১০০টি চমৎকার ঘটনা - পর্ব-৪২ ( যিনি দুইবার সম্মানিত জান্নাত খরিদ করেছেন )

যিনি দুইবার সম্মানিত জান্নাত খরিদ করেছেন- পর্ব-৪২

মদীনা শরীফে বীরে রুমা নামে একটি মিষ্টি পানির কূপ ছিল। তা ছিল এক ইহুদীর সম্পত্তি। হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের পানি পানের সুবিধার্থে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ঘোষণা মুবারক করেন, যিনি কূপটি খরিদ করে দিবেন, উনার জন্য জান্নাত ওয়াজিব হয়ে যাবে। সুবহানাল্লাহ! ঘোষণা মুবারক শুনে একজন সম্মানিত ছাহাবী ইহুদীর কাছে যান। ইহুদী প্রথমে কূপ বিক্রি করতে চাচ্ছিলো না। তারপর বার হাজার দিরহামের বিনিময়ে সে কূপের অর্ধেক বিক্রি করে, আর বাকি অর্ধেক নিজের জন্য রেখে দেয়। তবে শর্ত ছিল সেই কূপ থেকে একদিন ইহুদীরা পানি তুলবে আরেক দিন মুসলমানগণ পানি তুলবেন। তারপর সেই সম্মানিত ছাহাবী তিনি হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার খিদমত মুবারকে তা হাদিয়া করে দেন।

কিছুদিন পর দেখা গেলো যেদিন ইহুদীরা কূপ থেকে পানি তুলতো, তারা এতো বেশী করে পানি তুলে নিতো যে পরের দিন মুসলমানগণ পানি সংকটে পড়ে যেতেন। তখন এই সংকট নিরসনের জন্য তিনি আবার ইহুদীকে প্রস্তাব দেন আরো বার হাজার দিরহামের বিনিময়ে সে যেন সম্পূর্ণ কূপটিই উনার কাছে বিক্রি করে দেয়। কিন্তু চালাক ইহুদী তাতে রাজি না হয়ে আঠারো হাজার দিরহাম দাবি করে। তিনি তাতেই রাজি হয়ে মোট ত্রিশ হাজার দিরহামের বিনিময়ে সম্পূর্ণ কূপটি কিনে নিয়ে হাদিয়া করে দেন। সুবহানাল্লাহ!

আরেকবার যখন মসজিদে নববী শরীফ সম্প্রসারিত করার প্রয়োজন দেখা দিলো, তখন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ঘোষণা মুবারক করেন: যিনি এই খিদমত মুবারকের আঞ্জাম দিবেন উনার জন্য জান্নাত ওয়াজিব হয়ে যাবে। সুবহানাল্লাহ! সেই সম্মানিত ছাহাবী, এই ঘোষণা মুবারক শুনে উঠে যান এবং সম্প্রসারণের জন্য যতখানি জমি প্রয়োজন ততখানি খরিদ করে তা হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার খিদমত মুবারকে হাদিয়া করেন। সুবহানাল্লাহ!

কে এই সম্মানিত ছাহাবী? তিনি হলেন আমীরুল মু'মিনীন, খলীফাতুল মুসলিমীন হযরত উসমান যুন নূরাইন আলাইহিস সালাম। সুবহানাল্লাহ! উনার প্রতি হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি এতো সন্তুষ্ট ছিলেন যে, তিনি যখনই মিম্বর শরীফে খুতবা মুবারক দিতে দাঁড়াতেন, তখনই ইরশাদ মুবারক করতেন, "হযরত যুন নূরাইন আলাইহিস সালাম তিনি একজন জান্নাতি ব্যক্তিত্ব মুবারক।” সুবহানাল্লাহ!

0 Comments: