvRv‡qh| wKšÍy eZ©gv‡b
A_©vr Ijvgv‡q gyZvAvL&‡Lixb (cieZx©) Av‡jgMY dZIqv †`b †h, KziAvb kixd wZjvIqvZmn D‡jøwLZ Bev`‡Zi wewYg‡q
DRiZ ev cvwikÖwgK MÖnY Kiv Rv‡qh I mnxn&|Ó (RvwgDi iæg~R)
myZivs
Dc‡iv³ AKvU¨ I wbf©i‡hvM¨ Ges AmsL¨ `jxj Avw`jøv wfwËK we¯ÍvixZ Av‡jvPbv Øviv
GUv my¯úófv‡eB cÖgvwYZ nq †h, Zvivexn& bvgvR ev Ab¨vb¨ mg‡q KziAvb kixd cvV
K‡i, mgq A_ev ¯’vb wba©viY Kivi kZ© mv‡c‡ÿ DRiZ ev cvwikªwgK MÖnY Kiv Rv‡qh|
GUv AwaKvsk gyZvAvL&‡Lixb AvwjgM‡Yi AwfgZ Ges GUvi DciB dZIqv|
AZGe, †h
welq¸‡jv AmsL¨ AKvU¨ `jxj Øviv nvjvj ev Rv‡qh cÖgvwYZ, †m welq¸‡jv‡K bvRv‡qh,
nvivg I we`&qvZ ejv m¤ú~Y© †Mvgivnxi bvgvšÍi| Avi Zv‡`i cÖm‡½B gnvb
Avjøvn& cvK wZwb Kvjv‡g cv‡K Bikv` K‡ib,
يا
ايها لذين امنوا لا تحرموا طيبات ما احل الله لكم ولا تعتدوا ان الله لا يحب
المعتدين.
A_©t- Ò†n Cgvb`viMY! gnvb Avjøvn& cvK wZwb †Zvgv‡`i
R‡b¨ cweÎ e¯‘ n‡Z hv nvjvj K‡i‡Qb, †Zvgiv Zv nvivg K‡ivbv| Avi mxgvj•Nb K‡ivbv|
†Kbbv wbðq gnvb Avjøvn& cvK wZwb mxgvj½bKvix‡K fvjev‡mb bv|
Dc‡iv³
AvqvZ kixd bvwhj nIqvi kv‡b byh~j m¤ú‡K© ejv nq †h, Avd`vjyb& bvm&
evÕ`vj Avw¤^qv, nhiZ Ave~ eKi wmÏxK AvjvBwnm
mvjvg, Avmv`yjøvn& nhiZ Avjx Kviigvjøvû IhvRnvû AvjvBwnm mvjvg, dK¡xûj
Dgvg, nhiZ Avãyjøvn& Be‡b gvmD` iwØqvjøvû Zvqvjv Avbû, Dbviv wZbRb GKw`b
mvBwq¨`yj gyimvjxb, Bgvgyj gyimvjxb ûh~i cvK Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg Dbvi `ievi
kix‡d G‡m ej‡jb, Bqv im~jvjøvn& Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg! Avgiv gbw¯’i
K‡iwQ †h, AvR †_‡K PU cwiavb Ki‡ev, †Mvk&Z Lv‡evbv BZ¨vw` ej‡Z jvM‡jb| GK_v
ï‡b mvBwq¨`yj gyimvjxb, Bgvgyj gyimvjxb ûh~i cvK Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg
wZwb Pyc K‡i iB‡jb, KviY,
وما
ينطق عن الهواء ان هو الا وحى يوحى.
A_©t- gnvb Avjøvn cvK Dbvi nvexe ûh~i cvK Qjøvjøvû
AvjvBwn Iqv mvjøvg wZwb Inx e¨ZxZ †Kvb K_vB e‡jb bv|Ó
Avi ZLbB gnvb
Avjøvn& cvK D³ AvqvZ kixd bvwhj K‡ib †h, Ò†n Cgvb`viMY! Avjøvn& cvK
†Zvgv‡`i R‡b¨ cweÎ e¯Íy n‡Z hv nvjvj K‡i‡Qb, †Zvgiv Zv nvivg K‡ivbv, Avi
mxgvj½b K‡ivbv| †Kbbv wbðq gnvb Avjøvn& cvK mxgvj½YKvix‡K fvjev‡mb bv|Ó
myZivs
my¯úófv‡e cÖgvwYZ n‡jv †h, hviv KziAvb kixd cvV K‡i DRiZ MÖnY Kiv I Cmv‡j
mvIqv‡ei D‡Ï‡k¨ whqvdZ ev LvIqvi e¨e¯’v Kiv‡K bvRvwqh I we`&qvZ e‡j, Zviv
Pig ch©v‡qi mxgvj½YKvix I ¸givn|
g~jK_v
n‡jv- Zvivexn& bvgvh I Ab¨vb¨ mg‡q KziAvb kixd cvV K‡i DRiZ ev cvwikªwgK
MÖnY Kiv Rv‡qh, hw` mgq A_ev ¯’vb wba©viY K‡i †`q| GUv AwaKvsk cieZx© Av‡jgM‡Yi
dZIqvMÖvn¨ I MÖnY‡hvM¨ gZ| Gi wecixZ gZ †ck Kiv nvivg, bvRv‡qh I Kzdixi
bvgvšÍi|
GLv‡b
D‡jøL¨ †h, †KD hw` Avgv‡`i G dZIqv ev Ab¨ †h †Kvb dZIqv LÛv‡Z Pvq, Zv‡K Aek¨B
Avgv‡`i †P‡q AwaK wbf©i‡hvM¨ wKZv‡ei MÖnY‡hvM¨ `jxj †ck Ki‡Z n‡e Ges Avgiv
hZ¸‡jv `jxj w`‡qwQ, Zvi †P‡q GKwU `jxj n‡jI †ekx w`‡Z n‡e| b‡Pr Zv‡`i e³e¨
MÖnY‡hvM¨ n‡ebv| Bb&kvAvjøvn Avkv ivwL, Gfv‡e Kv‡iv c‡ÿB Avgv‡`i dZIqv¸‡jv
LÛv‡bv m¤¢e n‡ebv|
gnvb Avjøvn
cvK Avgv‡`i mKj‡K KziAvb kixd, nv`xQ kixd,
BRgv I wK¡qv‡mi Dci Kv‡qg ivLyb Ges D³ dZIqv †gvZv‡eK Avgj K‡i gnvb Avjøvn cvK
Dbvi I nvexeyjøvn ûh~i cvK Qjøvjøvû AvjvBwn Iqv mvjøvg Dbvi LvQ mš‘wó nvwQj Kivi ZvIdxK `vb Kiæb|
(Avgxb)