১০০টি চমৎকার ঘটনা - পর্ব-৩৭ ( বিদ্বেষ পোষণের শাস্তি )

বিদ্বেষ পোষণের শাস্তি-পর্ব-৩৭

হিজরী নয়শ শতকে এক বুযুর্গ ব্যক্তি ছিলেন ইয়েমেনে। তিনি প্রায় প্রতি বছরই পবিত্র হজ্জ করতে যেতেন। একবছর হজ্জ করতে গিয়ে পবিত্র রওযা শরীফ যিয়ারত করে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রতি ছলাত সালাম পেশ করলেন। তারপর পাশে যে সাইয়্যিদুনা হযরত আবু বকর ছিদ্দীক্ব আলাইহিস সালাম এবং সাইয়্যিদুনা হযরত উমর ফারূক্ব আলাইহিস সালাম উনাদের রওযা শরীফ ছিল, উনাদের প্রতিও ছলাত সালাম পাঠ করলেন। সেখানে একটা রাফিযি* লোক ছিল। এটা দেখে সেই লোকের মাথায় একটা দুষ্ট বুদ্ধি আসলো। সে নিজের বাড়িতে বুযুর্গ ব্যক্তিকে দাওয়াত দিল। বুযুর্গ ব্যক্তি চিন্তা করলেন, লোকটি যেহেতু মদীনা শরীফ উনার অধিবাসী, সেহেতু সে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রতিবেশি। তার একটা হক্ক রয়েছে। তাই তিনি দাওয়াত কবুল করলেন।

রাফেয়ি লোকটি মোটামুটি সম্পদশালী ছিল। বুযুর্গ ব্যক্তি তার বাড়িতে ঢোকা মাত্র, লোকটা তার দুই জন হাবশী গোলামকে বললো, 'এই বুযুর্গ ব্যক্তির জিভ কেটে দাও।' নাউযুবিল্লাহ। হাবশী গোলামম্বয় মনিবের আদেশ পালন করলো। লোকটি কাটা জিভটা বুযুর্গ ব্যক্তির হাতে ধরিয়ে দিয়ে বললো, আপনি যে সাইয়্যিদুনা হযরত ছিদ্দীকে আকবর আলাইহিস সালাম এবং সাইয়্যিদুনা হযরত ফারূকে আ'যম আলাইহিস সালাম উনাদের ছানা-ছিফত করেছিলেন; এখন উনাদের কাছে এই কাটা জিভটা নিয়ে যান। উনারা আপনার জিভ জোড়া লাগিয়ে দিবেন।'

বুযুর্গ ব্যক্তি অত্যন্ত কষ্ট পেলেন এবং কাঁদতে কাঁদতে কাটা জিভটি নিয়ে হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার রওযা মুবারকে গেলেন। উনার জিভ কাটা ছিল বলে তিনি কথা বলতে পারছিলেন না। তাই তিনি অন্তর দিয়ে উনার কষ্টের কথা হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার খিদমত মুবারকে পেশ করলেন। এ অবস্থায় একসময় উনার তন্দ্রা এসে গেল। তখন তিনি স্বপ্নে দেখলেন হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি, সাইয়্যিদুনা হযরত ছিদ্দীকে আকবর আলাইহিস সালাম এবং সাইয়্যিদুনা হযরত ফারুকে আ'যম আলাইহিস সালাম উনাদেরকে সাথে নিয়ে, সেখানে তাশরীফ মুবারক এনেছেন। হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি কাটা জিভটা উনার হাত মুবারকে নিয়ে সাইয়্যিদুনা হযরত ছিদ্দীকে আকবর আলাইহিস সালাম এবং সাইয়্যিদুনা হযরত ফারুকে আ'যম আলাইহিস সালাম উনাদেরকে লক্ষ্য করে বললেন, 'দেখুন আপনাদের ছানা-ছিফত করার কারণে, অমুক রাফেযি লোকটা তার হাবশী গোলাম দিয়ে এই ব্যক্তির জিভ কেটে দিয়েছে।' এই বলে তিনি নিজেই জিভটা বুযুর্গ ব্যক্তির মুখের ভিতর লাগিয়ে দিলেন।

যখন জিভটা লাগিয়ে দেয়া হলো, তখন বুযুর্গ ব্যক্তির তন্দ্রা ভেঙ্গে গেল। তিনি দেখতে পেলেন উনার জিভটা যথাস্থানে জোড়া লেগে আছে, তিনি সুস্থ হয়ে গিয়েছেন। সুবহানাল্লাহ! বুযুর্গ ব্যক্তি মহান আল্লাহ পাক উনার এবং হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের শুকরিয়া আদায় করলেন এবং সাইয়্যিদুনা হযরত ছিদ্দীকে আকবর আলাইহিস সালাম এবং সাইয়্যিদুনা হযরত ফারূক্কে আ'যম আলাইহিস সালাম উনাদেরও শুকরিয়া আদায় করে, ছলাত-সালাম পাঠ করে সেবারের মত দেশে ফিরে গেলেন।

পরের বছর আবার তিনি হজ্জ করতে আসলেন এবং পূর্বের মতই পবিত্র রওযা শরীফ যিয়ারত করে হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার

প্রতি ছলাত সালাম পেশ করে সাইয়্যিদুনা হযরত ছিদ্দীকে আকবর আলাইহিস সালাম এবং সাইয়্যিদুনা হযরত ফারুকে আ'যম আলাইহিস সালাম, উনাদের প্রতিও ছলাত সালাম পাঠ করলেন। একটা যুবক বুযুর্গ ব্যক্তিকে লক্ষ্য করছিল। তিনি রওযা মুবারক যিয়ারত শেষে যখন বের হয়ে আসলেন, তখন সেই যুবক উনাকে নিজের বাসায় দাওয়াত করলো। বুযুর্গ ব্যক্তি মনে মনে ফিকির করলেন আগের বার তো এক বৃদ্ধ লোকের দাওয়াত কবুল করে তিনি কষ্ট পেয়েছিলেন, এবারও তেমন কিছু হয় কিনা! কিন্তু যেহেতু যুবকটি মদীনা শরীফের অধিবাসী, সুতরাং আদবের দিকে লক্ষ্য করে তিনি এবারও দাওয়াত কবুল করলেন।

তিনি যখন যুবকটির বাড়িতে গেলেন, তখন বাড়িটি দেখে উনার কাছে পরিচিত মনে হচ্ছিলো। যুবকটি উনাকে বললো, 'আপনি চিন্তা করবেন না। এই বাড়িতেই আপনি এর আগের বছর এসেছিলেন। গতবার যে ঘটনা ঘটেছিল, এবার আর তেমন কিছু ঘটবে না। আপনি নিশ্চিন্তে বাড়িতে প্রবেশ করুন।' বুযুর্গ ব্যক্তি বাড়িতে প্রবেশ করলে উনাকে যথেষ্ট তা'যীম-তাকরীম করা হলো, মেহমানদারী করা হলো। তারপর যুবক বললো, 'আমি আপনাকে একটি জিনিস দেখাবো।' উনাকে একটি কামরার সামনে নিয়ে যাওয়া হলো। দরজার তালা খোলার পর দেখা গেল, ঘরের কোণে গলায় শিকল বাঁধা একটি বানর রয়েছে। যুবকটি বললো, 'এই বানরটিকে কি আপনি চিনেন?' বুযুর্গ ব্যক্তি বললেন, 'আমি বানরকে চিনবো কিভাবে?' যুবকটি বললো, 'এই বানরটি হলো আমার পিতা। সাইয়্যিদুনা হযরত ছিদ্দীকে আকবর আলাইহিস সালাম এবং সাইয়্যিদুনা হযরত ফারূক্কে আ'যম আলাইহিস সালাম উনাদের ছানা-ছিফত করার কারণে, সে আপনাকে গতবছর দাওয়াত দিয়ে আপনার জিভ কেটে দিয়েছিল। এই নিকৃষ্ট কাজের জন্য মহান আল্লাহ পাক উনার গযব নাযিল হয়ে সে মানুষ থেকে বানরে পরিণত হয়েছে।' নাউযুবিল্লাহ!

তখন বুযুর্গ ব্যক্তি ঐ বাড়ি থেকে বের হয়ে আসলেন। মহান আল্লাহ পাক এবং উনার হাবীব হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার শুকরিয়া আদায় করলেন এবং হযরত সাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহ তা'য়ালা আনহুম উনাদের শুকরিয়া আদায় করলেন। সুবহানাল্লাহ!

* যারা হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের প্রতি বিদ্বেষ পোষণ করে থাকে তাদেরকে রাফিযি বলা হয়।

0 Comments: