১০০টি চমৎকার ঘটনা - পর্ব-৩৫ ( হারামের প্রতি অনিহা ও খোদাভীতি )

হারামের প্রতি অনিহা ও খোদাভীতি-পর্ব-৩৫

হযরত আবু বকর ছিদ্দীক আলাইহিস সালাম উনার একজন গোলাম ছিলেন। তিনি নিজের মুক্তির জন্য আয়ের একটি নির্ধারিত অংশ হযরত ছিদ্দীকে আকবর আলাইহিস সালাম উনাকে দিতেন।

একদিন ঐ গোলাম কিছু খাদ্য নিয়ে আসেন। হযরত ছিদ্দীকে আকবর আলাইহিস সালাম তা হতে এক লোকমা খেয়ে ফেললেন। গোলাম বললেন, 'হুযূর! আমি এ খাবার কোথা থেকে এনেছি এ কথা জিজ্ঞাসা করা ব্যতীতই আপনি তা খেয়ে ফেললেন? অথচ অন্য সময় জিজ্ঞাসা করা ব্যতীত খাদ্য গ্রহণ করেন না।' তিনি বললেন, 'ক্ষুধার কারণে জিজ্ঞাসা করার সময় পাইনি। এখন বলো দেখি তা কোথা থেকে এনেছো?' গোলাম বললেন, 'আমি ঈমান গ্রহণ করার পূর্বে কিছু লোকের জন্য মন্ত্রের দ্বারা তদবীর করি। তারা আমাকে কিছু দেয়ার ওয়াদা করেছিল। আজ তাদের সেখানে বিবাহের উৎসব ছিল। আমিও সেদিক দিয়ে যাচ্ছিলাম। আমাকে দেখে তারা আমাকে সেদিনের পারিশ্রমিক দান করে।'

ঘটনা শুনে হযরত ছিদ্দীকে আকবর আলাইহিস সালাম তিনি বললেন, 'তুমি আমাকে ধ্বংস করে দিলে!' এই বলে তিনি গলার ভিতর আঙ্গুল দিয়ে বমি করার চেষ্টা করতে থাকেন। কিন্তু ক্ষুধাবস্থায় খাওয়া একটি মাত্র গ্রাস সহজে কি বের হয়? তখন কেউ একজন বললো, বেশি করে পানি পান করলে বমি হতে পারে। এটা শুনে তিনি বড় এক পেয়ালা পানি নিয়ে পান করতে থাকেন এবং কিছুক্ষণের মধ্যে ঐ লোকমা বের হয়ে আসলো।

এ অবস্থা দেখে একজন বললেন, 'মহান আল্লাহ পাক আপনার কল্যাণ করুন। একটি মাত্র লোকমা খেয়ে ফেলার জন্য আপনি এত কষ্ট স্বীকার করলেন!' তিনি বললেন 'যদি এই লোকমা বের করতে আমার প্রাণও চলে যেতো তবুও আমি তা বের করতাম। কেননা আমি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র যবান মুবারকে শুনেছি, "হারাম মালে পালিত শরীরের জন্য আগুনই যথেষ্ট।" তাই আমার ভয় হলো, এই লোকমার দ্বারা আমার কোনো অঙ্গ পালিত হয় কিনা!' সুবহানাল্লাহ!

যদিও মুহাদ্দিছীনে কিরামগণের মতে, গোলামের মাল খাওয়া জায়েয; তবুও হযরত ছিদ্দীকে আকবর আলাইহিস সালাম সতর্কতার জন্য সন্দেহজনক মাল গ্রহণ করতে রাজি ছিলেন না। সুবহানাল্লাহ!

0 Comments: